• ঢাকা শনিবার, ২৭ জুলাই ২০২৪, ১২ শ্রাবণ ১৪৩১
logo

ঈদ এলেই শুরু হয় মেয়াদহীন লঞ্চ মেরামতের হিড়িক (ভিডিও)

  ৩০ মার্চ ২০২৪, ২১:৫৮

পদ্মা সেতু চালুর পর লঞ্চ ব্যবসায় ভাটা পরলেও ঈদ এলেই শুরু হয় মেয়াদহীন এ নৌযান মেরামতের হিড়িক। জরাজীর্ণতা ঢাকতে দেওয়া হয় রংয়ের প্রলেপ। ঝালাই দিয়ে ঢাকা হয় ক্ষতচিহ্ন। তবে বিআইডব্লিউটিয়ের দাবি, ফিটনেসবিহীন লঞ্চ চলতে দেওয়া হবে না।

সরেজমিনে দেখা গেছে, কেরানীগঞ্জ ডকইয়ার্ডে সারি সারি রাখা লঞ্চগুলো ঈদ যাত্রার জন্য প্রস্তুত করা হচ্ছে। কোথাও রংয়ের প্রলেপ, আবার কোথাও ঝালাই করে ভাঙা অংশ ঢেকে দেওয়া হচ্ছে।

দীর্ঘদিন পড়ে ছিল পটুয়াখালী রুটের এমভি সাত্তার লঞ্চ। এর বয়স ২৫ বছর। ঈদ উপলক্ষে লঞ্চটিকে ঘষেমেজে ফিটফাট করা হচ্ছে। শরীয়তপুর রুটে চলছে ৫০ বছর ধরে এমভি মানিক ৪ নামের লঞ্চটি। ঈদের আগে এ লঞ্চটিকেও প্রস্তুত করা হচ্ছে। ফলে শ্রমিকদের যেন দম ফেলবার সময় নেই।

পুরনো এই লঞ্চগুলোকে কিছু সংস্কারের পর নতুন করে রং করা হচ্ছে। ফলে কালবৈশাখীর মৌসুমে ঝুঁকিপূর্ণ নৌযানগুলো কর্তৃপক্ষের চোখ এড়িয়ে যাত্রী পরিবহনে নেমে পড়বে।

এ বিষয়ে অভ্যন্তরীণ নৌ-পরিবহন কর্তৃপক্ষ বিআইডব্লিউটিয়ের যুগ্ম পরিচালক মো. আলমগীর কবীর বলেন, পদ্ম সেতু চালু হওয়ায় লঞ্চে অতিরিক্ত যাত্রী হওয়ার সম্ভাবনা নেই। আর আমরা ফিটনেসবিহীন চঞ্চগুলোকে চলাচলে অনুমতি দিই না। তাই কালবৈশাখীর একটি আশঙ্কা থাকলে কোনো সমস্যা হবে না।

মন্তব্য করুন

  • বিশেষ প্রতিবেদন এর পাঠক প্রিয়
আরও পড়ুন
৬ দিন পর ঢাকা-বরিশাল রুটে লঞ্চ চলাচল শুরু
চাঁদপুর থেকে সীমিত পরিসরে চলছে যাত্রীবাহী লঞ্চ 
পদ্মা সেতুতে সর্বোচ্চ সতর্কতায় আইনশৃঙ্খলা বাহিনী
পদ্মা সেতু খবরদারি করা দেশগুলোর মানসিকতা বদলে দিয়েছে: প্রধানমন্ত্রী