logo
  • ঢাকা সোমবার, ২৮ সেপ্টেম্বর ২০২০, ১৩ আশ্বিন ১৪২৭

তরুণ পরিচালকদের সুযোগ দিতে আরটিভির নতুন উদ্যোগ (ভিডিও)

  জুলহাস কবীর, আরটিভি নিউজ

|  ১০ সেপ্টেম্বর ২০২০, ১০:৪৭ | আপডেট : ১০ সেপ্টেম্বর ২০২০, ১১:৪০
Young creator
তরুণ নির্মাতার নতুন গল্প
নতুনত্ব ও বৈচিত্র্য আনতে একঘেয়েমি বা একই ধারার নাটক থেকে বের হয়ে আসতে এবং তরুণ ও নতুন পরিচালকদের মেধা বিকাশের সুযোগ দিতে আবারও নতুন উদ্যোগ নিয়েছে আরটিভি। ‘তরুণ নির্মাতার নতুন গল্প’ শিরোনামে একটি প্রতিযোগিতার আয়োজন করেছে দেশের এই জনপ্রিয় বেসরকারি টেলিভিশনটি।

এ উপলক্ষে বুধবার তেজগাঁওয়ের বেঙ্গল মাল্টিমিডিয়া স্টুডিওতে তরুণ নির্মাতাদের সঙ্গে নিয়ে সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। নাটকে তরুণদের কাজের সুযোগ এবং দক্ষ নির্মাতা তৈরিতে আরটিভি’র এমন আয়োজন বলে জানান প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী কর্মকর্তা সৈয়দ আশিক রহমান। তরুণদের জন্য এটি একটি বিশাল সুযোগ বলে মন্তব্য করেন নাট্য-ব্যক্তিত্বরা। 

এক ঝাঁক তরুণের হাতে দেশি নাটকের ঐতিহ্য ধরে রাখতে এবং নতুন নতুন নির্মাতা তৈরির বিশাল বড় এক প্লাটফর্ম হতে যাচ্ছে ‘তরুণ নির্মাতাদের নতুন গল্প’ শিরোনামের প্রতিযোগিতা। যেসব তরুণ, নাট্য-পরিচালক হবার স্বপ্ন দেখেন, স্বপ্ন দেখেন জীবন বোধের গল্প নিয়ে নাটক নির্মাণ করতে, তাদের স্বপ্ন পূরণের লক্ষ্যেই বেঙ্গল মাল্টিমিডিয়া লিমিটেডের প্রতিষ্ঠান আরটিভি’র এই প্রতিযোগিতামূলক আয়োজন।

দেশের শত শত তরুণ নির্মাতা যাদের বয়স-সীমা ৩০, শুধু তারাই এই প্রতিযোগিতায় অংশ নিতে পারছেন বলে জানান আরটিভির অনুষ্ঠান বিভাগের প্রধান দেওয়ান শামসুর রকিব। তিনি বলেন, কর্মশালার মধ্য থেকে আমাদের বিচারকমণ্ডলী ১০টা কাহিনী চিত্র বাছাই করে দিবে এবং এই ১০ জনই হবে সৌভাগ্যবান যারা নির্মাণের সুযোগ পাবেন। দক্ষ নির্মাতা তৈরিতে আরটিভি’র এমন আয়োজনকে সময় উপযোগী উদ্যোগ বলে মন্তব্য করেন অনুষ্ঠানটির বিচারক প্যানেল।

আরটিভির বিচারক প্যানেলরা জানান, এই প্লাটফর্ম পাওয়াটা অনেক বড় ব্যাপার। আমাদের দেশে অনেক প্রতিভাবান আছে তবে সুযোগের অভাবে নিজের প্রতিভাকে প্রকাশ করতে পারছে না। এই কার্য থেকে আশা করা যায় নতুন নতুন প্রতিভাবান, তরুণ  নির্মাতা পাওয়া যাবে। তারা আরও বলেন, এই প্রকল্পের মাধ্যমে যারা আসবেন তারা একসময় চলচ্চিত্র বানাবেন সেই সুযোগ তাদের হতে পারে। 

অসংখ্য টেলিভিশনের মাঝে মানসম্মত নাটক খুব একটা নির্মাণ করতে পারছেন না অনেকে। তবে সেসব সংকট কাটাতে আরটিভি সবসময় নির্মাতাদের পাশে ছিল এবং আগামীতেও থাকবে। এরই ধারাবাহিকতায় এমন একটি প্রতিযোগিতার আয়োজন বলে জানান আরটিভি’র প্রধান নির্বাহী কর্মকর্তা সৈয়দ আশিক রহমান।

আরটিভি’র প্রধান নির্বাহী কর্মকর্তা সৈয়দ আশিক রহমান জানান, আজকে বিচারক মণ্ডলী যারা আছেন যাদের সিলেক্ট করে দিবেন তাদের আমরা অর্থ দিবো, বলবো আপনারা নির্মাণ করেন গল্প অন্যরা তৈরি  করে দিয়েছে। তিনি বলেন, যখন দেখবো ১০ জন নির্মাতা নতুন ধারার এবং অত্যন্ত শক্তিশালী কাজ করছে তখনই কিন্তু আমাদের প্লাটফর্ম এবং উদ্যোগ সফল হবে।

এই প্রতিযোগিতার মাধ্যমে দেশের নাটক নির্মাণে গুণগত-মান যেমন বাড়বে তেমনি নাটক নির্মাণে তরুণদের আরও বেশি উৎসাহ যোগাবে বলে মনে করেন তিনি। 
  
এনএম/এসজে
 

RTVPLUS
bangal
corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ৩৫৫৪৯৩ ২৬৫০৯২ ৫০৭২
বিশ্ব ৩,২১,৯৬,৬৫৫ ২,৩৭,৫১,১৩৪ ৯,৮৩,৬০৯
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • বিনোদন এর সর্বশেষ
  • বিনোদন এর পাঠক প্রিয়