• ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
logo

শুরু হলো সংযমের মাস, একমাসের জন্য পাল্টে গেল জীবনধারা

নাজিব ফরায়েজী

  ১২ মার্চ ২০২৪, ২১:২৭
ছবি : আরটিভি

শুরু হলো রহমত, বরকত ও মাগফিরাতের মাস পবিত্র মাহে রমজান। প্রথম রোজায় পাল্টে গেছে রাজধানীর চিরচেনা চিত্র। ছিল না অসহনীয় যানজট। মেট্রোরেল মানুষকে যানজটের ভোগান্তি থেকে দিয়েছে স্বস্তি। বরাবরের মতো এবারও প্রথম রোজায় ঐতিহ্যবাহী ইফতারের পসরা সাজিয়ে বসেছিলেন পুরান ঢাকার চকবাজারের ব্যবসায়ীরা।

সংযম ও আত্মশুদ্ধির মাস পবিত্র মাহে রমজান। পাপ থেকে মুক্ত হতে সিয়াম সাধনার মাসে ধর্মপ্রাণ মুসলমানরা আল্লাহর ইবাদত-বন্দেগিতে মশগুল থাকেন।

প্রথম রোজায় অফিস, আদালত, ব্যাংক, বীমা সবখানেই রোজার আমেজ। নিজ নিজ দায়িত্ব পালনের পাশাপাশি সবাই নামাজ ও কোরআন তেলাওয়াতে সময় কাটিয়েছেন।

রোজার প্রথম দিনেই মেট্রোরেলে ছিল যাত্রীদের বাড়তি চাপ। যানজট এড়াতে অনেকেই বেছে নেন শহরের নতুন এই যানটিকে। মেট্রোরেলে বাড়তি চাপের সুফল মিলেছে রাজধানীর সড়কগুলোতে। যানজটের নগরী ঢাকায় অনেক স্বস্তি নিয়ে যাতায়াত করে মানুষ।

ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি) কমিশনার হাবিবুর রহমান বলেন, রোজার মাসে যাতে করে অতিরিক্ত চাপ না হয় ফুটপাত কিংবা রাস্তার ওপরে, সেটার জন্য ব্যবস্থা রাখা হয়েছে।

বরাবরের মতো এবারও প্রথম রোজায় পুরান ঢাকার চকবাজারে, ঐতিহ্যবাহী ইফতারের বাজারে ছিল মানুষের ঢল। জোহরের নামাজের পর থেকেই মুখরোচক ইফতারি কিনতে যায় হাজারও মানুষ।

বিভিন্ন খাবারের দাম ও গুনাগুণ নিয়ে ছিলো মিশ্র প্রতিক্রিয়া।

মহান আল্লাহকে খুশি করতে সারাদিন অভুক্ত থেকে মাগরিবের আজানের সাথে সাথে ইফতার করেন রোজাদাররা।

মন্তব্য করুন

daraz
  • বিশেষ প্রতিবেদন এর পাঠক প্রিয়
আরও পড়ুন
যে কারণে আল্লাহ বৃষ্টি বন্ধ করে দেন
যে কারণে ১০ মিনিট বন্ধ ছিল মেট্রোরেল
ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে ১০ কিলোমিটার এলাকাজুড়ে যানজট
চালকবিহীন মেট্রোরেল চালু হলো কলকাতায়
X
Fresh