• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

শীতকালে গাছে গাছে ঝুলছে আম

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২৯ জানুয়ারি ২০১৯, ২০:৩৫

গ্রীষ্মের দিনগুলোতে আমের মধুর স্বাদ গরমের প্রচণ্ডতাকে সহজেই ভুলিয়ে দিতে পারে। কিন্তু প্রকৃতির সাধারণ নিয়মকে উপেক্ষা করে জ্যৈষ্ঠ মাসের মধু ফল এখন পাওয়া যাচ্ছে শীতকালেই।

এই দৃশ্য দেখা যায় চাঁপাইনবাবগঞ্জের গোমস্তাপুর উপজেলার বোয়ালিয়া ইউনিয়নের নওদাপাড়ার সিরাজুল ইসলামের বাগানে। গাছে গাছে ঝুলছে আম। বাগানের প্রায় ২শ’ গাছে আম ঝুলে আছে। সিরাজুল ইসলামের বাগানটির বয়স মাত্র চার বছর। এই চার বছরেই তিনি সাফল্যের মুখ দেখছেন।

যদিও তার এ চেষ্টা এক-দুদিনের নয়। প্রায় ১৫ বছর ধরে চেষ্টা করে শীতকালীন এ আমের ফলন পেয়েছেন আমচাষী সিরাজুল ইসলাম।

আমচাষী সিরাজুল ইসলাম আরটিভিকে বলেন, আমি প্রায় ১৫ বছর ধরে চেষ্টা করে শীতকালীন এ আমের ফলন পেয়েছি। আমার বাগানে বারী-১১ জাতের এ আম গাছে মুকুল আসে বছরে তিনবার। ইতোমধ্যে ১৩ হাজার টাকা মণ দরে এখন পর্যন্ত প্রায় ২০ মণ আম বিক্রি করতে পেরেছি। আমের ফলন দেখে মনে হচ্ছে আমার ১৫ বছরের চেষ্টা সার্থক হয়েছে।

এ ব্যাপারে জানতে চাইলে চাঁপাইনবাবগঞ্জের হর্টিকালচার সেন্টারের কৃষি কর্মকর্তা জহুরুল ইসলাম আরটিভিকে বলেন, শীতে ফলন হলেও এই আম বেশ সুস্বাদু। অসময়ে এই আম ফলিয়ে সিরাজুল ইসলাম ৩ গুণ বেশি দামে বিক্রি করতে পেরেছেন। তাই এটি কৃষকদের জন্য অত্যন্ত লাভজনক।

চাঁপাইনবাবগঞ্জের হর্টিকালচার সেন্টারের উপপরিচালক ড. সাইফুর রাহমান আরটিভিকে বলেন, আমাদের দেশে সাধারণত এসময় তেমন কোনও ফলই পাওয়া যায় না। এসময় আমাদের সম্পূর্ণভাবে বিদেশের ফলের উপর নির্ভর করতে হয়। সে ক্ষেত্রে শীতের সময় দেশীয় ফলের চাহিদা মেটাতে ভূমিকা রাখবে এ আম। পাশাপাশি দাম ভালো পেলে লাভবানও হবেন চাষিরা।

কৃষি বিভাগ বলছে, এ ধরনের আম চাষে চাষিদের আগ্রহী করতে পারলে সারা বছরই পাওয়া যাবে সুস্বাদু এই আম।

এফএম/পি/এসএস

মন্তব্য করুন

daraz
  • বিশেষ প্রতিবেদন এর পাঠক প্রিয়
আরও পড়ুন
আমার ঘুম ভাঙাইয়া গেলো গো মরার কোকিলে
চাল আমদানি না করায় সাশ্রয়ী হয়েছে ডলার 
আখাউড়া স্থলবন্দরে আমদানি-রপ্তানি শুরু
বাংলাবান্ধা স্থলবন্দর দিয়ে আমদানি-রপ্তানি ও যাত্রী পারাপার বন্ধ
X
Fresh