• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

কিটের সংকটে করোনা পরীক্ষা (ভিডিও)

মুক্তা মাহমুদ, আরটিভি

  ০১ জুলাই ২০২০, ২০:৪৯
Don't test in kit crisis
ফাইল ছবি

কিটের সংকটে পড়ছে করোনার নমুনা পরীক্ষা। কিটের অভাবে বরিশালের বাকেরগঞ্জ উপজলো স্বাস্থ্য কমপ্লক্সেে ১২ দিন ধরে পরীক্ষা বন্ধ রয়েছে। একই কারণে নারায়ণগঞ্জে চারদিন পরীক্ষা বন্ধ ছিল।

ঢাকার বিভিন্ন কেন্দ্রেও কিটের সঙ্কটের কারণে দৈনিক পরীক্ষার হার কমিয়ে দেয়া হয়েছে। অথচ স্বাস্থ্য অধদিপ্তররে কাছে এমন কোন তথ্য নেই। মহাপরিচালকের দাবি, কোন সংকট নেই।

করোনা উপসর্গ থাকলেও অনেকেই এখন পরীক্ষা না করে ফিরে যাচ্ছেন। কিটের অভাবে নারায়ণগঞ্জের খানপুর ৩০০ শয্যা হাসপাতালরে পিসিআর ল্যাবে করোনার নমুনা পরীক্ষা বন্ধ ছিল চার দিন। একই কারণে ১৭ জুন থেকে নমুনা সংগ্রহ বন্ধ আছে বরিশালের বাকেরেগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লক্সে।

কিট না পেয়ে রাজধানীর কোনো পরীক্ষা কেন্দ্রে পরীক্ষা কমিয়ে দিতে হয়েছে। মাঠের পরিস্থিতি এমন হলেও স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক আবুল কালাম আজাদ বললেন অন্যকথা। তার দাবি, এমন কোনো সংকট নেই।

বৈশ্বিক মহামারির কারণে যুক্তরাষ্ট্রসহ বিশ্বের অনেক দেশই কিট সংকটে পড়েছে। তবে বাস্তবতা গোপন না করে পরিস্থিতি বিবেচনায় সিদ্ধান্ত নিয়েছে দেশগুলো।

আইইডিসিআরে উপদেষ্টা ডা মোশতাক হোসেন বলেন, সামাজিক সংক্রমণ চলতে থাকায় সবার নমুনা সংগ্রহ না করে সর্বোচ্চ অগ্রাধিকারভত্তিক রোগীদের পরীক্ষা করতে হবে। রপ্তানিকারক দেশগুলোর সাথে যোগাযোগ বাড়িয়ে দ্রুত কিট আমদানী বাড়াতে হব।

এসজে


মন্তব্য করুন

daraz
  • বিশেষ প্রতিবেদন এর পাঠক প্রিয়
আরও পড়ুন
২৪ ঘণ্টায় ১৬ জনের করোনা শনাক্ত
২৪ ঘণ্টায় করোনায় একজনের মৃত্যু, শনাক্ত ১৬
২৪ ঘণ্টায় ১৬ জনের করোনা শনাক্ত
আরও ১৫ জনের করোনা শনাক্ত
X
Fresh