logo
  • ঢাকা শনিবার, ২৬ সেপ্টেম্বর ২০২০, ১১ আশ্বিন ১৪২৭

ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস কতটা নিরাপদ? (ভিডিও)

  খান আলামিন, আরটিভি অনলাইন

|  ১২ জানুয়ারি ২০২০, ১৪:৩২ | আপডেট : ১২ জানুয়ারি ২০২০, ১৮:২১
ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস কতটা নিরাপদ
ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস
ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস। প্রতিটি আন্দোলনের তীর্থভূমি। সম্প্রতি এই ক্যাম্পাসেরই এক ছাত্রী নির্যাতনের শিকার হয়েছেন রাজধানীর কুর্মিটোলায়। এ নিয়ে ক্যাম্পাস থেকে দুর্বার গতিতে আন্দোলনও ছড়িয়ে পড়েছে। কিন্তু এই ক্যাম্পাসটা কতটা নিরাপদ? ছাত্রীদের কথায় আতঙ্ক ছাড়া আর কিছুই খুঁজে পাওয়া যায় না। বিশ্ববিদ্যালয় প্রশাসন বলছে, ক্যাম্পাস নিরাপদ করতে পদক্ষেপ নেয়া হবে।  

সন্ত্রাসবিরোধী রাজু ভাস্কর্য। দেশের যেকোনো অন্যায়ের বিরুদ্ধে আন্দোলন-সংগ্রাম গড়ে ওঠে এই প্রাঙ্গণ থেকে। ভাস্কর্যের প্রতিটি অবয়বের মাথা কালো কাপড়ে মোড়ানো। কিন্তু কেন?

কারণটা এখন সবারই জানা। সম্প্রতি ঢাকা বিশ্ববিদ্যালয়ের এক ছাত্রী নির্যাতনের ঘটনায় এখান থেকেই আন্দোলনের দাবানল ছড়িয়ে পড়ে। প্রতিবাদের ভাষা হিসেবে অবয়বগুলো কালো কাপড়ে ঢেকে দেয় আন্দোলনকারীরা। 

যে বিশ্ববিদ্যালয় সব অন্যায়ের প্রতিবাদ করে সেই বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস কিংবা তার আশপাশের এলাকা শিক্ষার্থী বিশেষ করে ছাত্রীদের জন্য কতটা নিরাপদ? শাহবাগ থেকে শুরু করে দোয়েল চত্বর পর্যন্ত সড়কের পূর্ব পাশ দীর্ঘদিন ধরেই অনিরাপদ। মেট্রোরেলের কাজের জন্য আগের লাইটগুলোও নেই। বেড়ে গেছে ভবঘুরে আর মাদকসেবীদের সংখ্যা। সবমিলিয়ে কুর্মিটোলার ঘটনা বিশ্ববিদ্যালয়ের ছাত্রীদের মনে একটা অজানা ভীতির সৃষ্টি করেছে। 

অনেক দিন ধরেই এই পরিস্থিতি বিরাজ করছে। কুর্মিটোলার ঘটনা তাকে আবার সামনে নিয়ে এসেছে। বিশ্ববিদ্যালয় কিন্তু এখনো তেমন কোনও উদ্যোগ নেয়নি। ঢাবি উপাচার্য (ভিসি) অধ্যাপক আখতারুজ্জামান বললেন, উন্মুক্ত ক্যাম্পাস হওয়াতেই সবকিছু নিয়ন্ত্রণ করা কিছুটা অসাধ্য। তবে নিরাপদ ক্যাম্পাস তৈরিতে নানামুখী পদক্ষেপ নেয়া হবে। 

নিরাপত্তার প্রশ্নে বিশ্ববিদ্যালয় প্রশাসনের পাশাপাশি পুলিশ গোয়েন্দা সংস্থা ও সিটি করপোরেশনের ভূমিকা আরও জোরদার করার প্রয়োজনীয়তার কথা বলেছেন উপাচার্য।

এসএস

RTVPLUS
bangal
corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ৩৫৫৪৯৩ ২৬৫০৯২ ৫০৭২
বিশ্ব ৩,২১,৯৬,৬৫৫ ২,৩৭,৫১,১৩৪ ৯,৮৩,৬০৯
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • বিশেষ প্রতিবেদন এর সর্বশেষ
  • বিশেষ প্রতিবেদন এর পাঠক প্রিয়