• ঢাকা মঙ্গলবার, ২৫ সেপ্টেম্বর ২০১৮, ১০ আশ্বিন ১৪২৫

খেলোয়াড়-কোচ হিসেবে বিশ্বকাপ জেতার সুযোগ

স্পোর্টস ডেস্ক, আরটিভি অনলাইন
|  ১৫ জুলাই ২০১৮, ১৫:৩১ | আপডেট : ১৫ জুলাই ২০১৮, ২০:৪৪
১৯৯৮ সালে প্রথমবার বিশ্বকাপ জেতে ফ্রান্স। সেই দলের অধিনায়ক ছিলেন দিদিয়ের দেশম। শক্তিশালী ব্রাজিলকে ৩-০ গোলে হারিয়ে বিশ্ব সেরার খেতাব ছিনিয়ে নেয় লস ব্লুসরা। সেইবারের পর ২০০৬ সালেও ফ্রেঞ্চরা ফুটবলের মহাযজ্ঞের ফাইনালে উঠে এসেছিল। সেবার হারতে হয় ইতালির কাছে। টাইব্রেকারের মাধ্যমে ৫-৩ গোলে চ্যাম্পিয়ন হবার স্বপ্ন ধূলিসাৎ হয়।

চলতি বিশ্বকাপে বেলজিয়ামকে ১-০ গোলে হারিয়ে ফ্রান্স গেলো ২০ বছরের মধ্যে সবচেয়ে বেশি তিনবার ফাইনালে ওঠার যোগ্যতা অর্জন করে। এর আগে সবমিলিয়ে জার্মানি ৮ বার, ব্রাজিল ৬ বার, ইতালি ৬ বার, আর্জেন্টিনা ৫ বার, নেদারল্যান্ডস ৩ বার করে ফাইনালে উঠেছে। 

ইউরোপের দেশটির ফাইনালে ওঠায় দেশমের কাছে সুযোগ রয়েছে খেলোয়াড় ও কোচ হিসাবে দেশকে বিশ্বকাপ জেতানোর। 

তার আগে ব্রাজিলের মারিও জাগালো ১৯৫৮ ও ১৯৬২ বিশ্বকাপ জেতেন। তারপরে ১৯৭০ সালে কোচ হিসেবে কাপ জেতেন এই সাম্বা ফরোয়ার্ড। ১৯৯৪ সালেও সেলেকাওদের অ্যাসিস্ট্যান্ট ম্যানেজার হিসাবে  কাপ জিতেছিলেন এই কিংবদন্তি।

জার্মানির ফ্র্যাঙ্ক বেকেনবাওয়ার ১৯৭৪ সালে খেলোয়াড় হিসেবে ও ১৯৯০ সালে কোচ হিসেবে বিশ্বসেরার খেতাব পান। সেই রেকর্ডকে ছুঁয়ে ফেলবেন ফ্রান্সের বর্তমান দলের বস। ৪৯ বছর বয়সী কোচ যদি রোববার রাতে কাপ জেতাতে পারেন দেশকে। 

এর আগে ফরাসি কোচ হিসেবে একটি রেকর্ড দেশম করে ফেলেছেন। ২০১৬ ইউরো ফাইনাল ও ২০১৮ বিশ্বকাপ ফাইনালে দেশকে তুলেছেন কোচ হিসাবে।

ওয়াই/পি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়