• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

বর্ষার আগেই রাজবাড়ী শহর রক্ষায় নির্মাণ হচ্ছে বাঁধ

​খান আলামিন, আরটিভি

  ০১ ফেব্রুয়ারি ২০১৯, ০৯:০৭

রাজবাড়ী শহরকে রক্ষা করতে প্রায় সাড়ে চার কিলোমিটার স্থায়ী বাঁধ নির্মাণের কাজে হাত দিয়েছে সরকার। আগামী বর্ষা মৌসুমে যাতে শহরের কোনও ক্ষতি না হয়, সেজন্য জিও ব্যাগ ফেলে প্রতিরক্ষামূলক ব্যবস্থা নেয়া হচ্ছে।

শহরকে রক্ষা করতে এ প্রকল্পের কাজ শুরু হয়েছে। এবার বাঁধ নির্মাণ করা হবে প্রায় সাড়ে চার কিলোমিটার এবং চার দশমিক সাত কিলোমিটার ড্রেজিং করা হবে। ৩শ’ ৪২ কোটি টাকার এ প্রকল্পের কাজ শুরু হয়েছে গত বছরই। নতুন পানি সম্পদ উপমন্ত্রী এ কে এম এনামুল হক শামীম প্রকল্প কাজের অগ্রগতি দেখতে যান রাজবাড়ী।

২০০৯-১০ সালে প্রায় আড়াই কিলোমিটার স্থায়ী বাঁধ নির্মাণ করা হয়েছিল, যার মেয়াদ ছিল ১০০ বছরের। কিন্তু গত বর্ষা মৌসুম পদ্মার ভাঙন ও রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের মালামাল পরিবহনের জন্য বিআইডব্লিউটিএ রাজবাড়ী প্রান্তে নদী তীর ঘেঁষে ড্রেজিং এর ফলে ক্ষতিগ্রস্ত হয়েছে বাঁধের অধিকাংশ জায়গা এর ফলে ঝুঁকির মুখে পড়েছিল রাজবাড়ী শহর।

স্থায়ী বাঁধ নির্মাণের আগে বর্ষায় যাতে শহর ক্ষতিগ্রস্ত না হয় সেজন্যই জিও ব্যাগ ফেলা হচ্ছে। আড়াই লাখের মতো ফেলা হয়েছে জিও ব্যাগ। প্রকল্পের কার্যাদেশ অনুযায়ী পুরো ১০ লাখ ব্যাগ বর্ষার আগেই ফেলতে চায় সংশ্লিষ্টরা। পাশাপাশি চলছে নদী খননের কাজও।

এ কে এম এনামুল হক জানান, সাড়ে চার কিলোমিটার ছাড়াও যেসব এলাকা ঝুঁকিপূর্ণ, সেগুলোকে রক্ষার জন্য পদক্ষেপ নেয়া হবে। এসময় জিও ব্যাগ ফেলায় দুর্নীতির বিষয়ে সবাইকে সতর্ক করলেন, এনামুল হক শামীম। তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে নদী ভাঙন কবলিত এলাকাগুলোতে ছুটে যাচ্ছেন তিনি।

এসএস

মন্তব্য করুন

daraz
  • বিশেষ প্রতিবেদন এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ইতিহাস গড়লেন বাঁধন
রাজবাড়ীতে হিটস্ট্রোকে শিক্ষকের মৃত্যু
সেনবাগে খালে বাঁধ দিয়ে রাস্তা নির্মাণের অভিযোগ
বন্ধুদের সঙ্গে গোসল করতে নেমে আর ফিরল না সোহান
X
Fresh