• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo
মোজাম্বিক উপকূলে নৌকাডুবি, ৯০ জনেরও বেশি নিহত
মারা গেলেন পৃথিবীর সবচেয়ে বয়স্ক ব্যক্তি
বিশ্বের সবচেয়ে বয়স্ক ব্যক্তি জুয়ান ভিসেনটি পেরেজ মোরা শেষ নিশ্বাস ত্যাগ করেছেন। ১১৪ বছর বয়সী মোরা গত মঙ্গলবার মারা গেছেন বলে জানিয়েছেন মোরার পরিবারের সদস্যরা। খবর- এএফপি দক্ষিণ আমেরিকার দেশ ভেনেজুয়েলার নাগরিক মোরার মৃত্যু সংবাদ সামাজিক যোগাযোগমাধ্যমে শেয়ার করেছেন অনেকেই; ভেনেজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোও রয়েছেন তাদের মধ্যে। মঙ্গলবার নিজের এক্স অ্যাকাউন্টে পোস্ট করা এক বার্তায় মাদুরো বলেন, ‘১১৪ বছর বয়সী জুয়ান ভিসেনটি পেরেজ মোরা আজ আমাদের ছেড়ে অনন্তলোকে যাত্রা করেছেন।’ ২০২২ সালে পেরেজকে বিশ্বের সবচেয়ে বৃদ্ধ ব্যক্তি বলে স্বীকৃতি দেয় গিনেজ। সে সময়ে তার বয়স ছিল ১১২ বছর।  পেরেজের ১১ সন্তান এবং ৪১ জন নাতি-নাতনি রয়েছে। এই ৪১ জনের আবার ১৮ সন্তান আছে, আর এই ১৮ জনেরও আছে ১২ সন্তান।  পেরেজ, যার ডাকনাম ছিল টিও ভিনসেন্ট, এল কোবরে শহরে ১৯০৯ সালের ২৭ মে জন্মগ্রহণ করেন। তিনি পেশায় আখ ও কফি কৃষক ছিলেন। জীবনের এক পর্যায়ে তিনি ওই শহরের শেরিফের দায়িত্ব নেন এবং স্থানীয় জমি ও পারিবারিক বিবাদ মেটানোর কাজ করেন। 
রোলেক্স পরে বিপাকে পেরুর প্রেসিডেন্ট, বাসভবনে পুলিশের হানা
ভেনেজুয়েলায় স্বর্ণের খনিতে ধস, ২৩ জনের মৃত্যু
হেলিকপ্টার বিধ্বস্তে চিলির সাবেক প্রেসিডেন্ট নিহত
চিলিতে দাবানলে নিহত বেড়ে ৯৯, জরুরি অবস্থা জারি
চিলিতে ভয়াবহ দাবানলে অর্ধশতাধিক নিহত, দুই শতাধিক নিখোঁজ
দক্ষিণ আমেরিকার দেশ চিলিতে ভয়াবহ দাবানলে এখন পর্যন্ত ৫১ জন নিহত হয়েছেন। এ ঘটনায় কমপক্ষে ১ হাজার ১০০ বাড়িঘর পুড়ে গেছে, নিখোঁজ রয়েছেন আরও দুই শতাধিক মানুষ। রোববার (৪ ফেব্রুয়ারি) এ খবর জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি। চিলির প্রেসিডেন্ট গ্যাব্রিয়েল বোরিকের বরাত দিয়ে প্রতিবেদনে বলা হয়েছে, দাবানলে অন্তত ৫১ জনের মৃত্যু হয়েছে। তাদের মধ্যে ৪৫ জন আগুনে পুড়ে মারা গেছেন, দগ্ধ আরও ছয়জন হাসপাতালে মারা গেছেন।  