• ঢাকা বুধবার, ২৪ জুলাই ২০২৪, ৯ শ্রাবণ ১৪৩১
logo
৫ দিন পর ইন্টারনেট চালু
ছাত্রলীগের ওয়েবসাইট হ্যাক
আওয়ামী লীগের ভ্রাতৃপ্রতিম সংগঠন বাংলাদেশ ছাত্রলীগের ওয়েবসাইট (www.bsl.org.bd) হ্যাক হয়েছে।  বৃহস্পতিবার (১৮ জুলাই) বিকেল সাড়ে ৫টার দিকে সংগঠনটির ওয়েবসাইটে ঢুকে এমনটি দেখা গেছে। এদিন সংগঠনটির ওয়েবসাইটে ঢুকলে দেখা যায়, ওয়েবসাইটের ল্যান্ডিং পেজে ছাত্রলীগ এবং এর কার্যক্রম সম্পর্কে সাধারণ তথ্যের পরিবর্তে, অজ্ঞাতনামা ব্যক্তিদের ছবিসহ একটি ভিজ্যুয়াল বৈশিষ্ট্যযুক্ত, তারপরে চলমান কোটা সংস্কার আন্দোলন সম্পর্কে ধারাবাহিক বার্তা রয়েছে। বার্তাগুলো জনগণ এবং রাজনৈতিক দলগুলোকে আলাদাভাবে সম্বোধন করা হয়। ওয়েবসাইটের শীর্ষে, একটি বাক্য প্রদর্শিত হবে যা বলে হয়েছে, এটি রেজিট্যান্স দ্বারা হ্যাকড হয়েছে।   ওয়েবসাইটের যেকোনো জায়গায় ক্লিক করলে এখন অপারেশন হান্টডাউন নামের একটি টেলিগ্রাম চ্যানেলের লিংক পাওয়া যাচ্ছে।  
সারাদেশে মোবাইল ইন্টারনেটের ফোর-জি সেবা বন্ধ
মোবাইল ইন্টারনেট সেবা বিঘ্ন, ঢোকা যাচ্ছে না ফেসবুকে
টেন মিনিট স্কুলে ৫ কোটি টাকা বিনিয়োগ প্রস্তাব বাতিল
হোয়াটসঅ্যাপে বড় চমক
বাজারে এলো বেঙ্গল মোবাইলের নতুন ইকো সিরিজ হ্যান্ডসেট
সম্প্রতি বাজারে এসেছে বেঙ্গল মোবাইলের নতুন ইকো সিরিজের BG103 BD হ্যান্ডসেট। হ্যান্ডসেটটিতে থাকছে আন্তর্জাতিক মানের মাদারবোর্ড সাথে হাই কোয়ালিটি MTK প্রসেসর, যা নিশ্চিত করছে সর্বোচ্চ গুণগত মান। এ ছাড়াও গ্রাহক আরও পাচ্ছেন ১৮০ দিনের ব্যাটারি ও চার্জার রিপ্লেসমেন্ট গ্যারান্টি, ৩৬৫ দিন LCD পরিবর্তন গ্যারান্টি এবং ৩৬৫ দিন প্রাপ্ত বিক্রয়ত্তর সেবা। খুবই সুন্দর আউটলুকের ১.৭৭ ইঞ্চি ডিসপ্লের এই হ্যান্ডসেটটি ডুয়েল সিমকার্ড সম্বলিত। তিনটি আকর্ষণীয় কালার সমৃদ্ধ এই স্টাইলিশ মোবাইলটিতে  আরোও থাকছে কিং ভয়েচ, ওয়্যারলেস এফএম, টর্চ, ১০০০-ফোনবুক, অটো কল রেকর্ডার, স্পিড ডায়াল ফিচার সহ আরও অনেক আকর্ষণীয় ফিচার।  