• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

কানাডায় ১০ বেগমপাড়া গড়েছেন বাংলাদেশি অসাধু সাহেবরা (ভিডিও)

সেলিম মালিক

  ২৮ জানুয়ারি ২০২১, ১৬:১৯

দেশ থেকে টাকা পাচার করে কানাডায় অন্তত ১০টি অভিজাত বেগমপাড়া গড়েছেন দেশের অসাধু সাহেবরা। যার বেশিরভাগ টরোন্টোতে। ঐসব পল্লীতে শত কোটি টাকার বিলাসবহুল বাড়িতে আয়েশী জীবন কাটান বেগমরা। কানাডা সরকার এ পর্যন্ত ২০০ বাংলাদেশি পাচারকারীর খোঁজ পেয়েছে। প্রবাসীদের হিসাবে যে সংখ্যা হাজারের বেশি।

এ যেন রূপকথার গল্প। স্বামী বাংলাদেশে স্ত্রী কানাডায়। দেশে স্বামীরা অবৈধ কারবার ঘুষ বাণিজ্য কিংবা ব্যাংকের টাকা লুট করে প্রসাদ গড়েছেন কানাডায়। লুটপাটে ক্লান্তি আসলে মাঝে মধ্যেই স্ত্রী-সন্তানের কাছে বিশ্রামে যান এসব লুটেরা। কানাডার নিভৃতে থাকা এমন অসাধু স্বামীর স্ত্রীদের লোকালয়ের নাম ‘বেগম পাড়া’।

কানাডার নতুন দেশ এর সম্পাদক শওগাত আলী সাগর বলেন, বাংলাদেশের পত্রিকায় যাদের নাম ছাপা হচ্ছে ঋণখেলাপি হিসাবে। তাদের বেগমরা এখানে থাকেন। তারা কিন্তু এখানে এসে বিলাস বহুল বাড়ি তৈরি করে। কানাডা সরকারের হিসেবে অন্তত ২০০ বাংলাদেশি দেশটিতে টাকা পাচার করে বেগম পাড়ায় আবাসন নিয়েছেন। তবে প্রবাসী বাংলাদেশির মতে এ সংখ্যা হাজারের বেশি। যাদের একেকটি বাড়ির দাম শত কোটি টাকার ওপরে। বেগম পাড়ার লুটেরাদের বিরুদ্ধে সোচ্চার হয়েছেন প্রবাসী বাঙালিরা। কানাডায় তাদের বয়কটে আন্দোলন গড়ে উঠেছে। যার ফলও মিলছে।

টরোন্টো ফিল্ম ফোরাম এর মহাসচিব মনিষ রফিক বলেন, যারা মানববন্ধন করতে এসেছিলো তখন তাপমাত্রা ছিল অনেক কম। এতেই বুঝা যায় সাধারণ মানুষের ক্ষোভ কতটুকু। কানাডার লুটেরা রুখো স্বদেশ বাঁচাও এর রাজিবুর রূপক বলেন, আগে তারা যে সংস্থায় অনুদান দিত সেখানে এখন আর দিতে পারে না। এখন তাদের কোন অনুষ্ঠানে অংশগ্রহণ নেই। পর্যবেক্ষকদের মতে পাচার হওয়া টাকা দেশে ফেরত আনার এখনই সময়।

টিআইবি এর নির্বাহী পরিচালক ড. ইফতেখারজ্জামান বলেন, একটা সময় ছিল বিদেশে পাচার করা টাকা ফেরত আনা যেতো না। তবে এখন সেটি করা সম্ভব। বাংলাদেশ ব্যাংক এর সাবেক ডেপুটি গভর্নর খোন্দকার ইব্রাহিম খালেদ বলেন, অনেকের অল্প হলেও কিছু টাকা ফিরিয়ে আনা সম্ভব হয়েছে। তবে চেষ্টা করলে করা যায়। সাধারণ মানুষের দাবী। অবৈধ অর্থে বেগম পাড়ার বাসিন্দাদের বিলাসী জীবন নয়। জনগণের টাকা পাচারকারীদের স্থান হওয়া উচিত কারাগারের ছোট কক্ষে।

জিএম/কেএফ/এমকে

মন্তব্য করুন

daraz
  • বিশেষ প্রতিবেদন এর পাঠক প্রিয়
আরও পড়ুন
কানাডায় জাঁকজমকভাবে শেষ হলো ‘অঞ্জন দত্ত’ নাইট
কানাডার হয়ে খেলতে চেয়েছিলেন বুমরাহ!
আজ দুপুর হবে সাময়িক রাত, লাইভ দেখবেন যেভাবে
সোমবার দিনেই নামবে সাময়িক রাত
X
Fresh