• ঢাকা মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১
logo

২০২৭ বিশ্বকাপের ৮ ভেন্যু চূড়ান্ত

স্পোর্টস ডেস্ক, আরটিভি নিউজ

  ১২ এপ্রিল ২০২৪, ১৩:২৮
বিশ্বকাপ
ছবি- সংগৃহীত

দরজায় কড়া নাড়ছে টি-টোয়েন্টি বিশ্বকাপ। আগামী জুনে যুক্তরাষ্ট্র ও ওয়েস্ট ইন্ডিজে বসবে বৈশ্বিক এই মহারণ। পহেলা জুন থেকে অনুষ্ঠেয় ২০ দলের এই টুর্নামেন্টের পর্দা নামবে ২৯ জুন।

আইসিসির এই বৈশ্বিক টুর্নামেন্টের প্রস্তুতির মধ্যেই ২০২৭ বিশ্বকাপের ভেন্যুও চূড়ান্ত হয়ে গেল। সাউথ আফ্রিকা, জিম্বাবুয়ে ও নামিবিয়ার যৌথ আয়োজনে হবে ২০২৭ ওয়ানডে বিশ্বকাপ। আসর শুরুর তিন বছর আগেই নিশ্চিত হলো প্রোটিয়াদের ৮ ভেন্যু। বিষয়টি নিশ্চিত করেছেন ক্রিকেট দক্ষিণ আফ্রিকার প্রধান নির্বাহী ফোলেতসি মোসেকি।

মোসেকির ভাষ্য, ‘বৈজ্ঞানিক’ কারণ বিবেচনা করে দক্ষিণ আফ্রিকার ৮ ভেন্যু বাছাই করা হয়েছে। বিমানবন্দর থেকে দূরত্ব ও হোটেল রুমের সহজলভ্যতা বিবেচনায় রাখা হয়েছে।

ভেন্যুর তালিকায় আছে প্রোটিয়াদের নিয়মিত টেস্ট ভেন্যু জোহানেসবার্গের ওয়ান্ডারার্স, সেঞ্চুরিয়নের সুপারস্পোর্ট পার্ক, কেপটাউনের নিউল্যান্ডস, ডারবানের কিংসমিড ও গেবেরার সেন্ট জর্জে’স পার্ক।

অন্য ভেন্যুগুলো হলো ব্লুমফন্টেইনের মানগাউং ওভাল, পার্লের বোল্যান্ড পার্ক ও ইস্ট লন্ডনের বাফেলো পার্ক।

এই আটটি মাঠেই ২০০৩ বিশ্বকাপের সব ম্যাচ হয়েছিল। ২১ বছর আগের আসরে বেনোনি, পচেফস্ট্রুম ও কিম্বার্লিতেও খেলা হয়েছিল। তবে এই তিন ভেন্যুকে আগামী আসরের জন্য বিবেচনা করা হয়নি।

জানা গেছে, অক্টোবর ও নভেম্বরে হতে পারে ২০২৭ বিশ্বকাপ। তবে এর আগে বিশ্ব ক্রিকেটের নিয়ন্তা সংস্থার আরও তিনটি ইভেন্ট রয়েছে। ২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপ, পাকিস্তানে ২০২৫ আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি আর ২০২৬ সালে ভারত ও শ্রীলংকায় টি-টোয়েন্টি বিশ্বকাপ।

মন্তব্য করুন

daraz
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
সবার আগে বিশ্বকাপ দল ঘোষণা নিউজিল্যান্ডের
বিশ্বকাপের আগে নতুন কোচ পেল পাকিস্তান
তামিমের জাতীয় দলে ফেরা নিয়ে মুখ খুললেন পাপন
সাকিবকে ছাড়াই জিম্বাবুয়ে সিরিজের দল ঘোষণা বিসিবির
X
Fresh