• ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
logo

ফাইনালে থাকছেন ৯৮ বিশ্বকাপের ক্রোয়েশিয়া দল

স্পোর্টস ডেস্ক, আরটিভি অনলাইন

  ১৫ জুলাই ২০১৮, ১৭:৪৫

দীর্ঘ একমাসের জার্নি শেষে আজ পর্দা নামছে গ্রেটেস্ট শো অন আর্থ খ্যাত বিশ্বকাপ ফুটবল। নিজেদের ফুটবলের ইতিহাসে এই প্রথম বিশ্বকাপের ফাইনালে খেলছে ক্রোয়েশিয়া। যদি এবারই বিশ্বকাপে প্রথম খেলা নয়। এর আগেও তারা বিশ্বকাপের মূলপর্বে খেলেছিল। কিন্তু সে সময় ফাইনাল খেলার সৌভাগ্য হয়নি। তবে ঐ বারই নিজেদের সামর্থ্যের জানান দিয়েছিল ক্রোয়েশিয়া।

এবার নিয়ে পঞ্চমবারের মতো বিশ্বকাপের মূলমঞ্চে খেলছে ক্রোয়েশিয়া। প্রথমবারই তারা তৃতীয়স্থান লাভ করে। এরপর আর নিজেদের সেভাবে মেলে ধরতে পারেনি ক্রোয়েশিয়া। এবারের বিশ্বকাপে এসে সে খোলস থেকে বেরিয়ে এসেছে তারা। একেবারে উঠে গিয়েছে ফাইনালে। যা ফুটবলের ইতিহাসে তাদের শ্রেষ্ঠ অর্জন। দেশের এমন অর্জনের দিনে নিজেদের অতীতকে তারা ভুলে যেতে চায়নি। তাই এমন একটি দিনে ১৯৯৮ সালের বিশ্বকাপে অংশগ্রহণকারী দলের সকল সদস্য ও কোচিং স্টাফ যারা সে সময় দলের সঙ্গে সংযুক্ত ছিলেন তাদের সকলকেই ইতিহাসের সাক্ষী হতে ফাইনাল দেখতে দাওয়াত দেয়া হয়েছে।

--------------------------------------------------------
আরও পড়ুন : সাম্পাওলির আর্জেন্টিনা অধ্যায় শেষ!
--------------------------------------------------------

ক্রোয়েশিয়ার সঙ্গে ফ্রান্সের সাক্ষাত এটি দ্বিতীয়বারের মতো। প্রথম দেখা হয়েছিল ১৯৯৮ বিশ্বকাপে। সে সময় ক্রোয়েটদের হারিয়ে ফাইনালে জায়গা করে নেয় স্বাগতিক ফ্রান্স। পরে বিশ্বকাপও নিজেদের ঘরে রেখে দেয়া তারা। আর নিজেদের ফুটবল ইতিহাসে প্রথমবারের মতো শিরোপা ঘরে তোলে।

আজ নিজেদের সেরা সাফল্যের সময় প্রতিপক্ষ হিসেবে পাচ্ছে সেই ফ্রান্সকে। কিন্তু এক জায়গায় খুব অমিল এ দুই দলের মধ্যে। উভয় দলের নাম ঠিক আছে। বিশ্বকাপের নামেও কোনও পরিবর্তন হয়নি। উভয় দলের মধ্যে বদলেছে খেলোয়াড়, ম্যাচের নাম ও আয়োজক দেশের।

ক্রোয়েশিয়ার সেই সময়ের সোনালী দিনের সেনানীদের দাওয়াতের এমন উদ্যোগে নিয়েছে ক্রোয়েশিয়া ফুটবল ফেডারেশন(সিএফএফ)। ক্রোয়েশিয়া ফুটবল ফেডারেশন আমন্ত্রণে লিখেছে, 'ক্রোয়েশিয়া ফুটবল ফেডারেশন মিরোস্লাভ ব্লাজোভিচের দলকে এবং যাদের প্রতিনিধিত্বে ক্রোয়েশিয়া ১৯৯৮ ফ্রান্স বিশ্বকাপে ব্রোঞ্জ পদক জিতেছিল তাদের সবাইকে রাশিয়া বিশ্বকাপের ফাইনাল দেখার আমন্ত্রণ করা হলো।

১৯৯৮ সালের ওই বিশ্বকাপে বর্তমান ক্রোয়েশিয়া ফুটবল ফেডারেশনের সভাপতি ডেভর সুকার আসরের সর্বোচ্চ গোলদাতা হওয়ার জন্য গোল্ডেন বুট জেতেন। দলের হয়ে সাত ম্যাচ খেলে তিনি গোল করেন ছয়টি। গোল্ডেন বুট ছাড়াও সুকার ব্রোঞ্জের বল জেতেন।

আরও পড়ুন :

এএ/জেএইচ

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ফুটবল খেলা নিয়ে প্রতিপক্ষের হামলা, যুবক নিহত
ইউরোর আগে নিষিদ্ধ হতে পারে স্পেনের ফুটবল!
বিদ্যুৎ বিল দেওয়ার সামর্থ্য নেই বাফুফের, তাপদাহের মধ্যে মেয়েদের খেলা
ইতালিয়ান ফুটবল সাম্রাজ্যে ইন্টার মিলান
X
Fresh