smc
logo
  • ঢাকা সোমবার, ২৬ অক্টোবর ২০২০, ১১ কার্তিক ১৪২৭

ভ্রান্ত ধারণা আর চিকিৎসার অভাবে বাড়ছে মানসিক রোগী (ভিডিও)

  মুক্তা মাহমুদ

|  ১০ অক্টোবর ২০২০, ১৮:২৭ | আপডেট : ১০ অক্টোবর ২০২০, ২০:১৮
‘অধিক বিনিয়োগ অধিক সুযোগ’ প্রতিপাদ্যে পালিত হচ্ছে মানসিক স্বাস্থ্য দিবস
মানসিক রোগী
সংকোচ, ভ্রান্ত ধারণা আর চিকিৎসার অভাবে দেশে মানসিক রোগীর সংখ্যা বাড়ছে। করোনা মহামারি পরিস্থিতিকে অতীতের যে কোনও সময়ের চেয়ে জটিল করে তুলেছে। মনোরোগ বিশেষজ্ঞরা বলেন, মানসিক সমস্যা এড়িয়ে চললে মানসিক ভারসাম্যহীনতা মাদকাসক্তি এমনকি আত্মহত্যার মতো ঘটনা ঘটে। এমন বাস্তবতায় সবার জন্য মানসিক স্বাস্থ্য ‘অধিক বিনিয়োগ অধিক সুযোগ’ প্রতিপাদ্যে পালিত হচ্ছে মানসিক স্বাস্থ্য দিবস। 

ভালো স্বাস্থ্য মানে মানসিক ও শারীরিক ভাবে সুস্থ থাকা।  তবে বেশিরভাগ ক্ষেত্রে মানসিক দিকটিকে পাশে রেখে শারীরিক সুস্থতাকেই বড় করে দেখা হয়। 

মহামারিতে মানসিক চাপ নিয়ে দীর্ঘদিন ঘরে থেকে সম্প্রতি কর্মক্ষেত্রে ফিরেছেন নারী সদস্য। তবে আগের মতো স্বাচ্ছন্দ্য পরিবেশ পাচ্ছেন না।

আরও পড়ুনঃ

যৌবন ধরে রাখতে ও থাইরয়েড চিকিৎসায় হীরক

স্মার্টফোনে যৌনতা বিষয়ক আলাপ করেন ৬২ শতাংশ নারী: সমীক্ষা

হাতে টাকা আসছে! যে পাঁচ লক্ষণ দেখে বুঝবেন

মানসিক অসুস্থতা নিয়ে ভ্রান্ত ধারণাও বিপদ ডেকে আনে। গাজীপুরের জাহাঙ্গীর এর পরিবার যার উদাহরণ। সচেতনতা আর চিকিৎসার অভাবে ছেলে-মেয়ে দুই সন্তানই এখন মানসিক ভারসাম্যহীন। 

জাহাঙ্গীর বলেন, পাঁচ বছর বয়স থেকে সুস্থ মেয়ে জ্বরে অসুস্থ হয়ে গিয়েছিল। কবিরাজ বলেছে মেয়ের সাথে জীন আছে। প্রথমে বলেছে টাকা লাগবে না। পরে বলে মোরগ লাগবে খাসি লাগবে, পরেও টাকা দিয়েছি । এখনো আমার মেয়েটা ভালো হয়নি।

করোনা অতিমারি মানসিক স্বাস্থ্যে বড় প্রভাব ফেলেছে। মনোরোগ বিশেষজ্ঞরা বলেন, অযত্নই সিজোফ্রেনিয়া, বিষণ্ণতা বা দুশ্চিন্তার মত রোগ তৈরি করে। 

ঢাকা বিশ্ববিদ্যালয়ের মনোরোগ বিভাগের শিক্ষক অধ্যাপক ড. কামাল উদ্দিন,  মানসিক চাপ মুক্তিতে স্বজনদেরও বড় ভূমিকা আছে। বিশেষজ্ঞরা বলেন সহায়ক পরিবেশই পারে একজন মানসিক রোগীকে দ্রুত সুস্থ জীবন দিতে।

জাতীয় মানসিক স্বাস্থ্য ইনস্টিটিউট সহকারী অধ্যাপক ডা. মেখলা সরকার বলেন, মনের অসুখ অনেক রকম, এনজাইমটি ও নানা রকম হতাশা তৈরি হয়। যার ফলে রোগী অনেক ভুল সিদ্ধান্ত নিয়ে থাকে।

জাতীয় মানসিক স্বাস্থ্য ইনস্টিটিউট সহকারী অধ্যাপক ডা. মেখলা সরকার বলেন, ভালো থাকা, কুসংস্কার রোধ করা তখনি সম্ভব হবে, যখন আমরা সবাই পরস্পরের সহযোগিতা করবো। এবং সবার সচেতনতাই পারবে এই সমস্যা থেকে বের হয়ে আসতে।

মানসিক স্বাস্থ্য ভালো রাখতে, রুটিন জীবন, পরিমিত খাবার, বিশ্রাম ও ব্যায়াম, সময়ের কাজ সময়ে করা এবং প্রযুক্তি আসক্তি ত্যাগ করার পরামর্শ বিশেষজ্ঞদের।

 

জিএম/এমকে

RTVPLUS
bangal
corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ৩৯৪৮২৭ ৩১০৫৩২ ৫৭৪৭
বিশ্ব ৪,১৫,৭০,৮৩১ ৩,০৯,৫৮,৫৪৬ ১১,৩৭,৭০৩
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • বিশেষ প্রতিবেদন এর সর্বশেষ
  • বিশেষ প্রতিবেদন এর পাঠক প্রিয়