• ঢাকা শুক্রবার, ১৪ জুন ২০২৪, ৩১ জ্যৈষ্ঠ ১৪৩১
logo

অক্ষুণ্ণ থাকল মোস্তাফিজের ‘রেকর্ড’

স্পোর্টস ডেস্ক, আরটিভি নিউজ

  ২৭ মে ২০২৪, ১২:৫৮
মোস্তাফিজ
ছবি- বিসিসিআই

বছরের পর বছর ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) একটি রেকর্ড নিজের দখলে রেখেছেন মোস্তাফিজুর রহমান। তার এই রেকর্ড এখনও কেউই ভাঙতে পারেননি। একমাত্র বিদেশি হিসেবে আইপিএলের উদীয়মান ক্রিকেটারের খেতাব জিতেছেন দ্য ফিজ।

২০১৫ সালে লাল-সবুজের জার্সিতে স্বপ্নের মতো অভিষেকের পর ২০১৬ সালে প্রথমবারের মতো ডাক পান আইপিএলে। বিশ্বের সবচেয়ে জনপ্রিয় এই ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্টে নিজের প্রথম আসরেই হয়ে উঠেন তুরুপের তাস। নিজের দল সানরাইজার্স হায়দরাবাদকে একমাত্র শিরোপা জেতাতেও বড় অবদান রাখেন কাটার-মাস্টার। তার আঁটসাঁট বোলিংয়ে রীতিমতো খাবি খায় প্রতিপক্ষ ব্যাটাররা।

পুরো আসরে দুর্দান্ত পারফরম্যান্সে ইমার্জিং প্লেয়ার বা আইপিএলের উদীয়মান ক্রিকেটারের পুরস্কার জিতে নেন বাংলাদেশি এই পেসার। সে সময়ে একমাত্র বিদেশি হিসেবে এই খেতাব ছিনিয়ে এনেছিলেন তিনি। আর মজার বিষয় হলো, আইপিএলে এখন পর্যন্ত ফিজই একমাত্র অভারতীয় ক্রিকেটার, তার ঝুলিতে এই খেতাব রয়েছে।

এখন পর্যন্ত ১৭ আসরের মধ্যে ১৬টি আসরেই এই খেতাব জিতেছেন ভারতীয়রা। ২০০৮ সালে প্রথম আইপিএলে ইমার্জিং প্লেয়ার অ্যাওয়ার্ড জেতেন শ্রীবৎস গোস্বামী। ২০০৯ সালে রোহিত শর্মার হাতে এই খেতাব ওঠে। এ ছাড়া ২০১০ সালে সৌরভ তিওয়ারি, ২০১১ সালে ইকবাল আব্দুল্লাহ, ২০১২ সালে মানদ্বীপ সিং এবং ২০১৩ সালে সাঞ্জু স্যামসন পান এই পুরস্কার।

মোস্তাফিজ পাওয়ার আগের দুই আসরে অক্ষর প্যাটেল ও শ্রেয়াস আইয়ার অ্যাওয়ার্ড পান। টাইগার এই পেসারের পর ২০১৭ সালে বাসিল থাম্বি, ২০১৮ সালে রিশাভ পান্থ, ২০১৯ সালে শুভমান গিল, ২০২০ সালে দেবদূত পাডিক্কেল, ২০২১ সালে রুতুরাজ গাইকোয়াড, ২০২২ সালে উমরান মালিক এবং ২০২৩ সালে যশস্বী জয়সওয়াল ইমার্জিং প্লেয়ারের খেতাব পান। এবারও ভারতীয় ক্রিকেটার নিতিশ রেড্ডির হাতে উঠল এই পুরস্কার।

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
প্রথমবার বাংলাদেশের নাটকে, যা বললেন কলকাতার অভিনেত্রী  
কলকাতায় আজীবন সম্মাননা পেলেন আবুল হায়াত
প্রোটিয়াদের হারাতে তাসকিন-মোস্তাফিজকে যে পরামর্শ দিলেন তামিম
দক্ষিণ আফ্রিকাকে হারাতে শান্তদের যে পরামর্শ কুম্বলের