• ঢাকা বুধবার, ২৪ জুলাই ২০২৪, ৯ শ্রাবণ ১৪৩১
logo
আগামী দুদিনও ৪ ঘণ্টা করে ব্যাংক খোলা
বেঙ্গল কমার্শিয়াল ব্যাংকের অর্ধবার্ষিক ব্যবসায়িক পর্যালোচনা সভা অনুষ্ঠিত
সফলভাবে অনুষ্ঠিত হল বেঙ্গল কমার্শিয়াল ব্যাংকের অর্ধবার্ষিক ব্যবসায়িক পর্যালোচনা সভা-২০২৪।  গত বৃহস্পতিবার (১১ জুলাই) রাজধানীর গুলশানে ব্যাংকের প্রধান কার্যালয়ে দিনব্যাপী এই সভা অনুষ্ঠিত হয়। সভায় বেঙ্গল কমার্শিয়াল ব্যাংকের ভবিষ্যত লক্ষ্য ও উদ্দেশ্য সম্পর্কে দিকনির্দেশনামূলক পরামর্শ দেন ব্যাংকের চেয়ারম্যান ও সার্ক চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (এসসিসিআই) সভাপতি মো. জসিম উদ্দিন।  সভার সভাপতিত্ব করেন ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী তারিক মোর্শেদ। ব্যাংকের অর্ধবার্ষিক ব্যবসায়িক অর্জন, ভবিষ্যত লক্ষ্য অর্জনে প্রয়োজনীয় দিকনির্দেশনাসহ কাঙ্ক্ষিত লক্ষ্য অর্জনের জন্য আগামীর কর্মপরিকল্পনা নিয়ে আলোচনা করেন তিনি।  এসময় ব্যাংকের অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক ও সিবিও কে. এম. আওলাদ হোসেন এবং উপব্যবস্থাপনা পরিচালক ও সিটিও ড. মো. রফিকুল ইসলাম, বিভাগীয় প্রধানগণ এবং সকল শাখা ব্যববস্থাপকগণ আলোচনায় অংশ নেন। 
বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার (১৫ জুলাই)
জুলাইয়ের ১৩ দিনে রেমিট্যান্স এসেছে ৯৮ কোটি ডলার
বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার (১৪ জুলাই)
বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার (১৩ জুলাই)
বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার (১১ জুলাই)
বিশ্বের বিভিন্ন দেশের সঙ্গে বাংলাদেশের ব্যবসা-বাণিজ্য দিনকে দিন সম্প্রসারিত হচ্ছে। ব্যবসায়িক লেনদেন ঠিক রাখার জন্য তাই মুদ্রা বিনিময়ের পরিমাণও বৃদ্ধি পেয়েছে। শুধু তাই নয়, বিশ্বের বিভিন্ন দেশে বসবাসরত প্রবাসীরা নিয়মিত পাঠাচ্ছেন বৈদেশিক মুদ্রা। লেনদেনের সুবিধার্থে বিভিন্ন দেশের মুদ্রার সঙ্গে ১১ জুলাই ২০২৪ তারিখে বাংলাদেশি টাকার বিনিময় হার তুলে ধরা হলো- বৈদেশিক মুদ্রার নাম    বাংলাদেশি টাকা   ইউএস ডলার   ১১৯ টাকা    ইউরোপীয় ইউরো   ১২৮ টাকা ৬০ পয়সা   ব্রিটেনের পাউন্ড   ১৫১ টাকা ৩৯ পয়সা    ভারতীয় রুপি   ১ টাকা ৩৯ পয়সা   মালয়েশিয়ান রিঙ্গিত   ২৫ টাকা    সিঙ্গাপুরের ডলার   ৮৭ টাকা ৩৬ পয়সা   সৌদি রিয়াল   ৩১ টাকা ৩৪ পয়সা   কানাডিয়ান ডলার   ৮৭ টাকা ০৬ পয়সা   অস্ট্রেলিয়ান ডলার   ৮০ টাকা ১০ পয়সা   কুয়েতি দিনার   ৩৮৭ টাকা ৪৪ পয়সা   ** যেকোনো সময় মুদ্রার বিনিময় হার পরিবর্তন হতে পারে।  
বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার (১০ জুলাই)
বিশ্বের বিভিন্ন দেশের সঙ্গে বাংলাদেশের ব্যবসা-বাণিজ্য দিনকে দিন সম্প্রসারিত হচ্ছে। ব্যবসায়িক লেনদেন ঠিক রাখার জন্য তাই মুদ্রা বিনিময়ের পরিমাণও বৃদ্ধি পেয়েছে। শুধু তাই নয়, বিশ্বের বিভিন্ন দেশে বসবাসরত প্রবাসীরা নিয়মিত পাঠাচ্ছেন বৈদেশিক মুদ্রা। লেনদেনের সুবিধার্থে বিভিন্ন দেশের মুদ্রার সঙ্গে ১০ জুলাই ২০২৪ তারিখে বাংলাদেশি টাকার বিনিময় হার তুলে ধরা হলো- বৈদেশিক মুদ্রার নাম    বাংলাদেশি টাকা   ইউএস ডলার   ১১৯ টাকা ২০ পয়সা   ইউরোপীয় ইউরো   ১২৮ টাকা ৭০ পয়সা   ব্রিটেনের পাউন্ড   ১৫২ টাকা ০৭ পয়সা    ভারতীয় রুপি   ১ টাকা ৩৯ পয়সা   মালয়েশিয়ান রিঙ্গিত   ২৫ টাকা ০২ পয়সা   সিঙ্গাপুরের ডলার   ৮৭ টাকা ৫৫ পয়সা   সৌদি রিয়াল   ৩১ টাকা ৩৪ পয়সা   কানাডিয়ান ডলার   ৮৭ টাকা ১৯ পয়সা   অস্ট্রেলিয়ান ডলার   ৮০ টাকা ২০ পয়সা   কুয়েতি দিনার   ৩৮৭ টাকা ১০ পয়সা   ** যেকোনো সময় মুদ্রার বিনিময় হার পরিবর্তন হতে পারে।  
৭৯ বার পেছাল রিজার্ভ চুরির তদন্ত প্রতিবেদন জমার তারিখ
বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরির ঘটনায় দায়ের করা মামলার তদন্ত প্রতিবেদন দাখিলের তারিখ ফের পেছানো হয়েছে। আগামী ৪ সেপ্টেম্বরের মধ্যে অপরাধ তদন্ত বিভাগকে (সিআইডি) প্রতিবেদন জমা দিতে আবারও নির্দেশ দিয়েছেন আদালত। এ নিয়ে প্রতিবেদন দাখিলের তারিখ ৭৯ বারের মতো পেছাল। মঙ্গলবার (৯ জুলাই) অতিরিক্ত পুলিশ সুপার ও মামলার তদন্ত কর্মকর্তা রায়হান উদ্দিন খান আজকের মধ্যে তদন্ত প্রতিবেদন দাখিল করতে না পারায় মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট রাজেশ চৌধুরী  এ আদেশ দেন। যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ ব্যাংক অব নিউইয়র্কে রক্ষিত বাংলাদেশ ব্যাংকের রিজার্ভের ১০ কোটি ১০ লাখ ডলার চুরির ঘটনায় করা মামলার তদন্ত শেষ করতে এ নিয়ে ৭৯ বার সময় নিল সিআইডি। গত ৬ মে একই আদালত আজকের মধ্যে সিআইডিকে মামলার তদন্ত প্রতিবেদন দাখিলের নির্দেশ দেন। ম্যানিলাভিত্তিক আরসিবিসির অ্যাকাউন্টগুলোতে অন্তত আট কোটি ১০ লাখ ডলার স্থানান্তর করা হয়, যেখান থেকে তা ফিলিপাইনের ক্যাসিনোগুলোতে চলে যায়। ২০১৬ সালের ১৫ মার্চ বাংলাদেশ ব্যাংকের অ্যাকাউন্টস অ্যান্ড বাজেটিং ডিপার্টমেন্টের উপপরিচালক জোবায়ের বিন হুদা বাদী হয়ে অজ্ঞাতনামাদের আসামি করে মতিঝিল থানায় মানি লন্ডারিং প্রতিরোধ আইনে একটি মামলা করেন। এ পর্যন্ত বাংলাদেশ আরসিবিসি থেকে এক কোটি ৫০ লাখ ডলার পুনরুদ্ধার করেছে এবং শ্রীলঙ্কার একটি ব্যাংকে পাঠানো আরও দুই কোটি ডলার পুনরুদ্ধার করেছে। ২০২২ সালের ১ ফেব্রুয়ারি বাংলাদেশ ব্যাংক ৬৬ মিলিয়ন ডলার চুরি হওয়া তহবিল পুনরুদ্ধারে মার্কিন আদালতে রিজাল ব্যাংকের বিরুদ্ধে মামলা করে।
