logo
  • ঢাকা সোমবার, ১৬ সেপ্টেম্বর ২০১৯, ১ আশ্বিন ১৪২৬

আর্জেন্টিনা-আইসল্যান্ড গোল সমতায় প্রথমার্ধ

স্পোর্টস ডেস্ক, আরটিভি অনলাইন
|  ১৬ জুন ২০১৮, ১৯:৫৯ | আপডেট : ১৬ জুন ২০১৮, ২০:১৩
মস্কোর স্পার্তাক স্টেডিয়ামে ‘ডি’ গ্রুপের খেলায় আইসল্যান্ডের বিপক্ষে মাঠে নেমেছে দুইবারের চ্যাম্পিয়ন আর্জেন্টিনা। এবারই প্রথমবারের মতো বিশ্বকাপের মূলপর্বে খেলার যোগ্যতা অর্জন করে আইসল্যান্ড। প্রথমার্ধ শেষে উভয় দলই একটি করে গোল দিয়েছে। 

এদিকে এই ম্যাচে মাঠে নামার মধ্য দিয়ে দেশের হয়ে সবচেয়ে বেশি ম্যাচ খেলার রেকর্ড গড়লেন আর্জেন্টিনার ডিফেন্ডার হাভিয়ের মাসচেরানো। আর্জেন্টিনার জার্সি গায়ে এটি তার ১৪৪তম ম্যাচ। এর আগে রেকর্ডটি ছিল সাবেক মিডফিল্ডার হাভিয়ের জেনেত্তির। তিনি খেলেছেন ১৪৩ ম্যাচ।

ম্যাচের ৪ মিনিটে ফ্রি কিক থেকে মেসির বাড়ানো বলে ওটামেন্ডি মাথা ছোয়ালেও গোলবারের সামান্য বাইরে দিয়ে চলে যায়। ৮ মিনিটে আবারও ডি বক্সের বাইরে থেকে ফ্রি কিক পায় আর্জেন্টিনা। মেসির নেয়া ফ্রি কিকে তালিয়াফিকোর হেড একটুর জন্য লক্ষ্যভ্রষ্ট হয়। এর ঠিক এক মিনিট পরেই গোলের সহজ সুযোগ পেয়েছিল আইসল্যান্ড। কাবায়েরোর ভুল পাসে আইসল্যান্ড বল পেলে ডি বক্সের ভেতর জারনাসন গোলমুখে শট নিতে ব্যর্থ হন।

ম্যাচের ১৯তম মিনিটে সার্জিও আগুয়েরোর গোলে ১-০ ব্যবধানে এগিয়ে যায় আর্জেন্টিনা। আইসল্যান্ডের ডিফেন্ডারদের কাটিয়ে জোরালো শটে বল জালে পাঠান আগুয়েরো। বিশ্বকাপে আগুয়েরোর এটি প্রথম গোল।

অবশ্য আর্জেন্টাইন সমর্থকদের এই আনন্দ বেশিক্ষণ ছিল না। এর চার মিনিট পর অর্থাৎ ২৩তম মিনিটে গোলটি পরিশোধ করেন আলফ্রেও ফিনবোগাসন। বক্সের মধ্যে থেকে জটলার ফাঁক দিয়ে কৌশলে বল জালে পাঠিয়ে দেন তিনি। বিশ্বকাপে আইসল্যান্ডের এটি অভিষেক গোল।  

অবশ্য প্রথমার্ধে এগিয়ে যেতে পারতো আর্জেন্টিনা। প্রথমার্ধের শেষ দিকে আইসল্যান্ডের ডি-বক্সে একজনের হ্যান্ডবল হলেও রেফারি তা এড়িয়ে যান। এরপর আর কোনও গোল না হওয়ায় ১-১ গোলের সমতা নিয়ে বিরতিতে যায় উভয় দল। 

আর্জেন্টিনার এটি ১৭তম বিশ্বকাপ। এর আগে ১৬ বার বিশ্বকাপ থেকে দুইবার শিরোপো জিতেছে ও দুইবার রানার আপ হয়েছে। ২০১৪ সালে ব্রাজিলে অনুষ্ঠিত বিশ্বকাপে ফাইনালে উঠেছিল আর্জেন্টিনা। কিন্তু তারা শিরোপা জিততে পারেনি।

আর্জেন্টাইন অধিনায়ক লিওনেল মেসির এটিই হতে পারে শেষ বিশ্বকাপ। তাই এবারের বিশ্বকাপটি তাদের জন্য গুরুত্বপূর্ণ। আজ দিনের প্রথম ম্যাচে অস্ট্রেলিয়াকে ২-১ গোলে হারিয়েছে ফ্রান্স।

এএ/পি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়