logo
  • ঢাকা বৃহস্পতিবার, ১৮ জুলাই ২০১৯, ৩ শ্রাবণ ১৪২৬

নিষিদ্ধ হতে পারে জিম্বাবুয়ে ক্রিকেট

স্পোর্টস ডেস্ক, আরটিভি অনলাইন
|  ০৫ জুলাই ২০১৯, ১৭:২৬
Zimbabwe- rtvonline
ছবি- সংগৃহীত
নিষিদ্ধ হতে পারে জিম্বাবুয়ের ক্রিকেট। এর মূল কারণ দেশটির ক্রিকেট বোর্ডে রাজনীতির আধিপত্য। এমনিতেই দেশটির ক্রিকেটের অবস্থা নাজুক। তার ভেতর গত মাসে ক্রিকেট বোর্ডের সবাইকে চাকরীচ্যুত করে জিম্বাবুয়ে সরকার।

বিশ্বকাপের মূল পর্বে উঠতে না পারায় হতাশ জিম্বাবুয়ে ক্রিকেট বোর্ড। সেই ক্ষোভ থেকেই গত বছর কোচ থেকে শুরু করে পরিবর্তন করে ফেলে অধিনায়কও।

এছাড়াও আছে আর্থিক সংকট। আন্তর্জাতিক ক্রিকেট সংস্থা (আইসিসি) থেকে প্রতিবছর ৯মিলিয়ন ডলার পেয়ে থাকলেও দুর্নীতির কারণে আলোর মুখ দেখছে না জিম্বাবুয়ে ক্রিকেট।

আর্থিক সমস্যায় পড়ে গত সপ্তাহে বাতিল করতে হয়েছে নারী দলের আয়ারল্যান্ড সফরও। শোনা যায়, বিমান ভাড়ার টাকাও নাকি বোর্ডের তহবিলে নেই।

দেশটির ক্রীড়া ও বিনোদন বিভাগের চেয়ারম্যান জেরাল্ড ম্লোতশোয়া জানান, বোর্ড কর্মকর্তারা চাকরীচ্যুত হবার আগেও আসতেন অনিয়মিত ছিলেন কর্মক্ষেত্রে।

এসবের জের ধরে যদি জিম্বাবুয়ের ক্রিকেট বোর্ডকে নিষিদ্ধ করে আইসিসি তাহলে বড় ক্ষতির সম্মুখীন হবে জিম্বাবুয়ের ক্রিকেট। এতে করে খেলতে হবে আসন্ন অস্ট্রেলিয়ায় টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জনের জন্যও কোয়ালিফাই করতে হবে। নারী দলের কোয়ালিফাইং রাউন্ড হবে আগস্টে আর পুরুষ দলের অক্টোবরে।

বোর্ডের এসব কর্মকাণ্ডের প্রভাব পড়েছে মাঠের খেলায়ও। সম্প্রতি যুক্তরাজ্য সফরে নেদারল্যান্ডের কাছে ২-০ ব্যবধানে হেরেছে ওয়ানডে সিরিজ। ২ ম্যাচের সিরিজ খেলছে আয়ারল্যান্ডের সঙ্গে। এখানেও হেরে গেছে প্রথম ম্যাচটি। সূত্র- দ্য টেলিগ্রাফ

এমআর

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়