logo
  • ঢাকা সোমবার, ১৮ জানুয়ারি ২০২১, ৪ মাঘ ১৪২৭

‘ফুটপাত দখলমুক্ত না হওয়ার পেছনে আইনশৃঙ্খলা বাহিনীও দায়ী’

ফুটপাত দখলমুক্ত না হওয়ার পেছনে আইনশৃঙ্খলা বাহিনীও দায়ী
রাজধানীতে ফুটপাত দখলমুক্ত করতে না পারার পেছনে আইনশৃঙ্খলা বাহিনীর দায়ও কোনো অংশেই কম নয় বলে মনে করেন নগরবাসী। পথচারীদের দুর্ভোগ বাড়িয়ে ফুটপাতেই একের পর এক বসানো হচ্ছে পুলিশ বক্স। গাড়ি পার্কিং নিষিদ্ধ হলেও এ অনিয়মের চর্চা সবচেয়ে বেশি হয় প্রশাসনিক ভবনগুলোর সামনে। অনেকে আবার নিজেদের অপকর্ম জায়েজ করতে ফুটপাতকেই বানিয়ে নিচ্ছেন নামাজের স্থান।

রাজধানীতে ফুটপাত দখলমুক্ত করার কাজে সমন্বয়হীনতা দিনদিন স্পষ্ট হয়ে উঠছে। একদিকে সিটি করপোরেশনের উচ্ছেদ অভিযান অন্যদিকে ফুটপাত দখল করে একের পর এক বসানো হচ্ছে পুলিশ বক্স।

জাতীয় প্রেসক্লাবের সামনে নগরীর ব্যস্ততম তোপখানা রোডে পথচারীদের ঝুঁকিতে ফেলে এভাবেই দখল করা হচ্ছে ফুটপাত।

মেট্রোরেল প্রকল্পের সাবকন্ট্রাক্টর মো. আসিফ হোসেন বলেন, যেহেতু এদিক দিয়ে কাজ হচ্ছে তাই তারা আবদার করেছে একটি পুলিশ বক্স করে দিতে।
পথচারীরা জানান, আইন প্রয়োগকারী সংস্থা যদি ফুটপাত দখল করে তাহলে আমাদের জন্য সেটি দুর্ভোগ। 

একইচিত্র কারওয়ান বাজারের ওয়াসা ভবনের সামনের ফুটপাতে। জীবন যুদ্ধে এখানে বাসের সঙ্গে টেক্কা দিতে হয় পথচারীদের। 

এ বিষয়ে ক্যামেরার সামনে কথা বলতে রাজি নয় পুলিশ। তবে ঢাকা উত্তরের মেয়র জানান ফুটপাত থেকে পর্যায়ক্রমে পুলিশকেও সরিয়ে দেওয়া হবে।
ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আতিকুল ইসলাম বলেন, ঢাকা শহরকে সুন্দর করার জন্য পুলিশ বক্সসহ সবকিছু সরিয়ে দেওয়া হবে। 

দ্বৈতনীতির এ নগরীতে এতো গেল পুলিশের কথা। বিলাসবহুল পাঁচ তরকা হোটেল সোনারগাঁওয়ের সামনে ফুটপাতকে নামাজের স্থান বানিয়েছে বাংলাদেশ টুরস্ রেন্ট এ কার এসোসিয়েশন। 

মসজিদের ইমাম বলেন, মসজিদ অনেক দূরে তাই এখানে আমরা চার ওয়াক্ত নামাজ আদায় করি। ফজর এখানে পড়া হয় না। 

ব্যস্ততম সড়ক ও ফুটপাতে যত্রতত্র গাড়ি পার্কিং নিষিদ্ধ হলেও সচিবালয়ের আশপাশে প্রশাসনিক ভবনগুলোর সামনে আইন না মানার প্রবণতা অনেকটাই বেশি।
পথচারীরা বলেন, ফুটপাত ব্যবহার করার কোনও উপায় নেই তো। কারণ ফুটপাত সব দখল করে রাখছে বিভিন্ন দোকানগুলো। ভবনের নিচে যতগুলো পার্কিং আছে তার চেয়ে বেশি গাড়ি। 

এমন জঞ্জালে অসহায় সিটি করপোরেশনও। ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা এ বি এম আমিন উল্লাহ নুরী বলেন, সচিবালয়ের ভেতরে যে গাড়িগুলো আছে বা বাইরে যে গাড়ি আছে; সব গাড়িতো ভেতরে ঢুকতে পারে না। তাই বাধ্য হয়ে গাড়ি বাইরে রাখে। কিছু করার নেই। কারণ শহর ছোট জনগণ বেশি। 
জিএম/এমকে

RTV Drama
RTVPLUS