DMCA.com Protection Status
  • ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০১৯, ১৩ বৈশাখ ১৪২৬

বাংলা ধারাভাষ্যে নতুনত্বের ছোঁয়া

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ১৮ ডিসেম্বর ২০১৮, ১৭:৪৭ | আপডেট : ১৮ ডিসেম্বর ২০১৮, ১৮:২৫
দুই বছর ধরে দেশের ক্রিকেট ম্যাচগুলো অনলাইনে ক্রিকেট ভক্তদের দেখার সুযোগ করে দেয়া একমাত্র ডিজিটাল প্ল্যাটফর্ম র‌্যাবিটহোল নতুনত্ব এনেছে ধারাভাষ্যে। এবার এই অনলাইন প্ল্যাটফর্মেই আন্তর্জাতিক ম্যাচের বাংলা ধারাভাষ্য শুনতে পাবেন ক্রিকেট ভক্তরা। এই ধরনের ঘটনা বাংলাদেশে এই প্রথমবারের মতো ঘটেছে।

চলমান ওয়েস্ট ইন্ডিজ সিরিজ থেকে দেশের সাংবাদিকসহ প্রসিদ্ধ ধারাভাষ্যকারদের দিয়ে বাংলায় সম্প্রচার চালিয়েছে র‌্যাবিটহোল। এখন থেকে দেশের আন্তর্জাতিক যে কোনো ম্যাচে ইংলিশের পাশাপাশি বাংলায় ধারাভাষ্য চালানোর সিদ্ধান্ত নিয়েছে তারা। এরই মধ্যে কবি নির্মলেন্দু গুণ, অভিনেত্রী সুবর্ণা মুস্তাফাসহ মিডিয়া জগতের অনেক বিখ্যাত লোক এই ধারাভাষ্যে অংশ নিয়েছেন।

র‍্যাবিটহোল ইউটিউব চ্যানেলে ম্যাচের বিভিন্ন গুরুত্বপূর্ণ অংশ, ইনিংস এবং হাইলাইটসসহ সরাসরি ম্যাচ দেখা যাবে কোনও সাবস্ক্রিপসন-ফি ছাড়াই, একেবারে বিনা মূল্যে! সঙ্গে এখন থেকে ম্যাচ দেখার পাশাপাশি দারুণ ধারাভাষ্য শোনার সুযোগ পাচ্ছেন ক্রিকেট পাগলরা। র‍্যাবিটহোলের এই বাংলা কমেন্ট্রি চলছে যে ইউটিউব চ্যানেলে অর্থাৎ র‍্যাবিটহোল স্পোর্টস এ ১০ লাখেরও বেশি সাবস্ক্রাইবার আছে। অন্যদিকে র‍্যাবিটহোল এন্টারটেইনমেন্টে লোকসংখ্যা এখন ১৭ লাখের ও বেশি।

বাংলাদেশের ক্রিকেট পাগল জনতা বাংলা ধারাভাষ্যে খেলা দেখার জন্য উন্মুখ হয়ে থাকেন। কিন্তু আইসিসির মূলনীতি অনুসারে গ্লোবাল দর্শকদের জন্য ইংরেজি ধারাভাষ্য দেয়া বাধ্যতামূলক। আর যেহেতু, জিটিভির অন্য কোনো দ্বিতীয় স্পোর্টস চ্যানেল নেই, তাই বাধ্য হয়েই তারা ইংরেজি ধারাভাষ্য দিয়েই খেলা চালাচ্ছে। কিন্তু ডিজিটালে এই ঝামেলা নেই। সেই সুযোগে দর্শকদের চাহিদা মেটানোর জন্যই র‍্যাবিটহোল তাদের স্পোর্টস চ্যানেলে এই বাংলা ধারাভাষ্যের উদ্যোগ নিয়েছে এবং এর মধ্যেই পেয়েছে বিপুল জনপ্রিয়তা।

র‍্যাবিটহোল স্পোর্টসে বাংলায় ধারাভাষ্য করছেন ফাহিম রহমান, রুবায়েত ইফতেখার, ফয়সাল তিতুমীর, হাসান মাহাদী, মাজাহার উদ্দিন অমি, সামি, সুব্রত ববি, মাজাহারুল ইসলামসহ আরও অনেকে।

এমআর/ওয়াই

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়