ইসলামিক শাখার অর্থ সাধারণ ব্যাংকিংয়ে ব্যবহার নয়
ইসলামিক বা শরিয়াহভিত্তিক শাখায় রক্ষিত সাধারণ হিসাবের অর্থ কনভেনশনাল (সাধারণ বা শরিয়াহ ভিত্তিক নয়) ব্যাংকিং কার্যক্রমে ব্যবহার করা যাবে না বলে সাফ জানিয়ে দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। একই সঙ্গে ইসলামিক ব্যাংকিং শাখা ও উইন্ডোর গ্রাহকদের কনভেনশনাল শাখা ও উপশাখাগুলোর অনলাইনে ইসলামিক ব্যাংকিং সেবা কীভাবে দেওয়া হবে সেই নির্দেশনা দিয়েছে ব্যাংকটি।  সোমবার (৮ জুলাই) এ সংক্রান্ত একটি সার্কুলার জারি করেছে বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ। সার্কুলারে গাইডলাইন্স ফর কনডাক্টিং ইসলামিক ব্যাংকিং গাইডলাইন্সে ইসলামিক ব্যাংক এবং কনভেনশনাল ব্যাংকের ইসলামিক ব্যাংকিং শাখার মাধ্যমে ইসলামিক ব্যাংকিং কার্যক্রম পরিচালনার বিষয়ে প্রয়োজনীয় নির্দেশনা দেওয়া হয়েছে। ইসলামিক ব্যাংকিং কার্যক্রম অধিকতর সম্প্রসারণ ও গ্রাহকের দোরগোড়ায় পৌঁছানোর লক্ষ্যে ব্যাংকের ইসলামিক ব্যাংকিং শাখা, উইন্ডোর গ্রাহকদের কনভেনশনাল শাখা ও উপশাখাগুলো অনলাইনে ইসলামিক ব্যাংকিং কার্যক্রম পরিচালনা করতে বেশ কিছু শর্ত পালন করতে হবে। শর্তগুলোর মধ্যে রয়েছে- গ্রাহকদের ইসলামিক ব্যাংকিং সেবা প্রদানে শাখা ও উপশাখায় ইসলামিক ব্যাংকিং হেল্প ডেস্ক থাকতে হবে। ইসলামিক ব্যাংকিং বিষয়ে প্রশিক্ষিত ও অভিজ্ঞ কর্মকর্তাকে ইসলামিক ব্যাংকিং ডেস্কে পদায়ন করতে হবে। ইসলামিক ব্যাংকিং ডেস্কের মাধ্যমে শুধু ব্যাংকের অনুমোদিত ইসলামিক ব্যাংকিং শাখা বা উইন্ডোর গ্রাহকদের অনলাইন ভিত্তিক আর্থিক লেনদেন তথা গ্রাহক হিসাবে অর্থ জমা, উত্তোলন ও স্থানান্তর সুবিধা দেওয়া যাবে। ইসলামিক ব্যাংকিং কার্যক্রম পরিচালনার জন্য পৃথক ‘ইসলামিক কোর ব্যাংকিং’ সফটওয়্যার ব্যবহার করতে হবে। ইসলামিক ব্যাংকিং লেনদেন ইসলামিক ব্যাংকিং শাখায় রক্ষিত সাধারণ হিসাবের মাধ্যমে পরিচালিত হবে। ইসলামিক ব্যাংকিং শাখায় রক্ষিত সাধারণ হিসাবের অর্থ কনভেনশনাল ব্যাংকিং কার্যক্রমে ব্যবহার করা যাবে না। গ্রাহক হিসাব খোলা ও বিনিয়োগ সংক্রান্ত কোনো কার্যক্রম ইসলামিক ব্যাংকিং ডেস্কের মাধ্যমে সম্পাদন করা যাবে না। ইসলামিক ব্যাংকিং ডেস্কের মাধ্যমে অনলাইনে ইসলামিক ব্যাংকিং কার্যক্রম পরিচালনার ক্ষেত্রে শাখাসমূহের দর্শনীয় স্থানে ‘অনলাইন ইসলামিক ব্যাংকিং সেবা প্রদান করা হয়’ মর্মে বিজ্ঞপ্তি, ব্যানার, প্লেকার্ড, ফেস্টুন প্রদর্শন করতে হবে। কেন্দ্রীয় ব্যাংক এ নির্দেশনা জারি করেছে ব্যাংক কোম্পানি আইন, ১৯৯১ এর ৪৫ ধারায় প্রদত্ত ক্ষমতাবলে। এ নির্দেশনা অবিলম্বে কার্যকর হবে নির্দেশনায় বলা হয়।
