logo
  • ঢাকা শুক্রবার, ০৫ মার্চ ২০২১, ২০ ফাল্গুন ১৪২৭

স্পোর্টস ডেস্ক, আরটিভি নিউজ

  ২৬ জানুয়ারি ২০২১, ১০:৩৬
আপডেট : ২৬ জানুয়ারি ২০২১, ১১:০৯

অধিনায়কদের পুনর্মিলনী

babar azam quinton de kock, pakistan-vs-south-africa-1st-test, rtv news, rtvonline
নয় বছর পর আবারও মুখোমুখি বাবর আজম-কুইন্টন ডি কক

নিউজিল্যান্ড সফরে ভরাডুবির পর পাকিস্তানের সামনে এবার দক্ষিণ আফ্রিকা। অন্যদিকে শ্রীলঙ্কার মাঠে স্বাগতিকদের হোয়াইটওয়াশ করে ফুরফুরে মেজাজে প্রোটিয়ারা।

আগস্টে ইংল্যান্ড সফর করে করোনা পরবর্তী ক্রিকেটে ফেরে পাকিস্তান। আজহার আলীর নেতৃত্বে সুবিধা করতে পারেনি সফরকারীরা। ওয়ানডে ও টি-টোয়েন্টির পর টেস্টেও দলনেতা হিসেবে বাবর আজমের নাম ঘোষণা করে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। যদিও চোটের কারণে নিউজিল্যান্ডে দলের হয়ে নামতেই পারেননি বাবর। এখন সুস্থ তাই ঘরের মাঠেই ক্রিকেটের সবচেয়ে এলিট ফরম্যাটে অধিনায়ক হিসেবে অভিষেক হতে ডান-হাতি এই ব্যাটসম্যানের।

অন্যদিকে মহামারি শুরু হওয়ার পর লঙ্কা দ্বীপে প্রথম খেলতে নামে দক্ষিণ আফ্রিকা। তার আগে টেস্ট দলের অধিনায়ক হিসেবে ঘোষণা করা হয় কুইন্টন ডি ককের নাম। তার নেতৃত্বে শ্রীলঙ্কাকে হোয়াইটওয়াশ করে পাকিস্তান আসে প্রোটিয়া শিবির।

মঙ্গলবার দুই ম্যাচের টেস্ট সিরিজের প্রথম ম্যাচে মুখোমুখি পাকিস্তান-দক্ষিণ আফ্রিকা। করাচি জাতীয় স্টেডিয়ামে টস জিতে ব্যাট সিদ্ধান্ত নিয়েছে সফরকারীরা।

স্বাগতিক দলে দুইজনের অভিষেক হচ্ছে এদিন। ২৫ বছর বয়সী ওপেনার ইমরান বাটের সঙ্গে প্রথমবারের মতো মাঠে নামছেন ৩৪ বছর বয়সী স্পিনার নুমান আলি।

সিরিজের বাড়তি আকর্ষণ ৯ বছর পর অধিনায়ক হিসেবে বাবর ও ডি ককের লড়াই দেখা যাবে। ২০১২ সালে বাবর নেতৃত্বাধীন পাকিস্তান অনূর্ধ্ব ১৯ দল দক্ষিণ আফ্রিকা সফর করেছিল। তখন প্রোটিয়া অনূর্ধ্ব ১৯ দলের দায়িত্ব ছিল ডি ককের কাঁধে।

এদিকে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্ট ম্যাচ রাওয়ালপিন্ডিতে শুরু হবে ৪ ফেব্রুয়ারি। ১১, ১৩ ও ১৪ ফেব্রুয়ারি লাহোরের গাদ্দাফি স্টেডিয়ামে টি-টোয়েন্টি সিরিজের ম্যাচগুলো বসবে।

দক্ষিণ আফ্রিকা একাদশ

কুইন্টন ডি কক (অধিনায়ক, উইকেটরক্ষক), এইডেন মার্করাম, ডিন এলগার, ফাফ ডু প্লেসি, রাসি ফন ডার ডুসেন, টেম্বা বাভুমা, জর্জ লিন্ডে, কেশভ মাহারাজ, কাগিসো রাবাদা, অ্যানরিখ নর্তজে ও লুঙ্গি এনগিদি।

পাকিস্তান একাদশ

বাবর আজম (অধিনায়ক), আবিদ আলি, ইমরান বাট, আজহার আলি, ফাওয়াদ আলম, মোহাম্মাদ রিজওয়ান (উইকেটরক্ষক), ফাহিম আশরাফ, হাসান আলি, নুমান আলি, ইয়াসির শাহ ও শাহিন শাহ আফ্রিদি।

ওয়াই

RTV Drama
RTVPLUS