logo
  • ঢাকা মঙ্গলবার, ২৫ ফেব্রুয়ারি ২০২০, ১২ ফাল্গুন ১৪২৬

ঢাকায় পার্কিং ব্যবস্থায় শৃঙ্খলা ফেরানো আসলেই অসম্ভব? (ভিডিও)

জুলহাস কবীর, আরটিভি
|  ১০ ফেব্রুয়ারি ২০২০, ২১:৫২ | আপডেট : ১০ ফেব্রুয়ারি ২০২০, ২২:১১
ঢাকায় পার্কিং ব্যবস্থায় শৃঙ্খলা ফেরানো আসলেই অসম্ভব?
রাজধানীর পার্কিং ব্যবস্থায় শৃঙ্খলা ফেরানোকে এক রকম অসম্ভব কাজ মনে করছেন বিশেষজ্ঞরা। পরিবহন বিশেষজ্ঞ অধ্যাপক শামসুল হক বলেন, শৃঙ্খলা ফেরাতে হলে পার্কিং ব্যবস্থা ছাড়া গড়ে ওঠা ৯০ ভাগ ভবন সংস্কার করতে হবে। নিরুৎসাহিত করতে হবে রাজধানীতে ব্যক্তিগত যান চলাচল। তবে ট্রাফিক বিভাগ বর্তমান বাস্তবতায় যতটা সম্ভব শৃঙ্খলা ফেরানোর চেষ্টা করছে। 

অপরিকল্পিত নগরায়ণের প্রভাব যে কতটা দুঃসহ হতে পারে তার জ্বলন্ত উদাহরণ রাজধানীর পার্কিং ব্যবস্থা। ৯০ ভাগ ভবনে পর্যাপ্ত পার্কিং সুবিধা না থাকায় রাস্তায় গাড়ি রাখছেন রাজধানীবাসী। যা প্রতিদিনের যানজটকে করে তুলছে অসহনীয়।

ট্র্যাফিক পুলিশ কয়েকটি সড়কে পার্কিংয়ের ব্যবস্থা করলেও তা কাজে আসছে না। একটি আদর্শ শহরের আয়তনের ২৫ ভাগ সড়ক থাকার কথা থাকলেও ঢাকায় আছে মাত্র আট শতাংশ। যার মধ্যে যানচলাচলের জন্য ব্যবহার হয় মোটে ৫ শতাংশ। আবার রাজধানীর নীলক্ষেত থেকে পলাশীর এই সড়কে পার্কিং ব্যবস্থা করা হলেও সেখানে কেউ গাড়ি রাখেন না। 

ট্র্যাফিক কর্তৃপক্ষ জানায়, সব সীমাবদ্ধতার মধ্যেও রাজধানীর সড়ক সচল রাখার চেষ্টা করছেন তারা।  

ট্র্যাফিকের অতিরিক্ত পুলিশ কমিশনার মফিজ উদ্দিন আহম্মেদ জানান, যেখানে রাস্তা চওড়া আছে এক লাইনে গাড়ি রাখলে যানজট হচ্ছে না রাজধানীতে এই রকম অনেক জায়গায় গাড়ি পার্কিং করা আছে। আর যেখানে গাড়ি রাখার কারণে যানজট হয় বা আমাদের নিষেধাজ্ঞা আছে সেখানে পার্কিং করলে সড়ক পরিবহন আইনে মামলা করা হয়। 

অবৈধ পার্কিং এর জন্য চালক নয় বরং নগরের অব্যবস্থাপনাকেই দুষছেন পরিবহন বিশেষজ্ঞ অধ্যাপক ড. সামছুল হক।

হঠকারী সিদ্ধান্ত না নিয়ে রাজধানীর সড়কে শৃঙ্খলা ফেরাতে ট্র্যাফিক বিভাগ ও নগর কর্তৃপক্ষকে সমন্বিত পরিকল্পনা নেয়ার পরামর্শ দেন এই পরিবহন বিশেষজ্ঞ। 

তিনি বলেন, ছোট ছোট গাড়ির সংখ্যা যদি আমি কমাতে পারি, যেগুলো সবচেয়ে বেশি পার্কিং চায়। বাসের মতো পরিবহনে যদি এসব নিতে পারি তাহলে আমি সংখ্যাটাও কমানো যাবে। আর সংখ্যাটা কমাতে পারলে পার্কিংয়ের চাহিদাও কবে যাবে।  তবে বর্তমানে বাসের যে অবস্থা তাতে গাড়ি ব্যবহারকারীরা বাসে যাতায়াত করবে সে অবস্থাও নেই।

এসএস

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • বিশেষ প্রতিবেদন এর সর্বশেষ
  • বিশেষ প্রতিবেদন এর পাঠক প্রিয়