• ঢাকা বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১
logo

‘রেকর্ড স্টোর ডে’তে এবারও বিশেষ আয়োজন

বিনোদন ডেস্ক, আরটিভি নিউজ

  ১৮ এপ্রিল ২০২৪, ২১:২৮
ছবি : সংগৃহীত

রেকর্ড বের করা কিংবা সেটা কিনে গান উপভোগ করা এক সময় ছিল আরাধ্য, স্বপ্নের মতো। প্রযুক্তির দ্রুতলয়ে হারিয়ে গেছে গানের প্রাচীনতম বাণিজ্যিক মাধ্যম হিসেবে পরিচিত কলের গান বা গ্রামোফোন রেকর্ড। গত বছর বাংলাদেশে প্রথমবারের মতো উদযাপিত হয় ‘ওয়ার্ল্ড রেকর্ড স্টোর ডে’। এবারও দিনটিতে থাকছে বিশেষ আয়োজন।

জানা গেছে, চলতি মাসের তৃতীয় শনিবার অর্থাৎ আগামী ২০ এপ্রিল দ্য ডেইলি স্টার ভবনের আর্ট গ্যালারিতে বসছে রেকর্ডের প্রদর্শনী ও এই সংক্রান্ত আলোচনা সভা। যা সকাল ১০টা থেকে বিকাল ৫টা পর্যন্ত চলবে। এবার এই আয়োজনের উদ্বোধন করবেন নন্দিত কণ্ঠশিল্পী খুরশীদ আলম। আর অনুষ্ঠানটির প্রধান আলোচক হিসেবে থাকছেন প্রথম আলোর সম্পাদক মতিউর রহমান। কিংবদন্তি সংগীতশিল্পী সৈয়দ আবদুল হাদী ও ফরিদা পারভীন এদিন আলোচনায় অংশ নেবেন।

আয়োজনটি প্রসঙ্গে খুরশীদ আলম বললেন, উন্নত বিশ্বের কিছু দেশে এখনও রেকর্ড বিক্রির বিষয়টি আছে। কিন্তু আমাদের দেশে সেটা একেবারে হারিয়ে গেছে।কোম্পানিগুলোও বন্ধ হয়ে গেছে বহু আগে। সুতরাং নতুন করে সেটার জৌলুস কিছুটা ফেরানোর চেষ্টা আরকি। একটা ব্যাপার মাথায় রাখতে হবে, ডিস্ক রেকর্ড ছিল বলেই কিন্তু স্বর্ণালী সময়ের বাংলা কিংবা হিন্দি গানগুলো চারদিকে ছড়িয়ে পড়েছিল। তো, আমি চাই এই বিষয়টি নতুন প্রজন্মের মাঝেও আসুক। আয়োজকরা যে লক্ষ্য নিয়ে দিবসটি উদযাপন করছেন, সেটা যেন সার্থক হয়।

উল্লেখ্য, হারিয়ে যাওয়া রেকর্ডের জৌলুস ফেরানোর প্রচেষ্টা ‘রেকর্ড স্টোর ডে’র সূচনা হয় ২০০৭ সালে যুক্তরাষ্ট্রে। সেবার দেশটিতে দেড় মিলিয়ন রেকর্ড বিক্রি হয়। আর ২০২২ সালে ৪১ মিলিয়নের বেশি গ্রামোফোন রেকর্ড বিক্রি হয়েছে।

মন্তব্য করুন

daraz
  • বিনোদন এর পাঠক প্রিয়
আরও পড়ুন
চট্টগ্রামে বর্ণিল আয়োজনে বন্দর দিবস উদযাপন
‘ওয়ার্ল্ড রেকর্ড স্টোর ডে’ উদযাপন
ব্রাহ্মণবাড়িয়ায় সাহিত্য একাডেমির আয়োজনে বৈশাখী উৎসব
রজতজয়ন্তী মাহেন্দ্রক্ষণের অপেক্ষায় অধ্যাপক আবদুল মজিদ কলেজ
X
Fresh