logo
  • ঢাকা মঙ্গলবার, ০৭ এপ্রিল ২০২০, ২৪ চৈত্র ১৪২৬

করোনা আপডেট

  •     গত ২৪ ঘণ্টায় দেশে ৩ জনের মৃত্যু হয়েছে, আক্রান্ত হয়েছে ৩৫ জন, এ নিয়ে মোট মৃতের সংখ্যা ১২ মোট আক্রান্ত ১২৩, তবে গত ২৪ ঘণ্টায় আক্রান্ত কেউই সুস্থ হননি: আইইডিসিআর। ভারতে ২৪ ঘণ্টায় মৃত্যু ৩২, মৃতের সংখ্যা দাঁড়াল ১১৮ জনে, আক্রান্ত মোট ৪২৯৮: স্বাস্থ্য মন্ত্রণালয়। বিশ্বব্যাপী মৃত্যু ৬৯ হাজার ৪৫৬ জন এবং আক্রান্তের ১২ লাখ ৭৩ হাজার ৭০৯ জন, সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ২ লাখ ৬২ হাজার ৪৮২ জন। সবচেয়ে বেশি মৃত্যু ইতালিতে ১৫ হাজার ৮৮৭, আক্রান্ত এক লাখ ২৮ হাজার ৯৩৮ জন, দ্বিতীয় অবস্থানে স্পেন। এখন পর্যন্ত মৃত্যু ১২ হাজার ৬৪১ জনের এবং আক্রান্ত ১ লাখ ৩১ হাজার ৬৪৬ জন: ওয়ার্ল্ডমিটার।

দ্রুত পদক্ষেপ না নিলে এই বছর আরও ভয়াবহ ডেঙ্গুর শঙ্কা! (ভিডিও)

এ আর বাদল, আরটিভি অনলাইন রিপোর্ট
|  ০১ মার্চ ২০২০, ০৮:২১ | আপডেট : ০১ মার্চ ২০২০, ১১:৪৬
দ্রুত পদক্ষেপ না নিলে এই বছর আরও ভয়াবহ ডেঙ্গুর শঙ্কা!
নির্মাণাধীন ভবনে জমে থাকা পানিতে মশা প্রজননের অভয়ারণ্য। এসব নির্মাণাধীন ভবনের শ্রমিকরা জানান, সম্প্রতি সিটি করপোরেশনের পক্ষ থেকে এডিশ মশা নিয়ন্ত্রণে কোনো পদক্ষেপ নিতে দেখেনি তারা।

স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য অনুযায়ী, গেল দুই মাস শুষ্ক মৌসুম হওয়া সত্ত্বেও ২৪১ জন ডেঙ্গু নিয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন। আর কীটতত্ত্ববিদ ড. মঞ্জুর চৌধুরী বলছেন, এখনই কার্যকরী পদক্ষেপ না নিলে গত বছরের চেয়ে ভয়াবহ অবস্থা হতে পারে ঢাকাসহ সারাদেশে।

রাজধানীর বনানী এলাকার একটি বহুতল নির্মাণাধীন ভবনের ভেতরে গিয়ে দেখা যায় বেসমেন্টে ও ড্রামে জমে থাকা পানিতে মশার আনাগোনা। নির্মাণাধীন অধিকাংশ ভবনের অবস্থা একই রকম। এসব ভবনে শ্রমিকদের অভিযোগ মশার কামড়ে কাজে ব্যাঘাত ঘটলেও এমন অবস্থার মধ্যেই কাজ করতে হয় তাদের। সিটি করপোরেশনের পক্ষ থেকে দেখা যায় না মশা নিধনের কোনেও উদ্যোগ।

স্বাস্থ্য অধিদপ্তরের সহকারী পরিচালক (হেলথ অ্যান্ড এমার্জেন্সি, কন্ট্রোল রুম) ডা. আয়শা আক্তার বললেন, এডিস যেহেতু এখন ১২ মাসের সমস্যা তাই আগাম ব্যবস্থা নেয়ার পাশাপাশি সবাইকে সচেতন হওয়া জরুরি।

আর কীটতত্ত্ববিদ ড. মঞ্জুর চৌধুরীর মতে, লোক দেখানো নয় সময় উপযোগী ব্যবস্থা না নিলে আসছে বর্ষা মৌসুমে মশার হাত থেকে রক্ষা পাওয়া মুশকিল হয়ে পড়বে।

মশা নিধনে মানসম্মত ওষুধ ব্যবহার না করলে উপদ্রব বাড়বে বলেও শঙ্কা প্রকাশ করেন এই কীটতত্ত্ববিদ।

এসএস

corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ ১২৩ ৩৩ ১২
বিশ্ব ১৩০৯৪৩৯ ২৭৩৫৪৬ ৭০৭৯৮
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • বিশেষ প্রতিবেদন এর সর্বশেষ
  • বিশেষ প্রতিবেদন এর পাঠক প্রিয়