• ঢাকা মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১
logo

‘ঈদের পরই পুরান ঢাকার রাসায়নিক গুদামে চিরুনি অভিযান’

আরটিভি নিউজ

  ০২ এপ্রিল ২০২৪, ১৮:১৬
মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস
ছবি : সংগৃহীত

পুরান ঢাকায় অবৈধ রাসায়নিক গুদামগুলোতে ঈদুল ফিতরের পরে চিরুনি অভিযান চালানো হবে বলে হুঁশিয়ার করেছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস।

মঙ্গলবার (২ এপ্রিল) ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (ডিসিসিআই) অডিটোরিয়ামে এক মতবিনিময় সভায় তিনি এ হুঁশিয়ারি দেন।

মেয়র তাপস বলেন, আইন অনুযায়ী শিল্প মন্ত্রণালয়ে আবেদন করে সেখানে স্থানান্তরিত হতে হবে ব্যবসায়ীদের। না হলে ঈদের পরে চিরুনি অভিযান পরিচালনা করা হবে।

তিনি বলেন, পুরান ঢাকা আমরা আর ঝুঁকিপূর্ণ রাখতে পারি না। কিছুদিন আগে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে এবং এটা প্রতিনিয়ত ঘটছে। ইতোমধ্যে রাসায়নিক দ্রব্যাদি স্থানান্তরের জন্য যে গুদামঘর, কারখানা প্রয়োজন তা শিল্প মন্ত্রণালয় থেকে শ্যামপুরে শিল্পাঞ্চলে করে দেওয়া হয়েছে। কিন্তু এ পর্যন্ত সেখানে মাত্র একজন গিয়েছেন। আমরা তাকে বাণিজ্য অনুমতি (ট্রেড লাইসেন্স) দিয়েছি। আরেকজন আবেদন করেছেন। সেটাও আমরা করে দিচ্ছি।

তিনি আরও বলেন, আমাদের তালিকাভুক্ত এক হাজার ৯২৪টি রাসায়নিক দ্রবাদির গুদাম ও ব্যবসায়িক প্রতিষ্ঠান সেখানে রয়েছে। আমরা ২০১৭ সালের পর থেকে সেসব প্রতিষ্ঠানের ট্রেড লাইসেন্স প্রদান ও নবায়ন বন্ধ রেখেছি। তারপরও আপনারা বিভিন্ন জায়গা থেকে ট্রেড লাইসেন্স নিয়ে সেখানে ব্যবসা করছেন।

মেয়র তাপস বলেন, পুরান ঢাকায় ভবনের ওপরে অনেকেই আবাসন হিসেবে ব্যবহার করেন, আবার নিচে গুদামঘর। এটি অত্যন্ত বিপজ্জনক। তাই প্রয়োজনে সেসব ভবন সিলগালা করে বিদ্যুৎ-পানি বন্ধ করে দেওয়া হবে। এতে পুরো ভবন বন্ধ হয়ে যাবে। তখন যে ভোগান্তি হবে সেজন্য সিটি করপোরেশনকে দোষারোপ করা যাবে না।

মন্তব্য করুন

daraz
  • রাজধানী এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ডিএসসিসির ময়লার গাড়িচাপায় কিশোর নিহত
ডেঙ্গু প্রতিরোধে একযোগে মাঠে নামছে ডিএসসিসির ৫৪ ওয়ার্ড
জাতীয় ঈদগাহে একসঙ্গে নামাজ আদায় করবেন যত মুসল্লি
জাতীয় ঈদগাহে প্রধান জামাত সকাল সাড়ে ৮টায়
X
Fresh