logo
  • ঢাকা বৃহস্পতিবার, ২৫ ফেব্রুয়ারি ২০২১, ১২ ফাল্গুন ১৪২৭

রাজনৈতিক ছত্রছায়ায় চলছে ঢাকা উত্তর সিটির বর্জ্য বাণিজ্য (ভিডিও)

সমিতি আর রাজনৈতিক লেবাসধারীদের ছত্রছায়ায় চলছে রাজধানীর উত্তর সিটির বর্জ্য বাণিজ্য। অভিযোগ আছে এই বাণিজ্যে বেশ কয়েকজন কাউন্সিলরও নেমে পড়েছেন। নৈরাজ্য বন্ধে শিগগিরই ১০টি ওয়ার্ড নিয়ে পাইলট প্রকল্প শুরু করতে যাচ্ছে ঢাকা উত্তর সিটির কর্তৃপক্ষ।

ঢাকা উত্তর সিটি করপোরেশনের আওতাধীন উত্তরা ৪ নম্বর সেক্টর কল্যাণ সমিতি। বাসাবাড়ি থেকে বর্জ্য সংগ্রহে নিজস্ব কর্মী বাহিনী রয়েছে তাদের। বর্জ্য সংগ্রহ করে পৌঁছে দেয় সিটি করপোরেশনের নির্ধারিত স্থানে। তবে সমিতির সেবা পেতে গুণতে হয় অতিরিক্ত টাকা।

আরও পড়ুন: ঘর আর জমি পেয়ে আনন্দে ভাসছে উপকার ভোগীরা (ভিডিও)

বাসিন্দারা বলেন, জানুয়ারি মাস পর্যন্ত প্রতি ফ্ল্যাটে ছিল ২৫০ টাকা করে। এখন নিচ্ছে ৩৫০ টাকা। বাসা খালি থাকলেও টাকা দিতে হয়।

বর্জ্য অপসারণে এতো টাকা কেনো দিতে হবে, এমন প্রশ্নের নানা ব্যাখ্যা কল্যাণ সমিতির সভাপতির।

উত্তরা কল্যাণ সমিতি সেক্টর-৪ এর সভাপতি মেজর (অব.) আনিছুর রহমান বলেন, আমরা বর্জ্য আর নিরাপত্তার জন্য একটা বিল করি। যেখানে ৩০০ থেকে ৪০০ টাকা করে নেওয়া হয়।

গুলশান নিকেতনে বাসাবাড়ি থেকে সরাসরি ট্রাকে বর্জ্য সংগ্রহ করা হয়। এখানেও সোসাইটিকে দিতে হয় অতিরিক্ত টাকা।

নিকেতন ওয়েলফেয়ার সোসাইটির সাধারণ সম্পাদক এ কে এম সহিউজ্জামান হারিছ বলেন, প্রতি বাসা থেকে ৪০০ থেকে ৪৫০ টকা সংগ্রহ করি। এখানে নিরাপত্তার কর্মীদের বিষয়টিও যুক্ত থাকে।

বাসাবাড়ি থেকে বর্জ্য সংগ্রহ এখন লোভনীয় বাণিজ্যে পরিণত হয়েছে। অনিয়ম ঠেকাতে ডিএনসিসির নতুন পরিকল্পনা নেয়ায় গোমর ফাঁস করলেন এই যুবলীগ নেতা।

যুবলীগ নেতা বলেন, এসবের সাথে আওয়ামী লীগ আর যুবলীগের লোকজন জড়িত। তাদের মাধ্যমে এসব পরিষ্কার-পরিচ্ছন্নতা হয়ে থাকে।

আরও পড়ুন: টঙ্গীতে নতুন আতঙ্কের নাম কিশোর গ্যাং (ভিডিও)

পরিচ্ছন্নতা কর যথেষ্ট নয় এমন দাবি করে ডিএনসিসি মেয়রে বলেন, শিগগিরই বর্জ্য ব্যবস্থাপনাকে শৃঙ্খলায় আনা হবে।

ঢাকার উত্তর সিটি করপোরেশন এর মেয়র আতিকুল ইসলাম বলেন, আমি নিজেই দেখতে পারছি চোখের সামনে। আমি যে ফ্ল্যাটে থাকি সেখান থেকেই ৩৫০ থেকে ৪০০ টাকা নিচ্ছে। ছয় মাসের মধ্যে এর সমাধান বের করা হবে।

নগরবাসীর অভিযোগ পরিচ্ছন্ন নগর গড়তে প্রতিশ্রুতিবদ্ধ থাকলেও বর্জ্য সংগ্রহের নামে জিম্মি দশা থেকে মুক্তি দিতে ব্যর্থ হয়েছে দুই সিটি করপোরেশন।

জিএম/এমকে

RTV Drama
RTVPLUS