• ঢাকা শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১
logo

যে কারণে ১০ মিনিট বন্ধ ছিল মেট্রোরেল

আরটিভি নিউজ

  ২২ এপ্রিল ২০২৪, ১৮:১৯
মেট্রোরেল
ছবি : সংগৃহীত

বারবার ভুল জায়গায় থামার কারণে প্রায় ১০ মিনিট বন্ধ ছিল মেট্রোরেল চলাচল। সোমবার (২২ এপ্রিল) দুপুর ১টা ২৭ মিনিটে এ ঘটনা ঘটে।

জানা গেছে, উত্তরা থেকে মতিঝিলগামী একটি ট্রেন কাজীপাড়া স্টেশনের কাছে পৌঁছে হঠাৎ বড় ধাক্কা দেয়। এরপর স্বাভাবিক গতিতে গিয়ে কাজীপাড়া স্টেশনের ভেতরে ঢুকে আরেকটি ধাক্কা দেওয়ার পর নির্ধারিত স্থানের বাইরে গিয়ে থামে ট্রেনটি। এর কিছুক্ষণ পরে ওই ট্রেনটি কয়েক দফায় স্টেশনের দরজা বরাবর থামার চেষ্টা করে কিন্তু ব্যর্থ হয়। বারবার ভুল জায়গায় গিয়ে থামে। একপর্যায়ে ট্রেনটি ১০ মিনিট ধরে বন্ধ থাকে।

ট্রেন বন্ধ থাকায় ভেতরে থাকা যাত্রীদের মধ্যে কৌতূহল এবং আতঙ্ক দেখা দেয়। পরে কেউ কেউ ইমারজেন্সি বাটন প্রেস করে ট্রেনচালকের সঙ্গে কথা বলার চেষ্টা করেন। কিন্তু তখন কোনো সিগন্যাল এবং সেন্সরই কাজ করছিল না।

এদিকে বাইরের যাত্রীরা অপেক্ষা করছিলেন ভেতরে ঢুকতে আর ভেতরের যাত্রীরা অপেক্ষা করছিলেন বের হওয়ার জন্য। এভাবে অনেকটা সময় পর ট্রেন চলাচল স্বাভাবিক হলেও সিগন্যালের ত্রুটি দেখা দেয়।

এরপর কয়েকবার গেট খুলে এবং বন্ধ করার পর ধীর গতিতে চলা শুরু করে ট্রেনটি। এমনভাবে কাজীপাড়া থেকে শেওড়াপাড়া স্টেশন পর্যন্ত আসে ট্রেনটি। এরপর শেওড়াপাড়া স্টেশন থেকে মেট্রোরেল আবার স্বাভাবিক গতিতে চলা শুরু করলেও ভয়েস ও ডিসপ্লের নির্দেশনা ঠিক হয়নি তখনও।

এমআরটি লাইন-৬ এর দায়িত্বশীল সূত্রে জানা গেছে, কাজীপাড়া সেকশনে ওভারহেড ক্যাটেনারি সিস্টেমে (ওসিএস) বৈদ্যুতিক তারের ভোল্টেজ কমে যাওয়ায় মেট্রোরেল চলাচলে এমন সমস্যা হতে পারে। বিষয়টি না জেনে এখনও নিশ্চিতভাবে বলা যাচ্ছে না।

এ বিষয়ে ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের মহাব্যবস্থাপক (অপারেশন) মোহাম্মদ ইফতিখার হোসেন সংবাদ মাধ্যমকে জানান, আসলে কী কারণে এ সমস্যা হয়েছে তা এখনও বলতে পারছি না। তবে সম্ভবত ভোল্টেজজনিত সমস্যার কারণে এমনটা হতে পারে। অথবা, কারিগরি ত্রুটির কারণেও এটি হতে পারে। মেট্রোরেল এ দেশে নতুন, এজন্য আমাদের সামনে এসব চ্যালেঞ্জ আসছে। আমরা দ্রুত তা সমাধান করার চেষ্টা করছি।

মন্তব্য করুন

daraz
  • রাজধানী এর পাঠক প্রিয়
আরও পড়ুন
রাতে ঢাকায় ঝুম বৃষ্টির সম্ভাবনা, থাকবে যতক্ষণ
হবিগঞ্জে সড়ক দুর্ঘটনা : নিহত ৪ জনের দাফন সম্পন্ন
স্বস্তির বৃষ্টিতে ভিজলো ঢাকা
তিউনিসিয়ায় নিহত ৮ বাংলাদেশির লাশ ঢাকায় ফিরল  
X
Fresh