ইসলামী ব্যাংকের ৩৩০০ কোটি টাকার ঋণ জালিয়াতিতে দুদকের চিঠি
ইসলামী ব্যাংকের তিন হাজার ৩০০ কোটি টাকার ঋণ জালিয়াতির ঘটনা খুঁজে পেয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। গত ২০২২ সালের ডিসেম্বরে এ ঘটনা ঘটেছে ব্যাংকটিতে। চট্টগ্রামের তিনটি শাখার মাধ্যমে প্রায় ৩ হাজার ৩০০ কোটি টাকা ছাড় করা হয়। সেঞ্চুরি ফুড প্রডাক্ট, ইউনাইটেড সুপার ট্রেডার্স এবং মুরাদ এন্টারপ্রাইজকে এ ঋণ দেয়া হয়। এ বিষয়ে বিস্তারিত জানতে দুদক চিঠি পাঠিয়েছে বাংলাদেশ ব্যাংকে। তবে চিঠিটি ঠিক কবে পাঠিয়েছে তা জানা যায়নি। চিঠিতে বাংলাদেশ ব্যাংকের কাছে ঋণের সম্পর্কে বাংলাদেশ ব্যাংকের পরিদর্শন অথবা অডিট প্রতিবেদনের সত্যায়িত ফটোকপি এবং অনুসন্ধানকালে প্রয়োজনীয় সংশ্লিষ্ট অন্যান্য রেকর্ডপত্র আগামী সাত কর্মদিবসের মধ্যে পাঠাতে বলা হয়েছে। ২০২২ সালে ব্যাংকটির এ বেনামি ঋণের খোঁজ পেয়েছে কেন্দ্রীয় ব্যাংক। এ সব ঋণের নথিপত্রে যে ঠিকানা ব্যবহার করা হয়েছে সেখানে এসব প্রতিষ্ঠানের অস্তিত্ব পায়নি কেন্দ্রীয় ব্যাংক। সেই সময় এ সব ঋণ অনুমোদন ও বিতরণের সঙ্গে জড়িত কর্মকর্তাদের বিরুদ্ধে প্রশাসনিক ব্যবস্থা নেয়ার নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। এছাড়া এসব ঋণ ফেরত অথবা খেলাপি করতেও বলা হয়েছে। উদ্দেশ্যপ্রণোদিত ভাবে এসব নতুন ঋণের মাধ্যমে পুরোনো ঋণের অর্থ পরিশোধ বাংলাদেশ ব্যাংকের নির্দেশনা এবং ইসলামী শরিয়াহ পরিপন্থী। এছাড়া বিনিয়োগের বিপরীতে মালপত্র না থাকায় এসব বিনিয়োগ হয়ে উঠে ঝুঁকিপূর্ণ। কেন্দ্রীয় ব্যাংকের নিয়ম অনুযায়ী বিনিয়োগের অর্থের যথাযথ ব্যবহার না হওয়ার দায়-দায়িত্ব ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক, ঋণ অনুমোদনের সঙ্গে সম্পৃক্ত প্রধান কার্যালয়ের সংশ্লিষ্ট বিভাগ এবং শাখা ব্যবস্থাপনার ওপর বর্তায় এর দায়। দুদকের উপ-পরিচালক ইয়াসির আরাফাত জানান, চিঠিতে চট্টগ্রামের চাকতাই ইসলামী ব্যাংক শাখার গ্রাহক মেসার্স মুরাদ এন্টারপ্রাইজ ও সহযোগী প্রতিষ্ঠান, ইসলামী ব্যাংকের জুবলী রোড শাখার গ্রাহক ইউনাইটেড সুপার ট্রেডার্স ও সহযোগী প্রতিষ্ঠান, ইসলামী ব্যাংক খাতুনগঞ্জ করপোরেট শাখার গ্রাহক সেঞ্চুরি ফুড প্রোডাক্টস লি. ও সহযোগী প্রতিষ্ঠান, ইসলামী ব্যাংকের রাজধানীর গুলশান করপোরেট শাখা, রাজশাহী ও নিউমার্কেট শাখা, রাজশাহী এবং পাবনা শাখা, পাবনার গ্রাহক নাবিল গ্রুপের ১১টি প্রতিষ্ঠানের ঋণ জালিয়াতির অনুসন্ধানকালে প্রয়োজনীয় রেকর্ডপত্র প্রয়োজন। বাংলাদেশ ব্যাংক ছাড়াও ঋণ জালিয়াতির সঙ্গে জড়িত এসব প্রতিষ্ঠানের কাছে চিঠি দেওয়া হয়েছে বলে জানান দুদকের উপ-পরিচালক ইয়াসির আরাফাত।
বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার (৮ জুলাই)
বিশ্বের বিভিন্ন দেশের সঙ্গে বাংলাদেশের ব্যবসা-বাণিজ্য দিনকে দিন সম্প্রসারিত হচ্ছে। ব্যবসায়িক লেনদেন ঠিক রাখার জন্য তাই মুদ্রা বিনিময়ের পরিমাণও বৃদ্ধি পেয়েছে। শুধু তাই নয়, বিভিন্ন দেশে বসবাসরত প্রবাসীরা নিয়মিত পাঠাচ্ছেন বৈদেশিক মুদ্রা। লেনদেনের সুবিধার্থে বিভিন্ন দেশের মুদ্রার সঙ্গে বাংলাদেশি টাকার ৮ জুলাই ২০২৪ তারিখে বিনিময় হার তুলে ধরা হলো- বৈদেশিক মুদ্রার নাম       বাংলাদেশি টাকা       ইউএস ডলার       ১১৯ টাকা ৩০ পয়সা        ইউরোপীয় ইউরো       ১২৮ টাকা ৬০ পয়সা        ব্রিটেনের পাউন্ড       ১৫১ টাকা ৭৮ পয়সা       ভারতীয় রুপি       ১ টাকা ৩৯ পয়সা       মালয়েশিয়ান রিঙ্গিত       ২৫ টাকা ০২ পয়সা       সিঙ্গাপুরের ডলার       ৮৭ টাকা ৭৩ পয়সা        সৌদি রিয়াল       ৩১ টাকা ৩৪ পয়সা       কানাডিয়ান ডলার       ৮৭ টাকা ১৯ পয়সা       অস্ট্রেলিয়ান ডলার       ৮০ টাকা ৩৭ পয়সা       কুয়েতি দিনার       ৩৮৬ টাকা ৯৯ পয়সা       ** যেকোনো সময় মুদ্রার বিনিময় হার পরিবর্তন হতে পারে।
বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার (৭ জুলাই)
বিশ্বের বিভিন্ন দেশের সঙ্গে বাংলাদেশের ব্যবসা-বাণিজ্য দিনকে দিন সম্প্রসারিত হচ্ছে। ব্যবসায়িক লেনদেন ঠিক রাখার জন্য তাই মুদ্রা বিনিময়ের পরিমাণও বৃদ্ধি পেয়েছে। শুধু তাই নয়, বিভিন্ন দেশে বসবাসরত প্রবাসীরা নিয়মিত পাঠাচ্ছেন বৈদেশিক মুদ্রা। লেনদেনের সুবিধার্থে বিভিন্ন দেশের মুদ্রার সঙ্গে বাংলাদেশি টাকার ৭ জুলাই ২০২৪ তারিখে বিনিময় হার তুলে ধরা হলো- বৈদেশিক মুদ্রার নাম       বাংলাদেশি টাকা       ইউএস ডলার       ১১৯ টাকা ৩৫ পয়সা       ইউরোপীয় ইউরো       ১২৮ টাকা ৪৪ পয়সা       ব্রিটেনের পাউন্ড       ১৫১ টাকা ৮৫ পয়সা       ভারতীয় রুপি       ১ টাকা ৩৯ পয়সা       মালয়েশিয়ান রিঙ্গিত       ২৫ টাকা ০২ পয়সা       সিঙ্গাপুরের ডলার       ৮৭ টাকা ৭৭ পয়সা        সৌদি রিয়াল       ৩১ টাকা ৩৪ পয়সা       কানাডিয়ান ডলার       ৮৭ টাকা ২৩ পয়সা       অস্ট্রেলিয়ান ডলার       ৮০ টাকা ৪১ পয়সা       কুয়েতি দিনার       ৩৮৬ টাকা ৯৯ পয়সা       ** যেকোনো সময় মুদ্রার বিনিময় হার পরিবর্তন হতে পারে।