logo
  • ঢাকা মঙ্গলবার, ১৯ জানুয়ারি ২০২১, ৫ মাঘ ১৪২৭

ডিএসসিসিতে মশার উপদ্রবে অতিষ্ঠ মানুষ (ভিডিও)

People, restless, mosquito, infestation, DSCC
মশার উপদ্রব
করোনার সাথে পাল্লা দিয়ে বাড়ছে এডিস মশার উপদ্রব। গত ২৪ ঘণ্টায় রাজধানীতে ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন ২০ জন। ভয়ের ব্যাপার হলো করোনার সাথে ডেঙ্গু আক্রান্ত রোগীর সংখ্যা বাড়ছে। একসাথে দুটি রোগে আক্রান্তরা অসুস্থতার চেয়ে ভয়েই বেশী কাবু হচ্ছেন। এডিস মশার উপদ্রব বাড়ায় নগর কর্তৃপক্ষের উদাসিনতাকে দায়ী করছেন বিশেষজ্ঞরা।

তাপমাত্রা কমতে থাকায় করোনা ভাইরাস দিন দিন শক্তি সঞ্চয় করছে তার সাথে হাত মিলিয়েছে পুরনো শত্রু ডেঙ্গু। কয়েক দিনের বৃষ্টিতে রাজধানীতে ডেঙ্গু জ্বরের বাহক এডিস মশার উপদ্রব বেড়েছে। 

স্বাস্থ্য অধিদপ্তরের হিসাবে সারাদেশে সরকারি-বেসরকারি হাসপাতালে এখন ৯৯ জন ডেঙ্গু রোগী চিকিৎসা নিচ্ছেন। যারমধ্যে রাজধানীতেই ৯৩ জন। গত ২৪ ঘণ্টায় ঢাকায় ২০ জন নতুন রোগী ভর্তি হয়েছেন। 

রাজধানীর গুরুত্বপূর্ণ এলাকায় কিছু ঔষধ ছিটানো হলেও শহরতলীতে দেখা মেলে মশার প্রজনেন ক্ষেত্র।

স্থানীয়রা বলেন, সন্ধ্যার পর বসা যায় না। এখানে কয়েল দিয়েও কাজ হয় না। রাতে যখন ঘুমাই তখন মশা আব্বা কয়, খালু কয়, জেঠা কয়ে ঘুম থেকে তুলে। এরপর কথা বার্তা বলে। মশা যখন মিটিং করে আমরাও তখন মিটিং করে মশারি নিয়ে ঘুমাতে যাই। কিন্তু এর পরেও মশারির ভিতরে মশা প্রবেশ করে আর ঘুমাতে দেয় না।

কেন এই সমন্বয়হীনতা জানতে চাইলে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) প্রধান স্বাস্থ্য কর্মকর্তার সাথে যোগাযোগ করা হলে জনপ্রশাসন মন্ত্রণালয়ের প্রজ্ঞাপনের দোহাই দিয়ে কথা বলতে রাজি হননি তিনি।

ডিএসসিসির প্রধান জনসংযোগ কর্মকর্তা আবু নাসের বলেন, নিয়মিত মশার ওষুধ ছিঁটানো হচ্ছে। গত কয়েকদিনের বৃষ্টিতে মশার উপদ্রব বাড়তে পারে। কিন্তু আমাদের যে রুটিন ওয়ার্ক সেটি চলমান রয়েছে।

মশার উপদ্রব নিয়ে নগর পরিকল্পনাবিদ ইকবাল হাবিব বলেন, ঔষধ ছিটালেও কেন কাজ করে না এর কারণ খতিয়ে দেখতে হবে। করোনার সাথে ডেঙ্গু বাড়তে থাকলে পরিস্থিতি নিয়ন্ত্রণ কঠিন হবে। ডেঙ্গুর শুরুতে সম্মেলিত কর্মধারা আমাদের স্থানীয় সরকার মন্ত্রী নেতৃত্বে মেয়রদের মাধ্যমে দেখেছিলাম। তার ধারাবাহিকতা না থাকার কারণে আজকের পরিস্থিতি ভয়াবহের দিকে যাচ্ছে।

মশা নিয়ন্ত্রণে লোক দেখানো পদক্ষেপ নয় নগরবাসীর সুরক্ষায় কার্যকর উদ্যোগ না নিলে পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে চলে যেতে পারে বলে সতর্ক করেন এই বিশেষজ্ঞ।

জিএম

RTV Drama
RTVPLUS