logo
  • ঢাকা শনিবার, ১৭ এপ্রিল ২০২১, ৪ বৈশাখ ১৪২৮

দেশে বিক্রি হচ্ছে অবৈধ বিটকয়েন (ভিডিও)

Illegal bitcoins are being sold in the country
দেশে বিক্রি হচ্ছে অবৈধ বিটকয়েন

দেশে বিক্রি হচ্ছে অবৈধ বিটকয়েন। যাকে কেন্দ্র করে গড়ে উঠেছে বেশ কয়েকটি চক্র। বিভিন্ন দেশ থেকে বিটকয়েন কিনে তা দেশের বাজারে বিক্রি করা হচ্ছে। সম্প্রতি এমন একটি চক্রের সদস্যকে গ্রেপ্তার করেছে ডিএমপির তেজগাঁও গোয়েন্দা বিভাগ। তার কাছ থেকে বিটকয়েন ক্রেতাদের একটি তালিকাও পেয়েছে পুলিশ। সেখানে ব্যবসায়ীসহ রাজনীতিবিদের নাম আছে।

ক্রিপ্টোকারেন্সি বা ভার্চুয়াল মুদ্রা পৃথিবীর ৮০টিরও বেশি দেশে ব্যবহার হচ্ছে। ক্রিপ্টোকারেন্সির জনপ্রিয় এক মুদ্রার নাম বিটকয়েন। অন্যদিকে বিশ্বে বর্তমানে একটি বিটকয়েন বিক্রি হচ্ছে ৫০ হাজার মার্কিন ডলারে। বাংলাদেশে এটি নিষিদ্ধ হলেও গোপনে কয়েকটি চক্র তা বিক্রি করছে। সম্প্রতি এদেরই একজনকে গ্রেপ্তার করেছে গোয়েন্দা পুলিশ।

আরও পড়ুন : অনন্ত জলিলের অনুষ্ঠানে হেনস্তার শিকার হলেন সাংবাদিকরা

নোয়াখালীর মাহমুদুর রহমান জুয়েল এক সময় ছিলেন মালয়েশিয়ায়। বিটকয়েন সম্পর্কে জানা শোনা সেখান থেকেই। বাংলাদেশে এসে গড়ে তোলেন একটি চক্র। শুরু করেন বিটকয়েন বিক্রি।

মালয়েশিয়া, যুক্তরাজ্য ও দুবাই থেকে বিটকয়েন কিনে তা বাংলাদেশে বিক্রি করতেন জুয়েল। তার চক্রে আছে আরও অন্তত ৪ জন। ২০১৬ থেকে বাংলাদেশে নিষিদ্ধ বিটকয়েনের বিক্রি করছে চক্রটি।

আরও পড়ুন : ময়নাতদন্তে ধর্ষণের আলামত, একসঙ্গে দুই বোনের আত্মহত্যা

এই বিষয়ে মহানগর গোয়েন্দা পুলিশের তেজগাঁও বিভাগের উপ-কমিশনার গোলাম মোস্তাফা রাসেল আরটিভি নিউজকে বলেন, বিটকয়েন ডিজিটাল প্লাটফর্মে লেনদেন হয়। অবৈধভাবে বিদেশে টাকা পাচার করার ক্ষেত্রে এটি একটি সহজ মাধ্যম। এ দিকগুলো আমরা বিবেচনায় রেখে কাজ করছি। এ কাজের সাথে যারা যুক্ত তাদের তদন্তের মাধ্যমে বের করা হবে।

তিনি আরও বলেন, জুয়েলের ব্যাংক অ্যাকাউন্টে সম্প্রতি ২১ হাজার ডলার লেনদেনের তথ্য পাওয়া গেছে। ব্লকচেইন, বিন্যান্স লাইট, কয়েন বেসসহ কয়েকটি অ্যাপের মাধ্যমে বিটকয়েন লেনদেন হয়।

আরও পড়ুন : ঢাকায় সেক্স টয় বিক্রেতা ও সরবরাহকারী ৬ জন গ্রেপ্তার

এছাড়া জুয়েলের কাছ থেকে বিটকয়েন ক্রেতাদের একটি তালিকাও পাওয়া গেছে। অবৈধ ব্যবসাটির সঙ্গে আরও কারা জড়িত তা খুঁজে বের করতে মাঠে নেমেছে গোয়েন্দা পুলিশ।

জিএম/পি

RTV Drama
RTVPLUS