• ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
logo

রাইড শেয়ারিং: চুক্তিতেই বাড়ছে ঝুঁকি (ভিডিও)

শরিয়ত খান, আরটিভি

  ২৮ জানুয়ারি ২০২০, ১৬:২৯
চুক্তিতেই চলছে বেশিরভাগ রাইড শেয়ার, ঝুঁকিতে যাত্রী ও চালকরা
চুক্তিতেই চলছে বেশিরভাগ রাইড শেয়ার, ঝুঁকিতে যাত্রী ও চালকরা

অ্যাপস বাদ দিয়ে চুক্তিতেই চলছে বেশিরভাগ রাইড শেয়ার। এই অভিযোগ বাইকারদের বিরুদ্ধেই বেশি। এতে শুধু যাত্রীরাই নয় ঝুঁকিতে পড়ছেন চালকরাও। এরই মধ্যে দুর্বৃত্তদের হাতে খুন হয়েছেন অন্তত দু’জন চালক। আর যাত্রীরা ছিনতাই এর শিকার হচ্ছেন প্রতিনিয়ত।

বাস কনডাক্টরদের রাজধানীর রাস্তায় যাত্রী ডাকেন রাইডাররা। বাড়তি আয়ের আশায় অ্যাপস বাদ দিয়ে চুক্তিতে যেতেই আগ্রহ তাদের। যদিও নীতিমালায় এর সুযোগ নেই। অ্যাপস সচল রেখে চলন্ত অবস্থায় থাকার নিয়ম রাইডারদের।

যাত্রী ধরতে সবসময়ই রাইডারদের মধ্যে চলে রেষারেষি। সুযোগ পেলে রিকশার যাত্রীতেও ভাগ বসান তারা!

অ্যাপস ব্যবহার না করে যাতায়াতে চালক-যাত্রী দু’জনেই নিরাপত্তা ঝুঁকিতে থাকেন। গেল ২৫ আগস্ট রাতে মগবাজার-মালিবাগ ফ্লাইওভারে মিলন নামে এক রাইডারকে খুন করে মোটরসাইকেল ছিনতাই করে এক দুর্বৃত্ত। এর আগে, মে মাসে খুন হন পাঠাও চালক জিসান। গেল ৪ নভেম্বর রাতে হাতির ঝিলে ছিনতাইয়ের কবলে পরে মোটরসাইকেলসহ সবকিছুই হারান পাঠাও চালক মেহেদী হাসান। এছাড়া চুক্তিতে গিয়ে ছিনতাইকারীর কবলে পড়ে সব হারিয়েছেন বেশ কয়েকজন যাত্রীও।

গণপরিবহনের যে অবস্থা সেটা ব্যবহারের স্বাচ্ছন্দ্যবোধ করেন না অনেকেই, যে কারণে অনেক সময় তারা অ্যাপস ব্যবহার না করে চুক্তির মাধ্যমে যাচ্ছে। এর ফলে যাত্রী এবং চালকদের নিরাপত্তা বিঘ্নিত হচ্ছে।

পুলিশ জানায়, যারা অ্যাপস ব্যবহার করে না, তারাই বিপদে পড়ছেন। কারণ চুক্তিতে গেলে চালক-যাত্রী কারো পরিচয়ই নিশ্চিত করার সুযোগ থাকে না।

ট্রাফিকের এডিশনাল কমিশনার মফিজ উদ্দিন আহমেদ বলেন, চুক্তির মাধ্যমে যাত্রী পরিবহন করায় আমরা আইন প্রয়োগ করছি, মামলা দিচ্ছি। এ বিষয়টির ক্ষেত্রে আমরা আরও গুরুত্ব দিবো।

অপারেটররা বলছেন, শুরুতে নিয়ম মেনে পরিচালিত হলেও, এখন এক শ্রেণির চালক বেশি আয়ের আশায় নিয়ম ভাঙছেন।

এ ব্যাপারে যাত্রীদের সতর্ক হওয়ার পাশাপাশি আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সহযোগিতা চেয়েছেন অপারেটররা।

এসএস

মন্তব্য করুন

daraz
  • বিশেষ প্রতিবেদন এর পাঠক প্রিয়
X
Fresh