logo
  • ঢাকা শুক্রবার, ০৩ এপ্রিল ২০২০, ২০ চৈত্র ১৪২৬

করোনা আপডেট

  •     গত ২৪ ঘণ্টায় স্পেনে মৃত্যু ৯৫০, মোট ১০ হাজার, নতুন আক্রান্ত ৮ হাজারের বেশি: বৃহস্পতিবার জানিয়েছে স্বাস্থ্য মন্ত্রণালয়। ভারতে আক্রান্ত ২ হাজার ছুঁই ছুঁই, একদিনে ৯ জনের মৃত্যু, আক্রান্ত ১৩১, মোট মৃত্যু: এনডিটিভি। বিশ্বজুড়ে একদিনে এক লাখের বেশি আক্রান্ত, ৬ হাজার মৃত্যু, এই মৃত্যুর অর্ধেকের বেশিই স্পেন, ইতালি ও যুক্তরাষ্ট্রে: বিবিসি। গত ২৪ ঘণ্টায় বাংলাদেশে দুজন ব্যক্তি আক্রান্ত হয়েছেন: আইইডিসিআর। যুক্তরাজ্যে ১ দিনে শুধু বুধবার ৫৬২ জনের মৃত্যু হয়েছে, আক্রান্ত ৪৩২৪, মোট মৃতের সংখ্যা ২৩৫২, মোট আক্রান্ত ২৯৪৭৪ জন: এএফপি। গত ২৪ ঘণ্টায় সবচেয়ে বেশি মৃত্যু দেখল আমেরিকা- ৮৬৫ জন, মোট মৃত্যু ৩ হাজার ৮৭৩, আক্রান্তের পরিসংখ্যানেও প্রথম স্থানে আমেরিকা- এক লাখ ৭৫ হাজার: ডয়েচে ভেলে। ইউরোপে মৃতের সংখ্যা ৩০ হাজার ছাড়িয়েছে, শুধু স্পেন ও ইতালিতেই মৃত্যু ২০ হাজারের বেশি, ইতালিতে ১২৪২৮, যুক্তরাজ্যে ১৭শ ছাড়িয়েছে: বিবিসি।

করোনা থেকে বাঁচতে আতঙ্কিত নয়, সচেতনতা বাড়াতে হবে

মুক্তা মাহমুদ
|  ১০ মার্চ ২০২০, ১৫:৫০ | আপডেট : ১০ মার্চ ২০২০, ১৬:০১
করোনা থেকে বাঁচতে আতঙ্কিত নয়, সচেতনতা বাড়াতে হবে
ফাইল ছবি
করোনাভাইরাস বা ‘কভিড-নাইনটিন’ থেকে বাঁচতে ব্যক্তি সুরক্ষা জরুরি। এজন্য বারবার সাবান দিয়ে হাত ধোয়া, জনসমাগমের জায়গাগুলো এড়িয়ে চলার মতো বিষয়গুলোর কথা বলছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা। এছাড়া, আধা সেদ্ধ খাবারের বদলে ভালোভাবে সেদ্ধ করার কথাও বলছেন তারা।

বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া করোনাভাইরাসের সংক্রমণ নিয়ে উদ্বেগের শেষ নেই। তবে ভাইরাসটি থেকে রক্ষায় আপাতত সচেতনতার কোনও বিকল্প দেখছেন না স্বাস্থ্য বিশেষজ্ঞরা। তারা বলছেন ভাইরাসটি শরীরে প্রবেশের পর লক্ষণ দেখা দিতে সময় লাগে দুই থেকে ১৪ দিন। লক্ষণগুলো হলো জ্বর, শুকনো কাশি, গলাব্যাথা, শ্বাসকষ্ট, কখনো কখনো ডায়ারিয়া, মাথ্যব্যথা ও পেটব্যথা। কিডনি ডায়াবেটিক ও হৃদরোগীদের জন্য ভাইরাসটি ঝুঁকিপূর্ণ বলে জানান চিকিৎসকরা।

ভাইরাসের আক্রমণ থেকে বাঁচতে অন্তত ২০ সেকেন্ড ধরে সাবান দিয়ে ভালোভাবে বারবার হাত ধুয়ে নিতে হবে হবে। অপরিষ্কার হাত দিয়ে নাক-মুখ-চোখ স্পর্শ করা যাবে না; হ্যান্ডশেক, কোলাকুলি ও গণজমায়েত এবং সর্দি-কাশিতে আক্রান্ত ব্যক্তির সংস্পর্শ এড়িয়ে চলতে হবে।

বাইরে থেকে এসেই সাবান দিয়ে হাত-মুখ ভালোভাবে ধুয়ে নিতে বলা হয়েছে। আর ক্ষার জাতীয় সাবান ব্যবহারই বেশি কার্যকর। বারবার হাত ধোয়ার অভ্যাস গড়তে হবে এবং অন্তত ২০ সেকেন্ড ধরে হাত ধুতে হবে।

চিকিৎসকরা যেসব পরামর্শ দিচ্ছেন তা হলো-

-প্রয়োজন ছাড়া বাইরে যাওয়া-আসা এবং গণপরিবহণে চলাচলকালে সাবধানতা অবলম্বন করুন।

- হাঁচি-কাশির সময় মুখে রুমাল, টিস্যু বা হাতের কনুই দিয়ে ঢাকুন। ব্যবহৃত টিস্যু ঢাকনাযুক্ত বিনে ফেলুন।

- ময়লা জামা-কাপড়, থালা-বাসন দ্রুত পরিষ্কার করুন।

-মাংস-ডিম ভালোভাবে সিদ্ধ করুন।

এছাড়া, যেকোন জরুরি পরিস্থিতিতে, ‘জাতীয় রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনিস্টিটিউট’ বা আইইডিসিআরের হটলাইন নম্বর  ০১৯২৭৭১১৭৮৪, ০১৯২৭৭১১৭৮৫, ০১৯৩৭০০০০১১ বা ০১৯৩৭১১০০১১ নম্বরে যোগাযোগ করতে বলা হয়েছে।

এমকে

corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ ৫৬ ২৬
বিশ্ব ৯৬২৯৭৭ ২০২৯৩৫ ৪৯১৮০
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • বিশেষ প্রতিবেদন এর সর্বশেষ
  • বিশেষ প্রতিবেদন এর পাঠক প্রিয়