• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

প্রেসক্রিপশন ছাড়াই ফার্মেসিতে দেদারসে বিক্রি হচ্ছে করোনার ওষুধ (ভিডিও)

রুহুল আমিন তুহিন, আরটিভি

  ২২ জুন ২০২০, ১৮:২৫

ডাক্তারি পরামর্শপত্র ছাড়া ওষুধ কেনা-বেচা নিষিদ্ধ হলেও পরোয়া নেই কারো। দেশে দেদারসে বিক্রি হচ্ছে করোনার ওষুধ। হাইড্রোক্সিক্লোরোকুইন, এজিথ্রোমাইসিন, ফেভিপিরাভির, রেমডেসিভির, আইভারমেকটিন, ডক্সিসাইক্লিন বা সবশেষ ডেক্সামেথাসন যে নামই সামনে আসছে তাই হুমড়ি খেয়ে কিনছে মানুষ। এতে যেমন বাড়ছে স্বাস্থ্য ঝুঁকি তেমনি দেখা দিচ্ছে ওষুধের সঙ্কট।

বিশ্বজুড়ে কোভিড নাইনটিন এ আক্রান্ত হয়ে মৃত্যুর মিছিলে যোগ হয়েছে প্রায় ৫ লাখ নাম। দেশে প্রাণ হারিয়েছেন কমবেশি দেড় হাজার মানুষ। সবাই অপেক্ষায় একটি কার্যকর ওষুধের। এর মধ্যে স্টেরয়েড, আ্যন্টিভাইরাল, অ্যান্টিবায়োটিক, অ্যান্টিপ্রটোজোয়ালসহ বিশ্বে ৬০ ক্যাটাগরির জেনেরিক পুরনো ওষুধ দিয়ে কোভিড নাইনটিনের পরীক্ষামূলক চিকিৎসা চলছে। দেশে ১০ টি জেনেরিক ওষুধ দিয়ে চলছে এ পরীক্ষা।

পরীক্ষামূলক এসব ওষুধে বুঝে না বুঝে কিনছেন সাধারণ মানুষ। যাতে ইন্ধন যোগাচ্ছে সামাজিক যোগাযোগ মাধ্যম। প্রায়ই ভাইরাল হচ্ছে কভিড ১৯ এর অনির্ভরযোগ্য প্রেসক্রিপশন। আর তা দেখে ডাক্তারের পরামর্শ ছাড়াই ওষুধের দোকানে হুমড়ি খেয়ে পড়ছেন আতঙ্কিত মানুষ।

চিকৎসকরা রোগির শারীরিক অবস্থা, বয়স, উপসর্গ বিবেচনা করে একেক জনকে একক ধরনের বা ডোজের ওষুধ দিয়ে থাকেন। সে সবের তোয়াক্কা না করে গড়ে সবাই একই ওষুধ সেবন করলে উপকারের চেয়ে অপকারের আশঙ্কা বেশি থাকে বলে সতর্ক করেন বিশেষজ্ঞরা।

করোনা চিকিৎসায় সবশেষ যুক্ত হওয়া স্টেরয়েড ওষুধের নানা ধরনের পার্শ্বপ্রতিক্রিয়া রয়েছে। তাই চিকিৎসকের পরামর্শ ছাড়া এসব ওষুধ সেবন না করার পরামর্শ দেন বিশেষজ্ঞরা। আর ওষুধের যথেচ্ছা বিক্রি বন্ধেরও দাবী জানান তারা।
পে অফ।

এসজে

মন্তব্য করুন

daraz
  • বিশেষ প্রতিবেদন এর পাঠক প্রিয়
আরও পড়ুন
২৪ ঘণ্টায় ১৬ জনের করোনা শনাক্ত
২৪ ঘণ্টায় করোনায় একজনের মৃত্যু, শনাক্ত ১৬
২৪ ঘণ্টায় ১৬ জনের করোনা শনাক্ত
আরও ১৫ জনের করোনা শনাক্ত
X
Fresh