smc
logo
  • ঢাকা সোমবার, ২৬ অক্টোবর ২০২০, ১১ কার্তিক ১৪২৭

রাজধানীর খালগুলোকে ‘গলা টিপে’ হত্যা করেছে প্রভাবশালীরা (ভিডিও)

  নাজিব ফরায়েজী, আরটিভি নিউজ

|  ১১ অক্টোবর ২০২০, ১০:২১ | আপডেট : ১১ অক্টোবর ২০২০, ১২:১৮
রাজধানীর খালগুলোকে গলা টিপে হত্যা করছে প্রভাবশালী নামের ভূমিদস্যুরা। খাল ভরাট করে তৈরি করছে উঁচু ভবন। এসব ভবনের ভিড়ে এক সময়ের প্রবাহমান খাল এখন সরু নালা। প্রভাবশালীরা রাজনৈতিক দলের নেতা হওয়ায় প্রকাশ্যে কিছু বলতেও চান না স্থানীয়রা। সব কিছু দেখে ওয়াসাও খালগুলো দখলমুক্ত করার আগ্রহ দেখায় না। 

রাজধানীর যে কয়েকটি খাল ভয়াবহ দখলের শিকার তার একটি পল্লবী ও মিরপুর ১১ নম্বরের সাংবাদিক কলোনি খাল। ভয়াবহ দখলের কারণে এক সময়ের প্রবাহমান খালটি এখন মৃতপ্রায়। 

ঢাকা ওয়াসার নথিতে খালটি নয় মিটার প্রশস্ত এই খাল। অথচ স্থানীয়রা বলছেন বাস্তবে এটি তার চেয়েও বেশি প্রশস্ত ছিল। 
ঢাকা জেলা প্রশাসনের দেয়া ৫০টি খালের তালিকায় খালটির নাম নেই। আবার জেলা প্রশাসনের অন্য এক নথিতে দেখা যায় খাল উদ্ধারে তারা ২৬টি উচ্ছেদ অভিযান চালিয়েছে। সম্প্রতি উচ্ছেদ অভিযান চলে সবুজ বাংলা আবাসিক এলাকায়। কিন্তু মদিনা নগরে খালের ওপর তৈরি করা উঁচু ভবনগুলো আছে আগের মতোই। এই অংশে খালের গতিপথ পাল্টে দিয়েছে দখলদাররা।  

আরও পড়ুনঃ
ভ্রান্ত ধারণা আর চিকিৎসার অভাবে বাড়ছে মানসিক রোগী (ভিডিও)

মদিনা নগরের পর মেহেদিবাগ ও পলাশনগর হয়ে খালটি বাইশটেকি খালে গিয়ে মিশেছে। ভয়াবহ দখলের কারণে এসব এলাকায় খাল সরু নালায় পরিণত হয়েছে। নিজের অস্তিত্ব জানান দেয়ার অংশটুকুও প্রতিদিন যে যেভাবে পারছে দখলের নেয়ার চেষ্টা করছে। 

স্থানীয় বাসিন্দারা বলেন, খাল চিকন হওয়ার মূল কারণ হলো, খালের দুপাশে অনেক দখল হয়েছে। খালটি তো সোজা থাকার কথা। সাপের মতো বিভিন্ন জায়গা দিয়ে গিয়েছে এবং একেবারে ছোট করে ফেলছে। আরেকজন বলেন, সরকার পরিবর্তন সঙ্গে সঙ্গে প্রভাবশালীরাও পরিবর্তন হয়। আগে এক দল বিক্রি করে খেয়ে গেছে পরে আরেক দল এসে বিক্রি করে। কেউ বেশি খেয়েছে কেউবা আবার কম খেয়েছে। অনেক জায়গা আছে দখল করে রাখছে।

ঝামেলা মনে করে এসব নিয়ে কথা বলতে চান না ওয়াসার কোনও কর্মকর্তা। তবে উত্তর সিটি করপোরেশনের মেয়র জানালেন খাল দখলমুক্ত করতে বড় ধরণের উচ্ছেদ অভিযান দরকার। অভিযানের আগে খালগুলোকে নিজেদের অধীনে নিতে চান উত্তর সিটির মেয়র। 

জিএম/এমকে

RTVPLUS
bangal
corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ৩৯৪৮২৭ ৩১০৫৩২ ৫৭৪৭
বিশ্ব ৪,১৫,৭০,৮৩১ ৩,০৯,৫৮,৫৪৬ ১১,৩৭,৭০৩
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • বিশেষ প্রতিবেদন এর সর্বশেষ
  • বিশেষ প্রতিবেদন এর পাঠক প্রিয়