• ঢাকা রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১
logo

শাকিবের নতুন সিনেমার পোস্টার নিয়ে বিতর্ক-নিন্দা

বিনোদন ডেস্ক, আরটিভি নিউজ

  ১২ মে ২০২৩, ১৭:১৫
শাকিব খান
সিনেমার পোস্টারের দৃশ্য

আসন্ন ঈদুল আজহা-২০২৩ উপলক্ষে প্রেক্ষাগৃহে মুক্তি পাবে শাকিব খান অভিনীত ‘প্রিয়তমা’। ইতোমধ্যে সিনেমাটির শুটিং শুরু হয়ে গেছে। এ উপলক্ষে (১০ মে) এর ফার্স্টলুক পোস্টার প্রকাশ্যে আসে। যেখানে লম্বা চুলে ধরা দেন শাকিব, পেছনে ঝুঁটি বাঁধা। গলায় হাত রেখে সুদূরে বিষণ্ন দৃষ্টি। বৃষ্টিতে ঠোঁটের ফাঁকে জ্বলন্ত সিগারেট। পোস্টারজুড়ে রহস্যের আভাস।

সামাজিক যোগাযোগমাধ্যমে পোস্টারটি শেয়ার করে ক্যাপশনে শাকিব লেখেন, ‘প্রিয়তমা’র যাত্রা শুরু’ সঙ্গে হ্যাশট্যাগে মুক্তির তারিখ জুড়ে দেন, ঈদুল আজহা-২০২৩।

তবে সিনেমার পোস্টারে থাকা শাকিবের সিগারেটের দৃশ্য থাকায় শুরু হয় নেটিজেনদের নিন্দা। অনেকে সিনেমার এমন পোস্টারে ধূমপান করাকে উৎসাহ দেওয়া হচ্ছে বলে জানায়। এর প্রেক্ষিতেই ধূমপান ও তামাকজাত দ্রব্য ব্যবহার (নিয়ন্ত্রণ) আইন লঙ্ঘন হয়েছে বলে নিন্দা জানিয়ে লিখিত বিবৃতি দিয়েছে বাংলাদেশ তামাকবিরোধী জোট।

বিবৃতিতে বলা হয়েছে, ‘অতি সম্প্রতি বাংলাদেশের জনপ্রিয় চিত্রনায়ক শাকিব খান অভিনীত ‘প্রিয়তমা’ সিনেমার পোস্টারে কোনো প্রকার সতর্কবাণী ছাড়াই ধূমপানের দৃশ্য দেখানো হয়েছে। ধূমপান ও তামাকজাত দ্রব্য নিয়ন্ত্রণ আইন লঙ্ঘন করে এমন দৃশ্য প্রদর্শনে বাংলাদেশ তামাকবিরোধী জোটের পক্ষ থেকে তীব্র নিন্দা জানাচ্ছি। এটি শুধুমাত্র আইন লঙ্ঘন করা নয় বরং তরুণদেরকেও ধূমপানের প্রতি আকৃষ্ট করা।

প্রধানমন্ত্রী একটি সুস্থ জাতি গঠনের প্রত্যয় নিয়ে ২০৪০ সালের আগেই বাংলাদেশকে তামাকমুক্ত করার ঘোষণা দিয়েছেন। এরই ধারাবাহিকতায় ধূমপান ও তামাকজাত দ্রব্য নিয়ন্ত্রণ আইনের ধারা ৫(ঙ)-তে স্পষ্টত উল্লেখ করা আছে যে, ‘বাংলাদেশে প্রস্তুতকৃত বা লভ্য ও প্রচারিত, বিদেশে প্রস্তুতকৃত কোনো সিনেমা, নাটক বা প্রামাণ্যচিত্রে তামাকজাত দ্রব্য ব্যবহারের দৃশ্য টেলিভিশন, রেডিও, ইন্টারনেট, মঞ্চ অনুষ্ঠান বা অন্য কোনো গণমাধ্যমে প্রচার, প্রদর্শন বা বর্ণনা করবেন না বা করাবেন না’।

এ বিষয়ে আরও জানা যায়, ‘একাধিকবার সেন্সর বোর্ড ও তথ্য মন্ত্রণালয়ে অবহিত করে চিঠি পাঠানো হয়েছে। এমতাবস্থায় তামাক নিয়ন্ত্রণ আইন লঙ্ঘন করে অকারণে নাটক-সিনেমায় যথেচ্ছভাবে তামাকজাত দ্রব্য ব্যবহারের দৃশ্য প্রদর্শনকারীদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণের জন্য বাংলাদেশ তামাকবিরোধী জোটের পক্ষ থেকে আহ্বান জানানো হচ্ছে।

এক্ষেত্রে সরকারের দায়িত্বশীল মন্ত্রণালয়ের পক্ষ থেকে সিনেমা ও থিয়েটারগুলো নিয়মিত পরিদর্শন করার পাশাপাশি নাটক ও সিনেমা প্রদর্শনের জন্য ছাড়পত্র দেওয়ার ক্ষেত্রে সেন্সর বোর্ড যাতে অপ্রয়োজনীয় ধূমপানের দৃশ্য বাদ দেয় তা নিশ্চিত করার দাবি জানাচ্ছি।’

শুধু শাকিব খানের এই সিনেমাটিই নয়, বরং এর আগেও একাধিক সিনেমার পোস্টার কিংবা ট্রেলারে ধূমপানের দৃশ্য দেখানো নিয়ে বির্তক উঠেছিল।

প্রসঙ্গত, হিমেল আশরাফের পরিচালনায় ‘প্রিয়তমা’ এ সিনেমার কাহিনি লিখেছেন প্রয়াত ফারুক হোসেন। যৌথভাবে চিত্রনাট্য ও সংলাপ লিখেছেন ফারুক হোসেন ও হিমেল আশরাফ। প্রযোজনা করছেন আরশাদ আদনান। এতে শাকিবের বিপরীতে নায়িকা চরিত্রে আছেন কলকাতার জনপ্রিয় অভিনেত্রী ইধিকা পাল।

মন্তব্য করুন

daraz
  • বিনোদন এর পাঠক প্রিয়
আরও পড়ুন
শাহরুখ-সালমানদের মতো ঘটনা ঘটছে শাকিব-সিয়ামদের বেলায়ও
শাকিবের তৃতীয় বিয়ে নিয়ে মুখ খুললেন অপু বিশ্বাস
চুরি করে চাকরি হারান মিল্টন সমাদ্দার
আলোচিত মিল্টন সমাদ্দার গ্রেপ্তার
X
Fresh