logo
  • ঢাকা বৃহস্পতিবার, ১৭ অক্টোবর ২০১৯, ১ কার্তিক ১৪২৬

বিশ্বকাপ বাছাই পর্ব

এক ম্যাচের জন্য ৫৭ জনের বহর!

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ০৮ অক্টোবর ২০১৯, ১৭:৪৯ | আপডেট : ০৮ অক্টোবর ২০১৯, ১৮:১৪
bangladesh
২০১৮ সালের আগস্টে এশিয়ান গেমসে কাতার অনূর্ধ্ব-২৩ দলকে ১-০তে হারিয়ে দেয় বাংলাদেশ অনূর্ধ্ব-২৩ দল
২০২২ বিশ্বকাপ বাছাইয়ের দ্বিতীয় পর্বে খেলতে ৫৭ জনের বহর নিয়ে মঙ্গলবার মধ্যরাতে বাংলাদেশে আসছে কাতার ফুটবল দল। ১০ অক্টোবর বৃহস্পতিবার সন্ধ্যা সাতটায় বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে কাতারের মুখোমুখি হবে লাল-সবুজরা। 

ফিফার সূচি অনুযায়ী, আগামী বছর মার্চের ৩১ তারিখ বাছাই পর্বের ফিরতি ম্যাচে অংশ নিতে কাতার সফর করবে বাংলাদেশ।  

একটি মাত্র ম্যাচের জন্য বিশাল বহর নিয়ে ঢাকায় আসছে কাতার। বহরে রয়েছেন ২৩ জন ফুটবলার, ৩৪ জন কোচিং স্টাফ, ৫ জন বল বয় ও কর্মকর্তারা। 

বিশাল এই বহরের বাড়তি খরচ কারা বহন করবে? বিষয়টি নিয়ে জানতে চাওয়া হয় বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) সাধারণ সম্পাদক আবু নাঈম সোহাগের কাছে।

জবাবে আরটিভি অনলাইনকে তিনি বলেন, ফিরতি ম্যাচে খেলোয়াড়, স্টাফ ও কর্মকর্তাসহ আমরা ৩২ জনের মতো যাবো। সেক্ষেত্রে আমরাও ৩২ জনের খরচই বহন করব। এর বাইরে যারা আসবে তাদের খরচ নিজেরাই বহন করবো। এমনটাই আলোচনা হয়েছে দুইপক্ষের।

বিশ্বকাপের আয়োজকদের জন্য সর্বোচ্চ নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে উল্লেখ করে বাফুফে সাধারণ সম্পাদক বলেন, তাদের থাকা-খাওয়া ব্যবস্থা করা হয়েছে। যাতায়াতের জন্য বিজনেস ক্লাস বাস থাকবে। আপাতত অফিসিয়াল উচ্চ পদস্থ কোনও কর্মকর্তা আসবে না।

ফিফা র‌্যাংকিংয়ে বাংলাদেশ থেকে ১২৫ ধাপ এগিয়ে মধ্যপ্রাচ্যের দেশটি। জেমি ডে’র শিষ্যরা ফিফা র‌্যাংকিংয়ে ১৮৭ নম্বরে থাকলেও সফরকারীদের অবস্থান ৬২ নম্বরে। 

আবু নাঈম সোহাগ বলেন, এশিয়ার অন্যতম সেরা দল তারা। সম্প্রতি কোপা আমেরিকায় খেলে এসেছে। আগামী বিশ্বকাপের আয়োজকও দলটি। তাদের বিপক্ষে খেললে বাংলাদেশ ফুটবলের জন্য অনেক সুবিধা হবে।

স্বাগতিক হিসেবে ২০২২ বিশ্বকাপে সরাসরি খেলবে কাতার। বাছাই পর্বের ‘ই’ গ্রুপে আফগানিস্তান, কাতার, ভারত এবং ওমানের সঙ্গে বাংলাদেশ। নিজেদের প্রথম ম্যাচে আফগানিস্তানের বিপক্ষে ১-০ গোলে হারতে হয় জামাল ভূঁইয়ার দলকে।

ওয়াই 

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়