গত শুক্রবার (১২ জুলাই) রাজধানীর একটি অডিটোরিয়ামে বেঙ্গল মোবাইলের ইকো সিরিজের  আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়। লিনেক্স ইলেকট্রনিকস বাংলাদেশ লিমিটেডের ম্যানেজিং ডিরেক্টর হুমায়ন কবির বাবলু আনুষ্ঠানিক ভাবে হ্যান্ডসেটটি উদ্বোধন করেন। BG103 BD হ্যান্ডসেটটি ইকো সিরিজের প্রথম হ্যান্ডসেট। এ সময় সেখানে আরও উপস্থিত ছিলেন লিনেক্স ইলেকট্রনিকস বাংলাদেশ লিমিটেডের চিফ অপারেটিং অফিসার (সিওও) প্রকৌশলী নাহিদুল ইসলাম, গ্রুপ অফ হেড (এইচআর) হাসান তৈয়ব ইমামসহ প্রতিষ্ঠানটির অন্যান্য কর্মকর্তা-কর্মচারী। এ ব্যাপারে বেঙ্গল ফোনের চিফ অপারেটিং অফিসার প্রকৌশলী নাহিদুল ইসলাম জানান, গুণগত মান সম্পন্ন ও আকর্ষণীয় ডিজাইনের হ্যান্ডসেট গুলো বাংলাদেশে আমাদের নিজস্ব কারখানায় চার্জার ব্যাটারি সহ মোবাইল ফোনের পিসিবএ উৎপন্ন করা হচ্ছে। গুণগত মান সম্পন্ন  ইকো সিরিজের এই প্রোডাক্ট  আরও সাশ্রয়ী মূল্যে গ্রাহকের কাছে পৌঁছানোই আমাদের মূল লক্ষ্য। তারই ধারাবাহিকতায় BG103 হ্যান্ডসেটটির ডিজাইনে করা হয়েছে। ইকো সিরিজের এই মডেলে আধুনিকতার ছোঁয়া এবং ১০০ শতাংশ কোয়ালিটি নিশ্চিত করা হয়েছে, যা ক্রেতা সাধারণকে দেবে দীর্ঘদিন ব্যবহারের নিশ্চয়তা।
ইন্টারনেটে দিনভর ধীরগতি থাকতে পারে
আজ শনিবার (১৩ জুলাই) দেশের ইন্টারনেট ব্যবহারকারীদের একটি অংশ ধীরগতির সমস্যায় পড়তে পারেন। সাবমেরিন ক্যাবল রক্ষণাবেক্ষণ কাজের জন্য সকাল ৬টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত ১২ ঘণ্টা আংশিকভাবে ইন্টারনেট সেবা বন্ধ থাকবে। শুক্রবার (১২ জুলাই) বিকেলে বাংলাদেশ সাবমেরিন ক্যাবলস কোম্পানি লিমিটেড পিএলসি (বিএসসিপিএলসি) সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে। এতে বলা হয়েছে, সাবমেরিন ক্যাবল (সিমিইউ-৪) সিস্টেমের সিঙ্গাপুর প্রান্তে কনসোর্টিয়াম কর্তৃক গৃহীত রক্ষণাবেক্ষণ কাজ করার জন্য ১৩ জুলাই সকাল ৬টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত প্রায় ১২ ঘণ্টা এ ক্যাবলের মাধ্যমে সংযুক্ত সার্কিটগুলো আংশিক বন্ধ থাকবে। এ কারণে দেশের বিভিন্ন জায়গায় নিরবচ্ছিন্ন ইন্টারনেট সেবা ব্যাহত হতে পারে। সাময়িক এ অসুবিধার জন্য দুঃখ প্রকাশ করে বিএসসিপিএলসি। তবে কুয়াকাটায় দেশের দ্বিতীয় সাবমেরিন ক্যাবলের (সি-মি-উই-৫) মাধ্যমে সংযুক্ত সার্কিটগুলো যথারীতি চালু থাকবে বলে সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়। বিএসসিপিএলসি বলেছে, রক্ষণাবেক্ষণের এই কাজের জন্য ইন্টারনেট গ্রাহকরা সাময়িকভাবে ইন্টারনেটে ধীরগতির সম্মুখীন হতে পারেন বা ইন্টারনেট সেবা বিঘ্নিত হতে পারে।
