logo
  • ঢাকা শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০১৯, ৫ আশ্বিন ১৪২৬

দায়িত্বটা যখন নিজের কাঁধে

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ২৫ আগস্ট ২০১৯, ১৮:৫২ | আপডেট : ২৫ আগস্ট ২০১৯, ১৮:৫৮
দায়িত্বটা যখন নিজের কাঁধে
সাকিব আল হাসান
বিশ্বকাপে নির্ভার ছিলেন সাকিব। তার ফলটাও হাতেনাতে পেয়েছে বাংলাদেশ। বিশ্বকাপে সেরা একাদশে নিজের না তুলেছেন অনায়াসে। এর জন্য কতোটা কঠিন পরিশ্রম করতে হয়েছে সেটা শুধু সাকিবই জানেন। ব্যাটে-বলে রানের ফুলঝুরি আর একের পর এক উইকেট নেয়াটা দেখেছে বাকিরা।

দলের পারফর্ম খারাপ হলেও সাকিব একাই টেনেছেন দলকে। নিজের সেরাটা দেয়ার জন্য আইপিএল চলাকালীন ভারতেও বসে ছিলেন না বিশ্বসেরা এই অলরাউন্ডার।

তখন শুধু একজন খেলোয়াড়ই ছিলেন দলের। সহ-অধিনায়কের দায়িত্ব থাকলেও মাশরাফি বিন মুর্তজার মতো একজন অধিনায়ক যখন দলের দায়িত্বে থাকে তখন নির্ভার হয়ে খেলাটা অস্বাভাবিক কি না।

কিন্তু এবার? এবার তো অধিনায়কত্বের ভারটা নিজের কাঁধেই। টেস্ট আর টি-টোয়েন্টি দলের অধিনায়কের দায়িত্ব পালন করে আসছেন অনেকদিন ধরে। সেটার প্রতিফলনও দেখিয়েছেন সাকিব।

সেসব আপাতত অতীত। সামনে আফগানিস্তানের বিপক্ষে রয়েছে টেস্ট ম্যাচ। এরপর আফগান আর জিম্বাবুয়েকে নিয়ে ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজ। তাই দলকে নিয়ে, নিজেকে নিয়ে আলাদা করে ভাবতেই হচ্ছে।

বিশ্বকাপের পর শ্রীলঙ্কায় সিরিজ থাকলেও খেলেননি সেখানে। ছুটি নিয়ে সময় দিয়েছেন পরিবারকে। মাকে নিয়ে গিয়েছিলেন পবিত্র হজে।

ছুটি শেষে আবারও ব্যাটে-বলে নেমে পড়েছেন নেটে। রোববার সকাল থেকে কিছুক্ষণ জিম সেশনে সময় দিয়েই নেমে পড়েন শের ই বাংলা স্টেডিয়ামের সেন্টার উইকেটে। এক ঘণ্টারও বেশি সময় ধরে ব্যাটিং করেছেন।

এরপর বিরতি নিয়েছে আধ ঘণ্টার মতো। কিছুক্ষণ পর সাকিব আবারও হাজির নেট সেশনে!

গণমাধ্যমের সঙ্গে কথা বলতে গিয়ে মিরাজ তো বলেই ফেলেন, সাকিব ভাই, মুশফিক ভাই, তামিম ভাই তথা দলের সিনিয়রদের কাছে আমাদের এখনও অনেক কিছু শেখার বাকি। উনারা যেভাবে পরিশ্রম করেন সেটা সত্যিই আমাদের জন্য শিক্ষণীয়।

সাকিবের এমন পরিশ্রম বলেই দেয়, আসন্ন সিরিজে শুধু দলের নেতাই নন, নেতৃত্ব দিতে চান ব্যাটে-বলে দুইদিক থেকেই।

এমআর/ এমকে 

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়