logo
  • ঢাকা সোমবার, ০১ মার্চ ২০২১, ১৬ ফাল্গুন ১৪২৭

স্পোর্টস ডেস্ক, আরটিভি নিউজ

  ১৬ জানুয়ারি ২০২১, ১২:১০

খেলা ছেড়েই কোচের দায়িত্ব নিলেন রুনি

wayne-rooney-derby-county-manager, rtv online
ওয়েন রুনি

ম্যানচেস্টার ইউনাইটেডের হয়ে ২৫৩ গোল, ইংলিশ জাতীয় দলের জার্সিতে ৫৩ গোল করে সর্বোচ্চ গোলের রেকর্ড নিজের করে রেখেছেন ওয়েন রুনি। প্রিমিয়ার লিগের পাঁচটি শিরোপা, চ্যাম্পিয়নস লিগ, ইউরোপা লিগ, ক্লাব বিশ্বকাপসহ অনেক শিরোপা জয়ের রেকর্ড রয়েছে তার নামের পাশে। মাত্র ৩৫ বছর বয়সে কোচিংকে পেশা হিসেবে নিয়ে নিলেন রুনি। ডার্বি কাউন্টির দায়িত্বগ্রহণ করলেন ইংলিশ তারকা।

২০০২ সালে এভারটনের হয়ে অভিষেক। ওয়ান্ডার বয় হিসেবে পরিচিত রুনিকে নিজেদের করে নিয়েছিলেন স্যার অ্যালাক্স ফার্গুসন। এভারটন থেকে ওল্ড ট্রাফোর্ডে ২৫.৬ মিলিয়ন পাউন্ডের চুক্তি করতে হয়েছিল ম্যানচেস্টারের কিংবদন্তি কোচকে। যার জন্য প্রশ্নের সম্মুখীনও হয়েছিলেন। শেষ পর্যন্ত ফার্গুসনের ভরসার প্রতিদান দিয়েছিলেন রুনি।

২০১৭ সাল পর্যন্ত মানইউ মাতিয়ে যোগ দেন ছোটবেলার দল এভারটনে। এক মৌসুম কাটিয়ে মেজর সকার লিগের দল ডিসি ইউনাইটেডে যোগ দেন রুনি। ২০১৯/২০ মৌসুমে ফিরে আসেন ইংল্যান্ডে। ডার্বি কাউন্টির হয়ে খেলছিলেন। গেল নভেম্বরে কোচ বার্সেলোনা কিংবদন্তি ফিলিপ কোকু ক্লাব ছাড়ার সিদ্ধান্ত নিলে অন্তর্বর্তীকালীন দায়িত্ব দেয়া হয় রুনির কাঁধে। শুক্রবার খেলোয়াড় হিসেবে অবসর ঘোষণা করেই আনুষ্ঠানিকভাবে প্রধান কোচ হিসেবে দায়িত্বগ্রহণ করলেন তিনি।

ইংল্যান্ডের সেকেন্ড টায়ারের দল ডার্বি কাউন্টি জানিয়েছে, ২০২৩ সাল পর্যন্ত রুনির সঙ্গে চুক্তি হয়েছে তাদের।

রুনি বলেন, ‘ব্রায়ান ক্লগ, জিম স্মিথ, ফ্রাঙ্ক ল্যাম্পার্ড ও ফিলিপ কোকুর মতো ব্যক্তির স্থলাভিষিক্ত হতে পেরে নিজেকে গর্বিত মনে করছি।’

ওয়াই

RTV Drama
RTVPLUS