তিনি বলেন, বিপর্যয়কর এই অবস্থার পরিপ্রেক্ষিতে, আগামী কয়েক ঘণ্টার মধ্যে নিহতের সংখ্যা নিশ্চিতভাবে বৃদ্ধি পাবে। পরিস্থিতি সত্যিই খুব কঠিন। দাবানলে দুই শতাধিক বাসিন্দা নিখোঁজ হওয়ার খবর জানিয়েছেন উপকূলীয় পর্যটন শহর ভিনা ডেল মার মেয়র। দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছেন, ভয়াবহ এই দাবানলে সারা দেশে ৪৩ হাজার হেক্টরেরও বেশি জমি ক্ষতিগ্রস্ত হয়েছে। স্বাভাবিকের চেয়ে বেশি তাপমাত্রা এবং প্রবল বাতাসের কারণে এই দাবানল আরও তীব্র রূপ ধারণ করেছে। তাপমাত্রা ইতোমধ্যে ৪০ ডিগ্রি সেলসিয়াস ছাড়িয়ে গেছে।  ভালপারাইসো অঞ্চলের অনেক অংশে আকাশ দাবানলের কারণে কালো ধোঁয়া ছেয়ে গেছে। চিলিতে প্রায় ১০ লাখ মানুষ বাস করে। দাবানল ছড়িয়ে পড়ার পর অগ্নিনির্বাপক কর্মীরা হেলিকপ্টার এবং ট্রাক ব্যবহার করে আগুন নেভানোর জন্য লড়াই করছেন।
ব্রাজিলে বিমান বিধ্বস্ত হয়ে নিহত ৭
ব্রাজিলে মিনাস গেরিস রাজ্যে এক ইঞ্জিন বিশিষ্ট একটি বিমান বিধ্বস্ত হয়ে ৭ জন নিহত হয়েছেন। রোববার (২৮ জানুয়ারি) স্থানীয় কর্তৃপক্ষের বরাত দিয়ে এ খবর জানিয়েছে বার্তা সংস্থা এএফপি। দেশটির দমকল বাহিনী জানিয়েছে, বিমানটি দেশটির সাও পাওলো রাজ্যের ক্যাম্পিনাস থেকে উড্ডয়ন করে। এরপর স্থানীয় সময় সকাল সাড়ে ১০টার দিকে মধ্য আকাশেই বিধ্বস্ত হয়। এ ঘটনায় ৭ জন নিহত হলেও তিনজনের মরদেহ উদ্ধার করা হয়েছে।  মিডিয়ায় ছড়িয়ে পড়া ছবিতে দেখা গেছে, পাহাড়, ঘাস ও বনজঙ্গলে ঘেরা স্থানে বিমানটি বিধ্বস্ত হয়েছে। বিমানের ধংসস্তূপ চারিদিকে ছড়িয়ে ছিটিয়ে আছে।  এর আগে ২০২৩ সালে সেপ্টেম্বরে আমাজন বনে ব্রাজিলের একটি বিমান বিধ্বস্তের ঘটনায় ১৪ জন নিহত হয়। ইএমবি-১১০ মডেলের দুই ইঞ্জিন বিশিষ্ট বিমানটির নির্মাতা ব্রাজিলের প্রতিষ্ঠান এমব্রেয়ার। বিমানটিতে ১৮ জন যাত্রী বহনের সক্ষমতা ছিল।
কলম্বিয়ায় ভূমিধসে নিহত ১৮
কলম্বিয়ায় ভারি বর্ষণে ভূমিধসের ঘটনায় ১৮ জন প্রাণ হারিয়েছেন। আহত হয়েছে আরও ৩০ জন। ভূমিধসের কারণে মেডেলিন ও কুইবদো শহরের সংযোগ সড়ক সাময়িকভাবে বন্ধ হয়ে গেছে। শুক্রবার (১২ জানুয়ারি) দেশটির উত্তর-পশ্চিমাঞ্চলে স্থানীয় সময় বিকাল ৪টার দিকে ভূমিধসের ঘটনা ঘটে বলে ডেইলি মেইলের এক প্রতিবেদনে জানানো হয়েছে। কলম্বিয়ার ভাইস প্রেসিডেন্ট ফ্রান্সিয়া মারকোয়েজ এক্স অ্যাকাউন্টে এক পোস্টে জানিয়েছেন, ৩০ জনের মতো লোক আহত হয়েছেন। দেশটির সরকারি কর্মকর্তারা জানিয়েছেন, এখন পর্যন্ত ১৮ জনের লাশ উদ্ধার করা হয়েছে। কারমেন ডি আত্রাতো শহরের মেয়র জিমি হেরেরা স্থানীয় একটি টেলিভিশন চ্যানেলকে জানান, ভূমিধসে বেশ কিছু লোক আহত হয়েছে। এছাড়া আরও অনেকে আটকা পড়েছে ধ্বংসাবশেষের নিচে। তবে তিনি কোনো সংখ্যার কথা উল্লেখ করেননি।