• ঢাকা শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১
logo

‘ওয়ার্ল্ড রেকর্ড স্টোর ডে’ উদযাপন

বিনোদন ডেস্ক, আরটিভি নিউজ

  ২০ এপ্রিল ২০২৪, ১৯:৪৯
ছবি : আরটিভি

প্রযুক্তির দ্রুত বিকাশে হারিয়ে যেতে বসেছে গানের প্রাচীনতম বাণিজ্যিক মাধ্যম হিসেবে পরিচিত কলের গান বা গ্রামোফোন রেকর্ড। সময়ের স্রোতে হারাতে বসা সেই ঐতিহ্য ফিরিয়ে আনতে দ্বিতীয়বারের মতো পালিত হলো ‘ওয়ার্ল্ড রেকর্ড স্টোর ডে’।

শনিবার (২০ এপ্রিল) আধুনিক থেকে শুরু করে কালজয়ী গানের সংগ্রহ নিয়ে দ্য ডেইলি স্টার ভবনের আর্ট গ্যালারিতে বসে রেকর্ডের এই প্রদর্শনী।

হৃদয় সিক্ত কিংবা তৃপ্ত করতে গানের কোনো জুড়ি নেই। এক সময় রেকর্ড বের করা কিংবা সেটা কিনে গান শোনা সংগীতপ্রেমীদের কাছে ছিল স্বপ্নের মতো। কিন্তু বর্তমানে আধুনিকতার ছোঁয়ায় হারাতে বসেছে এই গ্রামোফোন রেকর্ড।

গানের সোনালী অতীত বাঁচাতে গেল বছর বাংলাদেশে প্রথমবারের মতো উদযাপিত হয় ‘ওয়ার্ল্ড রেকর্ড স্টোর ডে’। এবারও দিনটি উদযাপনে ছিল বিশেষ আয়োজন। গানের টানে দ্য ডেইলি স্টার ভবনের আর্ট গ্যালারিতে রীতিমতো ভিড় জমায় শ্রোতা-দর্শকেরা।

প্রদর্শনীটি নিয়ে আয়োজকরা জানায়, গেল বছরের তুলনায় এবার দারুণ সাড়া মিলছে। বেড়েছে বেচাকেনাও।

আয়োজনে উপস্থিত ছিলেন নন্দিত কণ্ঠশিল্পী খুরশীদ আলম ও লালনকন্যা ফরিদা পারভীন। তারা বলেন, আধুনিকতার আধিপত্যে নষ্ট হতে বসেছে গানের আদি ঐতিহ্য।

জানা গেছে, যুক্তরাষ্ট্রের সঙ্গে মিল রেখে এপ্রিল মাসের তৃতীয় শনিবার পালিত হয় দিবসটি। দ্য ডেইলি স্টার ভবনের আর্ট গ্যালারিতে বসে রেকর্ডের প্রদর্শনীর পাশাপাশি এই বিষয়ে আলোচনা সভাও অনুষ্ঠিত হয়।

প্রসঙ্গত, ২০০৭ সালে যুক্তরাষ্ট্রে হারিয়ে যাওয়া রেকর্ডের জৌলুস ফেরানোর লক্ষে ‘রেকর্ড স্টোর ডে’র সূচনা হয়। সেবার দেশটিতে দেড় মিলিয়ন রেকর্ড বিক্রি হয়। আর ২০২২ সালে ৪১ মিলিয়নের বেশি গ্রামোফোন রেকর্ড বিক্রি হয়।

মন্তব্য করুন

daraz
  • বিনোদন এর পাঠক প্রিয়
X
Fresh