আইফোন ব্যবহারকারীদের দুঃসংবাদ দিলো অ্যাপল
সাইবার হামলার আশঙ্কায় সব আইফোন ব্যবহারকারীর জন্য জরুরি নিরাপত্তা সতর্কতা জারি করেছে অ্যাপল। পেগাসাসের মতো ক্ষতিকর ‘মার্সেনারি’ স্পাইওয়্যারের (আড়ি পাততে সক্ষম অ্যাপ) মাধ্যমে এ হামলা চালানোর সম্ভাবনা রয়েছে। বৃহস্পতিবার (১১ জুলাই) এক প্রকিবেদনে এ খবর জানিয়েছে ইন্ডিয়ান এক্সপ্রেস। অ্যাপলের সাপোর্ট পেজে বলা হয়েছে, আপনিও মার্সেনারি স্পাইওয়্যার আক্রমণের লক্ষ্যবস্তু হতে পারেন। এর মাধ্যমে সাইবার অপরাধীরা দূর থেকেই ব্যবহারকারীর অ্যাপল আইডিতে প্রবেশ করে আইফোনের নিয়ন্ত্রণ নিয়ে বিভিন্ন তথ্য সংগ্রহ করছে। তাই ব্যবহারকারীদের সতর্ক থাকার পরামর্শ দেওয়া হয়েছে।  অ্যাপল জানিয়েছে, যেসব সাইবার অপরাধী পেগাসাসের মতো স্পাইওয়্যার ব্যবহার করে তারাই মূলত মার্সেনারি স্পাইওয়্যার হামলা চালাচ্ছে। এ ধরনের সাইবার আক্রমণের ঘটনা খুব কম দেখা যায়। সুনির্দিষ্ট ব্যক্তিদের লক্ষ্য করে এ হামলা চালানো হয়। টেকক্রাঞ্চের এক প্রতিবেদনে অ্যাপলের কর্মকর্তারা বলছেন, কবে এ হামলা হতে পারে, এমন কোনো সম্ভাব্য সময় জানানো হয়নি। অর্থাৎ সতর্কবার্তা ছাড়াই আইফোন ব্যবহারকারী এ হামলার শিকার হতে পারেন। বিশ্বব্যাপী নাগরিক সমাজ এবং বিরোধী দলের ক্ষতিগ্রস্থদের লক্ষ্য করে পেগাসাসের বিস্তারের দীর্ঘ ধারাবাহিকতার মধ্যে সর্বশেষ হামলাগুলি সাম্প্রতিকতম হামলা। হাঙ্গেরি, গ্রিস, পোল্যান্ড, স্পেন, মেক্সিকো, ভারত এবং অন্যান্য দেশগুলি সাম্প্রতিক বছরগুলিতে পেগাসাসের অপব্যবহারের বিরুদ্ধে লড়াই করেছে। স্পাইওয়্যার এমনই একটি অ্যাপ, যা ফোনের তথ্য চুরি করে হ্যাকারের কাছে পাঠাতে পারে। এর সাহায্যে নির্দিষ্ট ব্যক্তির অনলাইন বা দৈনন্দিন কার্যক্রমে নজরদারি করে থাকে সাইবার অপরাধীসহ বিভিন্ন ব্যক্তি বা প্রতিষ্ঠান।
রাজনীতিতে সবচেয়ে বেশি ভুল তথ্যের শিকার আওয়ামী লীগ
২০২৪ সালের প্রথম ছয় মাসে বাংলাদেশে সামাজিক যোগাযোগ মাধ্যম ও গণমাধ্যমে ছড়িয়ে পড়া ১৩৮০টি ভুল তথ্য শনাক্ত করেছে বাংলাদেশের ফ্যাক্ট-চেকিং প্রতিষ্ঠান রিউমর স্ক্যানার। গত বছর একই সময়ের তুলনায় যা প্রায় ৬১ শতাংশ বেশি। ২০২৩ সালের প্রথম ছয় মাসে রিউমর স্ক্যানার ভুল তথ্য শনাক্ত করেছিল ৮৫৬টি। সংসদ নির্বাচন, রাজনৈতিক নানা ঘটনা আর খেলাধুলার বিভিন্ন ঘরোয়া ও আন্তর্জাতিক টুর্নামেন্টের কারণে