• ঢাকা রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১
logo

নোয়াখালী-২ স্বতন্ত্র প্রার্থী মানিকের প্রতিষ্ঠানের বিরুদ্ধে প্রতারণার অভিযোগ 

এ আর বাদল

  ০৫ জানুয়ারি ২০২৪, ১৭:৫৬

‘ট্রাস্ট’ নাম ব্যবহার করে অন্য প্রতিষ্ঠানকে সেনাবাহিনীর পরিচয় দিয়ে প্রতারণার অভিযোগ উঠেছে নোয়াখালী-২ আসনে কাঁচি প্রতীকের স্বতন্ত্র প্রার্থী আতাউর রহমান ভূঁইয়া মানিকের যৌথ মূলধনী প্রতিষ্ঠান ট্রাস্ট ইসলামী লাইফ ইনস্যুরেন্সের বিরুদ্ধে।

বাংলাদেশ আর্মি ওয়েলফেয়ার ট্রাস্টের অভিযোগে বলা হয়- পেটেন্ট, ডিজাইন ও ট্রেড মার্ক অধিদপ্তর থেকে অনুমতি না পেলেও সেনাবাহিনীর প্রতিষ্ঠান বলে পরিচয় দিয়ে প্রতারিত করে ফায়দা তোলার অপচেষ্টা চালিয়ে আসছে প্রতিষ্ঠানটি।

জানা গেছে, ‘ট্রাস্ট’ বা ‘আস্থা’ শব্দটি সেনাবাহিনী সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোর নামের অংশ। যা গ্রাহকের ভরসা-বিশ্বাস আর আস্থার সঙ্গে মিশে আছে। সেই ‘ট্রাস্ট’ শব্দটি ব্যবহার করে ট্রাস্ট ইসলামী লাইফ ইনস্যুরেন্স কোম্পানি গড়ে তোলেন আতাউর রহমান ভূঁইয়া মানিকসহ কয়েকজন। প্রতিষ্ঠানের প্রোফাইলে তাকে চেয়ারম্যান হিসেবে দেখানো হয়।

‘ট্রাস্ট ইসলামী লাইফ ইনস্যুরেন্সসহ যেসব প্রতিষ্ঠান ট্রাস্ট বা আস্থা শব্দ ব্যবহার করছে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে ‘ইনস্যুরেন্স ডেভেলপমেন্ট অ্যান্ড রেগুলেটরি অথরিটির কাছে অভিযোগ দিয়েছে বাংলাদেশ আর্মি ওয়েলফেয়ার ট্রাস্ট। অভিযোগে প্রতারণার বিষয়টিও তুলে ধরা হয়।

অভিযোগে বলা হয়, আর্মি ওয়েলফেয়ার ট্রাস্টের প্রতিষ্ঠান ‘আস্থা লাইফ ইনস্যুরেন্স’ ২০১১ সাল থেকে বীমা প্রতিষ্ঠান হিসেবে যথেষ্ট সুনাম অর্জন করেছে। কিন্তু অসাধু চক্র প্রতিষ্ঠানটির নামের অংশ ‘ট্রাস্ট’ বা আস্থা শব্দটি তাদের প্রতিষ্ঠানের নামের অংশ হিসেবে ব্যবহার করছে। নিজেদের সেনাবাহিনীর সংশ্লিষ্ট প্রতিষ্ঠান পরিচয় দিয়ে আর্থিক লেনদেনসহ নানাভাবে সাধারণ মানুষকে প্রতারিত করে ফায়দা লোটার চেষ্টা করছে।

এ বিষয়ে ইনস্যুরেন্স ডেভেলপমেন্ট অ্যান্ড রেগুলেটরি অথরিটির চেয়ারম্যান জয়নাল বারী কথা বলতে রাজি হননি। তবে অথরিটি আর্মি ওয়েল ফেয়ার ট্রাস্ট ও অভিযুক্ত প্রতিষ্ঠান ট্রাস্ট ইসলামী লাইফ ইনস্যুরেন্সকে এ বিষয়ে তাদের অবস্থান জানিয়েছে।

‘ট্রাস্ট’ বা ‘আস্থা’ শব্দ ব্যবহারের বিষয়ে ‘আর্মি ওয়েল ফেয়ার ট্রাস্ট’ অভিযোগ দিলেও অভিযুক্ত প্রতিষ্ঠান ট্রাস্ট ইসলামী লাইফ ইনস্যুরেন্সের প্রধান নির্বাহী গিয়াস উদ্দিন নিজেদের মতো করে ব্যাখ্যা দেন।

তিনি বলেন, কোম্পানির নাম ‘ট্রাস্ট’ নয়। এখানে ‘ট্রাস্ট’ একটা শব্দ না। কোম্পানির নাম হলো ‘ট্রাস্ট ইসলামী লাইফ ইনস্যুরেন্স লিমিটেড।’

সেনাবাহিনী সংশ্লিষ্ট প্রতিষ্ঠানে ‘ট্রাস্ট’ শব্দ থাকায় পেটেন্ট, ডিজাইন ও ট্রেডমার্ক অধিদপ্তর থেকে প্রতিষ্ঠানটি অনুমতি পায়নি। তারপরও ওই নামে কার্যক্রম পরিচালনা করায় আর্মি ওয়েলফেয়ার ট্রাস্টকে আদালতে যাওয়ার পরামর্শ দেন পেটেন্ট, ডিজাইন ও ট্রেড মার্ক অধিদপ্তরের মহাপরিচালক মো. মুনিম হাসান।

তিনি বলেন, ইসলামী লাইফ ইনস্যুরেন্স নামে একটি সংস্থা ‘ট্রাস্ট’ শব্দ ব্যবহার করতে আবেদন করেন। কিন্তু ইতোমধ্যে ‘ট্রাস্ট’ অন্য আরেকটি সংস্থাকে দিয়ে দেওয়ায় তাদের আবেদন বাতিল করা হয়। আমাদের এখানে ‘আর্মি ওয়েল ফেয়ার ট্রাস্ট’র রেজিস্ট্রেশন নম্বর আছে। এখন তারা চাইলে ইসলামী লাইফ ইনস্যুরেন্সের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নিতে পারে।

মন্তব্য করুন

daraz
  • বিশেষ প্রতিবেদন এর পাঠক প্রিয়
আরও পড়ুন
অটোগ্রাফ দিয়ে প্রতারণার শিকার অভিনেত্রী!
প্রবাসীর স্ত্রীকে টার্গেট করে প্রতারণা, হাতিয়ে নেন লাখ লাখ টাকা
৩০ বছর বয়সে ১৪ নারীর স্বামী সাঈদ
ইবনে সিনা ট্রাস্টে চাকরি, নেবে একাধিক লোকবল
X
Fresh