• ঢাকা রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১
logo

পাকিস্তান ছাড়ছেন প্রভাবশালী ব্যবসায়ীরা

আরটিভি নিউজ

  ১২ ফেব্রুয়ারি ২০২৪, ০৪:৪৫
দীর্ঘদিন ধরে রাজনৈতিক ও অর্থনৈতিক অনিশ্চয়তা বিরাজ করছে পাকিস্তানে।
ছবি : সংগৃহীত

দেশ ছেড়ে চলে যাচ্ছেন পাকিস্তানের প্রভাবশালী ব্যবসায়ীরা। অনিশ্চিত পরিস্থিতির কারণে তারা এখন দুবাইয়ে তাদের ব্যবসায়িক কার্যক্রম প্রসারিত করছেন। গত ২০ মাস ধরে দুবাইয়ের আবাসন খাতে বিনিয়োগ বাড়িয়ে চলেছেন পাকিস্তানের ব্যবসায়ী ও ধনীরা। এছাড়া খুলেছেন আমদানি–রপ্তানির ব্যবসাও। খবর ডনের।

আনোয়ার খাজা। করাচিতে তার অনেক বিনিয়োগ রয়েছে। তিনি বলেন, পাকিস্তানিরা দুবাইয়ের আবাসন খাতে বিনিয়োগ করছেন এটা আশ্চর্যের বিষয় না। আশ্চর্যের বিষয় হলো পাকিস্তানিরা এখন সেখানে গিয়ে ব্যবসা–বাণিজ্য শুরু করেছেন।

আনোয়ার খাজা নিজেও তার ব্যবসায়ের অধিকাংশ দুবাইয়ে সরিয়ে নিয়েছেন। ফলে রাজস্ব বঞ্চিত হচ্ছে পাকিস্তান। কর্মসংস্থানের সংকট দেখা দিচ্ছে দেশটিতে। অস্থিরতার এ সময়ে ধনীদের এভাবে দেশত্যাগ দুঃখজনক হলেও এ পথে পা বাড়ানোর পেছনে তাদের যথেষ্ট যুক্তি রয়েছে।

দীর্ঘদিন ধরে রাজনৈতিক ও অর্থনৈতিক অনিশ্চয়তা বিরাজ করছে পাকিস্তানে। পাশাপাশি আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি ঘটছে। এই পরিস্থিতি দেশটির ব্যবসায়ী সম্প্রদায়কে আতঙ্কিত করে তুলেছে। করাচির অনেক ব্যবসায়ী কোনো না কোনো গোষ্ঠীকে নিয়মিত চাঁদা দেন।

আনোয়ার খাজা বলেন, ‘দুবাই থেকে ব্যবসা করা খুবই সহজ, কারণ আমদানি বা রপ্তানি করার জন্য সেখানে হিসাব খুলতে কোনো সমস্যা হয় না। তাই টাকা বানানোর জন্য দুবাইয়ের আবাসন খাত সত্যিই স্বর্গ।’

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
পাকিস্তানের প্রেক্ষাগৃহে মুক্তি পেল ‘জ্বীন টু’
‘পাকিস্তানকে এখনই জয়ের দিকে মনোনিবেশ করতে হবে’ 
‘দেশের উন্নয়নে পাকিস্তান প্রশংসা করলেও বিএনপি করে না’
আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানালেন পাকিস্তানের সাবেক অধিনায়ক
X
Fresh