চলতি বছরের প্রথম ছয় মাসে ভুল তথ্য প্রচারের হার বেড়েছে। এই সময়ে একক ব্যক্তি হিসেবে সবচেয়ে বেশি ভুল তথ্যের শিকার হয়েছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। জানুয়ারিতে অনুষ্ঠিত ১২তম জাতীয় সংসদ নির্বাচনকে ঘিরে একক ইস্যু হিসেবে বেশি ভুল তথ্য ছড়ানো হয়েছে। তাছাড়া রাজনৈতিক দলগুলোর মধ্যে সবচেয়ে বেশি ভুল তথ্যের শিকার হয়েছে আওয়ামী লীগ। এ বছর প্রথম প্রান্তিকের তুলনায় দ্বিতীয় প্রান্তিকে ভুল তথ্য প্রচারের হার বেড়েছে ১১ শতাংশ। রিউমর স্ক্যানারের ওয়েবসাইটে গত ছয় মাসে প্রকাশিত প্রতিবেদনগুলো বিশ্লেষণ করে এসব তথ্য জানা গেছে।  ২০২৪ সালের প্রথম ছয় মাসে দেশের রাজনৈতিক অঙ্গনকে কেন্দ্র করে ছড়িয়ে পড়া ভুল তথ্য গুলোর সবচেয়ে বেশি শিকার হয়েছে ক্ষমতাসীন দল আওয়ামী লীগ। দলটি, দলটির বিভিন্ন সহযোগী ও ভ্রাতৃপ্রতিম সংগঠন এবং নেতাকর্মীদের নামে ছয় মাসে ২১৬টি ভুল তথ্য শনাক্ত করেছে রিউমর স্ক্যানার৷ এই দলের বিষয়ে শনাক্তকৃত ভুল তথ্যের সংখ্যা রিউমর স্ক্যানার কর্তৃক অন্য রাজনৈতিক দলগুলোর নামে শনাক্তকৃত ভুল তথ্যের মোট সংখ্যার দ্বিগুণেরও বেশি।
‘আকাশ গো’ অ্যাপে মোবাইলেও দেখা যাবে লাইভ টিভি চ্যানেল
গ্রাহকদের জন্য ডিটিএইচ (ডিরেক্ট-টু-হোম) সংযোগের সঙ্গে ‘আকাশ গো’ কম্প্যানিয়ন অ্যাপ নিয়ে এসেছে বেক্সিমকো কমিউনিকেশন্সের আকাশ ডিজিটাল টিভি। দেশের একমাত্র ডিটিএইচ পে টিভি অপারেটরটির বিদ্যমান ও নতুন গ্রাহকরা তাদের সংযোগের সাথে এখন থেকে ‘আকাশ গো’ অ্যাপটি ব্যবহার করতে পারবেন। এর মাধ্যমে লাইভ টিভি চ্যানেল টেলিভিশনের পাশাপাশি মোবাইলেও দেখা যাবে। সোমবার (৮ জুলাই) সন্ধ্যায় রাজধানীর একটি পাঁচ তারকা হোটেলে এক অনুষ্ঠানে এই পরবর্তী প্রজন্মের প্ল্যাটফর্ম উদ্বোধনের ঘোষণা দেওয়া হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী মোহাম্মদ আলী আরাফাত এমপি। বিশেষ অতিথি হিসেবে ছিলেন যুব ও ক্রীড়া মন্ত্রী নাজমুল হাসান পাপন এমপি। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন বেক্সিমকো কমিউনিকেশন্স লিমিটেডের চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক শায়ান এফ রহমান এবং প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) ড. তারিক আলম। এই নতুন অ্যাপটি গ্রাহকদের হটস্টার স্পেশাল এর মতো প্রিমিয়াম কনটেন্ট উপভোগ করারও সুযোগ দেবে। শুধু আকাশ ডিটিএইচের স্ট্যান্ডার্ড প্যাক ব্যবহারকারিরা এই কম্প্যানিয়ন অ্যাপটি ব্যবহার করতে পারবেন। এজন্য বাড়তি কোনো ফি বা খরচ গুনতে হবে না। 
