• ঢাকা সোমবার, ১৭ জুন ২০২৪, ৩ আষাঢ় ১৪৩১
logo

৭০০ ছুঁয়ে বিশ্বের প্রথম ক্রিকেটার হিসেবে সাকিবের অনন্য কীর্তি

স্পোর্টস ডেস্ক, আরটিভি নিউজ

  ২৫ মে ২০২৪, ২২:৪৮
সাকিব আল হাসান
ছবি- গেটি ইমেজ

ক্রিকেট মাঠে রেকর্ড আর সাকিব আল হাসান যেন একে অপরের পরিপূরক। এই জন্য ভক্তরা তার নাম দিয়েছেন রেকর্ড আল হাসান। যুক্তরাষ্ট্রের বিপক্ষে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে শেষ ম্যাচে খেলতে নেমে নতুন মাইলফলক স্পর্শ করেছেন দেশসেরা এই ক্রিকেটার।

শনিবার (২৫ মে) প্রেইরি ভিউ ক্রিকেট কমপ্লেক্সে টস জিতে যুক্তরাষ্ট্রকে ব্যাটিংয়ে আমন্ত্রণ জানিয়েছিল বাংলাদেশ। ফিল্ডিংয়ে নেমে প্রথম বাংলাদেশি হিসেবে ৭০০ আন্তর্জাতিক উইকেটে মাইলফলক স্পর্শ করেছেন সাকিব।

সব মিলিয়ে বিশ্বের ১৭তম বোলার তিনি, স্পিনারদের মধ্যে সপ্তম। আর বাঁহাতি স্পিনে তার আগে এই কীর্তি শুধুমাত্র ড্যানিয়েল ভেট্টরির। সব মিলিয়ে বিশ্বের ১৭তম বোলার তিনি, স্পিনারদের মধ্যে সপ্তম। আর বাঁহাতি স্পিনে তার আগে এই কীর্তি শুধুমাত্র ড্যানিয়েল ভেট্টরির।

এদিন টস হেরে ব্যাটিংয়ে নেমে দুর্দান্ত শুরু করে যুক্তরাষ্ট্রে দুই ওপেনার শায়ান জাহাঙ্গীর এবং আন্ড্রিস গাউস। দুজনের ব্যাট থেকে আসে ৪৬ রান। পঞ্চম ওভারে গাউসকে ফিরিয়ে টাইগারদের ব্রেকথ্রু এনে সাকিব আল হাসান। সেই সঙ্গে এই অনন্য কীর্তি গড়েন বিশ্বসেরা এই অলরাউন্ডার। এই ম্যাচে ৩ ওভার বল করে ২৩ রান দিয়ে ১ উইকেট নেন তিনি।

এই ম্যাচের আগে সাকিবের উইকেট সংখ্যা ছিল ৬৯৯। সাকিবকে ৭০০ উইকেটের মাইলফলক স্পর্শ করতে তিন ফরম্যাট মিলিয়ে খেলতে হয়েছে ৪৩৬টি আন্তর্জাতিক ম্যাচ। এর সঙ্গে ব্যাট হাতে তার নামের পাশে রয়েছে ১৪ হাজার ৫১৫ রান।

সুদীর্ঘ ক্রিকেট ইতিহাসে সাতশ উইকেট ও ১৪ হাজার রানের ‘ডাবল’ ছোঁয়া একমাত্র ক্রিকেটার সাকিব। এমনকি ছয়শ উইকেট ও ১২ হাজার রানও নেই আর কারও।

টেস্টে ৬৭ ম্যাচে বল করে সাকিবের শিকার ২৩৭ উইকেট। ২৪৭ ওয়ানডে ম্যাচে ৩১৭ উইকেট এবং টি-টোয়েন্টি ১২২ ম্যাচে সাকিবের শিকার ১৪৬ উইকেট।

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বাংলাদেশ ক্রিকেট দলকে রাষ্ট্রপতির অভিনন্দন
সুপার এইটে বাংলাদেশের ম্যাচের সূচি
ইতিহাস গড়ে সুপার এইটে বাংলাদেশ
সুপার এইটের লক্ষ্যে বাংলাদেশের মামুলি পুঁজি