• ঢাকা সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১
logo

প্রথম ভারতীয় পেসার হিসেবে বুমরাহর ইতিহাস

স্পোর্টস ডেস্ক, আরটিভি নিউজ

  ০৭ ফেব্রুয়ারি ২০২৪, ১৫:৫০
ইতিহাস
ছবি : সংগৃহীত

টেস্ট ক্রিকেটের ইতিহাসে ভারতীয় কোনো পেসার যে উচ্চতায় পৌঁছতে পারেননি, সেই শৃঙ্গই জয় করলেন জাসপ্রীত বুমরাহ। প্রথম ভারতীয় পেসার হিসেবে আইসিসি টেস্ট র‍্যাঙ্কিংয়ে শীর্ষে উঠে এসেছেন তিনি। ইতিহাস গড়ার দিনে বিশ্বের প্রথম বোলার আরও এক অবিশ্বাস্য কৃতিত্বে নাম তুলেছেন তিনি।

আন্তর্জাতিক ক্রিকেট সংস্থার সবশেষ প্রকাশিত র‍্যাঙ্কিংয়ে এই মুহূর্তে বিশ্বের এক নম্বর টেস্ট বোলার বুমরাহ। এর আগে, ভারতীয় স্পিনারদের টেস্ট বোলারদের রাজমুকুট পরতে দেখা গেছে। এবার বুমরাহ-ই ইতিহাস লিখলেন।

ঘরের মাঠে ইংল্যান্ডের বিপক্ষে বিশাখাপত্তনম টেস্টের প্রথম ইনিংসে ৬ ও দ্বিতীয় ইনিংসে ৩ উইকেট নেন এই পেসার। ফলে সিরিজে ভারতের ঘুরে দাঁড়ানোর ম্যাচে ডাবল সেঞ্চুরি করা জসওয়াল ও সেঞ্চুরি হাঁকানো শুভমান গিলকে টপকে লুফে নেন ম্যাচসেরার পুরস্কার।

এবার এমন দাপুটে পারফর্ম্যান্সের জেরেই এক লাফে তিন ধাপ এগিয়ে টেস্ট বোলারদের তালিকায় এক নম্বরে উঠে এলেন এই পেসার।

অন্যদিকে ইংলিশদের বিপক্ষে সিরিজের প্রথম টেস্টে ৬টি এবং দ্বিতীয় টেস্টে ৩টি উইকেট নেন রবিচন্দ্রন অশ্বিন। এরপরও স্বদেশি বুমরাহের কাছেই শীর্ষস্থান হারালেন তিনি। অশ্বিনকে সরিয়েই টেস্ট বোলারদের সিংহাসন দখলে নেন বুমরাহ। এ ছাড়া দ্বিতীয় স্থান ধরে রেখেছেন দক্ষিণ আফ্রিকার কাগিসো রাবাদা।

বিশ্বের প্রথম বোলার হিসেবে বুমরাহ তিন ফরম্যাটে কখনো-না কখনো আইসিসি র‍্যাঙ্কিংয়ের শীর্ষস্থান দখলে রেখেছেন। অনেকে দুই ফরম্যাটে সেরা হলেও এই বিবেচনায় ভারতীয় এই পেসারই প্রথম।

২০১৮ সালের ফেব্রুয়ারিতে ওয়ানডে ক্রিকেটে প্রথমবার বিশ্বসেরা হন তিনি। এ ছাড়া ২০১৭ সালের নভেম্বরে টি-টোয়েন্টি ক্রিকেটে প্রথমবার বিশ্বের এক নম্বর বোলারের মুকুট মাথায় পরেছিলেন বুমরাহ।

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
প্রথম বাংলাদেশি রেফারি হিসেবে মাসফিয়ার ইতিহাস
ইতিহাস গড়লেন বিশ্বকাপজয়ী মেসি
ভারতীয় অধিনায়কের মন্তব্যে খুশি জ্যোতি
মুক্তির আগেই ইতিহাস গড়ল আল্লু অর্জুনের ‘পুষ্পা: দ্য রুল’
X
Fresh