যেসব কারণে বন্ধ হচ্ছে ফেসবুক আইডি ও পেজ
বর্তমানে মানুষের নিত্যদিনের সঙ্গী মেটা প্ল্যাটফর্মের মালিকানাধীন বিশ্ব-সামাজিক আন্তঃযোগাযোগ ব্যবস্থার একটি ওয়েবসাইট ফেসবুক। ২০০৪ সালের ৪ ফেব্রুয়ারি প্রতিষ্ঠিত সামাজিক যোগাযোগমাধ্যমটির ব্যবহারকারীরা বন্ধু সংযোজন, বার্তা প্রেরণ এবং তাদের ব্যক্তিগত তথ্যাবলী হালনাগাদ ও আদান প্রদান করতে পারেন, সেই সঙ্গে একজন ব্যবহারকারী শহর, কর্মস্থল, বিদ্যালয় এবং অঞ্চলভিত্তিক নেটওয়ার্কেও যুক্ত হতে পারেন। প্রতিদিন সকালে উঠে ফেসবুকের প্রজ্ঞাপন দেখার মাধ্যমে বেশির ভাগ মানুষের দিন শুরু হয়। সেই সঙ্গে ফেসবুকে বেড়েছে  অনলাইন ব্যবসা। ফেসবুক ছাড়া এখন যেন জীবন চলে না। তবে প্রায়ই দেখা যায় ফেসবুক আইডি কিংবা পেজ বন্ধ বা ‘ডিজেবল’ হয়ে গেছে। অনেকেই এর কারণ জানেন না।  সম্প্রতি এক প্রতিবেদনে ফেসবুক আইডি বা পেজ হঠাৎ বন্ধ হয়ে যাওয়ার বিভিন্ন কারণ জানিয়েছে বিবিসি। যে কারণে ডিজেবল হয় বিবিসির প্রতিবেদনে বলা হয়, ফেসবুক ব্যবহারকারীদের জন্য মেটার (ফেসবুক) স্পষ্ট বেশ কিছু নির্দেশনা রয়েছে। যেটিকে বলা হয় কমিউনিটি স্ট্যান্ডার্ড গাইডলাইন।  সাধারণ ব্যবহারকারীদের জন্য ফেসবুকের কমিউনিটি গাইডলাইন ছয়টি ভাগে বিভক্ত। এগুলো হলো—   ১. সহিংসতা ও অপরাধমূলক কার্যকলাপ ২. নিরাপত্তা ৩. আপত্তিজনক কনটেন্ট ৪. সত্যতা ও বিশ্বাসযোগ্যতা ৫. মেধাস্বত্ব (ইনটেলেকচুয়াল প্রপার্টি) ৬. অনুরোধ ও সমাধান। কমিউনিটি স্ট্যান্ডার্ডের মধ্যে ফেসবুক বা মেটা কর্তৃপক্ষ সহিংসতা, অপরাধ ও নিরাপত্তার বিষয়টিকে সবচেয়ে বেশি গুরুত্ব দেয়। যা বলা আছে মেটার গাইডলাইনে ধর্ষণ, মরদেহ ও দুর্ঘটনার ছবি অথবা ভিডিও পোস্ট করলে, দুর্ঘটনা আগুন কিংবা রক্তপাতের ছবি দৃশ্য প্রচার করলে ফেসবুক কর্তৃপক্ষ ওই আইডির বিরুদ্ধে ব্যবস্থা নেয়। শ্মশানে মরদেহ পোড়ানো, যেকোনো ধরনের নির্যাতন: শিশু যৌন নির্যাতন, নারী যৌন নির্যাতন, অপ্রাপ্তবয়স্ক নির্যাতন, প্রাণী শিকার, প্রাণী হত্যা, প্রাণী জবাই, প্রাণীর ক্ষত বা কাটা দৃশ্যমান ছবি বা ভিডিও প্রচার করলেও আইডি বা ব্যবসায়িক পেজ ডিজেবল হয়ে যাবে।   