Mir cement
logo
  • ঢাকা শুক্রবার, ১৮ জুন ২০২১, ৪ আষাঢ় ১৪২৮

এবার সরকারের অনুমোদন ছাড়াই দাম বাড়ানো হলো সয়াবিনের (ভিডিও)

এবার সরকারের অনুমোদন ছাড়াই দাম বাড়ানো হলো সয়াবিনের (ভিডিও)
এবার সরকারের অনুমোদন ছাড়াই দাম বাড়ানো হলো সয়াবিনের (ভিডিও)

সয়াবিন তেলের দাম বাড়ানোর বিষয়ে এবার সরকারের অনুমোদন নেয়ারও প্রয়োজন মনে করলেন না ব্যবসায়ীরা। নিজেরাই লিটার প্রতি পাঁচ টাকা বাড়িয়ে নিয়েছেন। বাণিজ্য মন্ত্রণালয়ের অনুরোধে সেটা আবার তিন টাকা কমালেও বাজারে তার প্রভাব নেই। বিশ্লেষকদের দাবি, সয়াবিন তেলের বাজার নিয়ন্ত্রণ আগেই চলে গেছে গুটি কয়েক আমদানিকারক ও মিলারদের হাতে।

আন্তর্জাতিক বাজারেই ঊর্ধ্বমুখী দাম, ব্যবসায়ীদের এমন দাবির মুখে সয়াবিন তেলের দাম বাড়াতে বাধ্য হয় অত্যাবশ্যকীয় পণ্য বিপণন ও পরিবেশক জাতীয় কমিটি। গত ১৭ ফেব্রুয়ারি বাজারমূল্যের চেয়ে লিটার প্রতি প্রায় ২৫ টাকা বাড়িয়ে সয়াবিন তেলের দাম নির্ধারণ করা হয় ১১৫ টাকা। এক মাস যেতে না যেতেই ২৫ মার্চ দাম বাড়ানো হয় আরও এক দফা। ২৪ টাকা বেড়ে তেলের দাম ওঠে যায় লিটার প্রতি ১৩৯ টাকা।

তবে এবার সয়াবিন তেলের দাম বাড়াতে গিয়ে জাতীয় কমিটিকে পাত্তাই দিলেন না ব্যবসায়ীরা। নিজেরাই পাঁচ টাকা বাড়িয়ে তেলের দাম নির্ধারণ করেন ১৪৪ টাকা। যদিও বাণিজ্য মন্ত্রণালয়ের অনুরোধে ৩ টাকা কমাতে সম্মত হন ব্যবসায়ীরা। তবে দোকানীরা বলছেন ভিন্ন কথা।

দোকানীরা বলছেন, যারা আমাদের তেল সরবরাহ করে তারা এখনো দাম কমার বিষয়টি বলেনি। কোনো ব্যবসায়ী বলছেন, এক সপ্তাহের ব্যবধানে লিটারে ৫ টাকা দাম বেড়েছে সয়াবিন তেলের। দাম কমার যে কথা বলা হয়েছে এখনো সেই তেল আসেনি এবং আমাদের বলাও হয়নি।

এদিকে ইতিহাস সৃষ্টি করা সয়াবিন তেলের দামে নাভিশ্বাস ভোক্তাদের। ক্রেতারা বলছেন, ১৪০ বা ১৫০ টাকার কম-বেশি যে দাম, তা কিন্তু সবার সাধ্যের মধ্যে না। কেউ কেউ বলছেন, সরকার যদি পদক্ষেপ নিয়ে দাম কিছুটা কমায় তাহলে আমাদের জন্য ভালো।

এ নিয়ে কয়েকজন আমদানিকারক ও মিল মালিকের মন্তব্য জানতে যোগাযোগ করা হলে কথা বলতে রাজি হননি কেউই। কথা বলতে রাজি নয় বাণিজ্য মন্ত্রণালয়ও।

জাতীয় ভোক্তা অধিকার সংগঠন ক্যাবের দাবি, সয়াবিন তেলের বাজারের নিয়ন্ত্রণ সরকারের হাতে নেই। তাই ব্যবসায়ীরা দাম বাড়াচ্ছেন ইচ্ছে মতো।

কনজ্যুমার অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ’র সহ-সভাপতি এসএম নাজের হোসেন বলছেন, এটা সরকারের প্রতি ব্যবসায়ীদের বৃদ্ধাঙ্গুলির অতীত ইতিহাসের প্রতিফলন বলে মনে করছি। কেননা, তারা বারবার সরকারের নিয়ম-নীতি উপেক্ষা করে এভাবে দাম বৃদ্ধি করে থাকেন।

সরকারের প্রতিযোগিতা কমিশনকে সক্রিয় করা গেলে ন্যায্য দামে ভোক্তারা পণ্য পাবেন বলে মত বাজার বিশ্লেষকদের।

এসআর/

RTV Drama
RTVPLUS