• ঢাকা শনিবার, ১১ মে ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১
logo

টিকার প্রথম ডোজেই উল্লেখযোগ্য হারে কমেছে স্বাস্থ্যঝুঁকি (ভিডিও)

সাইফুল মাহমুদ, সীতাকুণ্ড প্রতিনিধি

  ২১ এপ্রিল ২০২১, ০৮:৫২
টিকার প্রথম ডোজেই উল্লেখযোগ্য হারে কমেছে স্বাস্থ্যঝুঁকি
টিকার প্রথম ডোজেই উল্লেখযোগ্য হারে কমেছে স্বাস্থ্যঝুঁকি

করোনা টিকার প্রথম ডোজ নিলেই স্বাস্থ্যঝুঁকি উল্লেখযোগ্য হারে কমেছে। টিকা গ্রহণকারীদের মধ্যে ৮৮ শতাংশের বেশি রোগীর শ্বাসকষ্ট হয়নি। আর ৯২ শতাংশের অক্সিজেন দেয়ারই প্রয়োজন হয়নি। চট্টগ্রাম ভেটেরিনারি অ্যান্ড অ্যানিম্যাল সায়েন্সেস বিশ্ববিদ্যালয়ের গবেষণায় এমন তথ্য পাওয়া গেছে।

করোনা টিকার উপর গবেষণা চালায় চট্টগ্রাম ভেটেরিনারি অ্যান্ড অ্যানিম্যাল সায়েন্সেস বিশ্ববিদ্যালয়-সিভাসুর একদল গবেষক। কোভিড-১৯ শনাক্তকরণ পরীক্ষাগারে ১৫ ফেব্রুয়ারি থেকে ১৪ এপ্রিল পর্যন্ত মোট ৬ হাজার ১৪৬ জনের নমুনা পরীক্ষা করেন তারা। যাদের মধ্যে ১ হাজার ৭৫২ জনের করোনা পজিটিভ হয়। এর মধ্যে ২০০ জন ছিলেন টিকার প্রথম ডোজ গ্রহণকারী। প্রথম ডোজ টিকা গ্রহণকারীরা কোভিড-১৯-এ আক্রান্ত হলেও যারা টিকা গ্রহণ করেননি তাদের তুলনায় স্বাস্থ্যঝুঁকি নেই বললেই চলে। তাদের মৃত্যুঝুঁকিও কম।

গবেষক ডা. ইফতেখার আহম্মদ রানা বলছেন, দেখা যাচ্ছে ১০০ জনের মধ্যে ৮২ জনের হাসপাতালে যেতে হচ্ছে না বা ৯০ জনের শ্বাসকষ্ট লাগছে না। আবার ৯৪ জনের অতিরিক্ত অক্সিজেনের প্রয়োজন হচ্ছে না। কিন্তু ২ থেকে ৫ শতাংশ এদিক-সেদিক হচ্ছে যেগুলো মেডিকেল সহযোগীরা।

টিকা গ্রহণকারীদের মধ্যে ৮৮ শতাংশের বেশি রোগীর শ্বাসকষ্ট ছিল না ও ৯২ শতাংশ রোগীর অক্সিজেন লাগেনি। এমনি মতামত এ গবেষণা দলের। সিভাসুর উপাচার্য অধ্যাপক গৌতম বুদ্ধ দাশ এ গবেষণা দলের নেতৃত্ব দেন।

তিনি বলেন, ভ্যাকসিন না নিয়ে যারা করোনায় আক্রান্ত হয়েছেন তাদের অক্সিজেনের মাত্রা ছিল ৭০ থেকে ৮২ শতাংশের মতো। অনেকে আইসিইউতে গিয়েছেন এবং ৩০-৪০ শতাংশ হাসপাতালে ভর্তি হয়েছেন।

গবেষণার ফলাফলে দেখা যায়, ২০০ জনের মধ্যে ১৬৫ জনকে হাসপাতালে যেতে হয়নি। বাকি ৩৫ জন হাসপাতালে ভর্তি হলেও তাদের মারাত্মক কোনো সমস্যা দেখা দেয়নি।
এসআর/পি

মন্তব্য করুন

daraz
  • বিশেষ প্রতিবেদন এর পাঠক প্রিয়
আরও পড়ুন
আমদানির খবরে হিলিতে কমেছে পেঁয়াজের দাম
তাপজনিত স্বাস্থ্যঝুঁকি এড়াতে আসছে জাতীয় নির্দেশিকা
আইফোনের বিক্রি কমেছে বিশ্বজুড়ে
১ মাসে ইসলামী ব্যাংকগুলোর সম্পদ কমেছে ১৩ হাজার কোটি টাকা
X
Fresh