ফেসবুকে কোনো ধরনের টেরোরিজম বা জঙ্গিবাদ সংশ্লিষ্ট কার্যক্রম চালানো যাবে না। এমনকি সহিংসতা, ছড়ানো হচ্ছে বলে রিপোর্ট করা মাত্রই আপলোড করা কনটেন্টসহ পুরো ফেসবুক পেজ বা গ্রুপ রিমুভ হয়ে যাবে। আপত্তিজনক কনটেন্ট, হিংসাত্মক বক্তব্য, জাতি অথবা মানুষের ধর্ম, বর্ণ, লিঙ্গ কিংবা শারীরিক অক্ষমতা নিয়ে সরাসরি আক্রমণ করলেও তা নিয়ে রিপোর্ট হলে ফেসবুক কর্তৃপক্ষ ব্যবস্থা নেয়। এ ক্ষেত্রে কখনো কখনো কয়েক দিনের জন্য পোস্ট বা কমেন্টস করা থেকে বিরত রাখা হয় অনেককে।
গ্রামীণফোনকে শোকজ, জরিমানা হতে পারে ৩০০ কোটি টাকা 
কল ড্রপ ইস্যুতে মোবাইল অপারেটরদের আর কোনো ছাড় দিতে রাজি নয় সরকার। এ ব্যাপারে জোরালো পদক্ষেপ গ্রহণ শুরু করেছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)। ইতোমধ্যে কল ড্রপ সমস্যা সমাধানে কার্যকর ব্যবস্থা নিতে না পারায় শোকজ করা হয়েছে মোবাইল অপারেটর গ্রামীণফোনকে। সদুত্তর দিতে ব্যর্থ হলে ৩০০ কোটি টাকা পর্যন্ত জরিমানা গুনতে হতে পারে প্রতিষ্ঠানটিকে।  বুধবার (৩ জুলাই) রাজধানীর আগারগাঁওয়ে আইসিটি টাওয়ারে জিপিটি প্ল্যাটফর্ম ‘জি-ব্রেইন’ এর উদ্বোধন শেষে সাংবাদিকদের এ তথ্য জানিয়েছেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। প্রতিমন্ত্রী বলেন, স্পেকট্রাম বরাদ্দের তুলনায় ইউটিলাইজেশন কম। গ্রামীণফোন বারবার বলে টাওয়ার কম। কিন্তু টাওয়ার যা আছে, তাতে বিটিআরসি যতটুকু স্পেকট্রাম বরাদ্দ দিয়েছে, সেটা কেন ব্যবহার করছে না? কারণ ওই স্পেকট্রাম ইউটিলাইজ করতে গেলে আরও কিছু টেকনোলজি এবং ফাইন্যান্সের বিষয় আছে, যেটা তাদের প্রতিশ্রুতি ছিল। কেন তারা সেটা করল না? এ কারণে আমরা তাদের শোকজ করেছি। তারা সদুত্তর দিতে না পারলে এক কোটি থেকে তিনশ কোটি টাকা জরিমানা করা হতে পারে।’ এর আগে, গত ৩০ জুন বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) আয়োজিত মোবাইল অপারেটরদের সেবার মান সংক্রান্ত বৈঠক অনুষ্ঠিত হয়েছে। এতে কল ড্রপের বিষয়ে কোনো মোবাইল অপারেটর ছাড় পাবে না বলে মন্তব্য করেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি প্রতিমন্ত্রী পলক। বৈঠকে তিনি বলেন, কল ড্রপ এখন একটি নিয়মিত বিষয় হয়ে দাঁড়িয়েছে। এটি নিয়ে গ্রাহক পর্যায়ে অসন্তোষের শেষ নেই। আমরা জুলাইয়ের ১ তারিখ থেকেই অ্যাকশনে যাবো।