• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

বছর জুড়েই ছিল প্রাকৃতিক দুর্যোগ (ভিডিও)

নুসরাত জাহান সিনথী, আরটিভি

  ২৫ ডিসেম্বর ২০১৯, ২২:১৯

আর কয়েক দিন পরেই বিদায় নেবে ২০১৯। জলবায়ু পরিবর্তনের কারণে দেশে সারা বছরই বন্যা ও ঘূর্ণিঝড়ের মতো প্রাকৃতিক দুর্যোগ একাধিকবার আঘাত হেনেছে। এই বছর দেশে বন্যা, ফণী ও বুলবুলের মতো ভয়াবহ ঘূর্ণিঝড়ে প্রাণহানি, ঘরবাড়ি ও ফসলের অনেক ক্ষয়ক্ষতি হয়েছে।

চলতি বছরের মে মাসের প্রথম সপ্তাহেই ফণী নামে এক ভয়ঙ্কর ঝড়ের মুখোমুখি হয় দেশ। বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড়টি ভারতের ওরিষ্যার উপকূলবর্তী এলাকায় আঘাত হেনে বাংলাদেশ উপকূল দিয়ে প্রবেশ করে।

ভারতে আঘাত হানার কারণে ফণী অনেকটাই দুর্বল হয়ে বাংলাদেশে প্রবেশ করে। তারপরও এর ছোবলে দেশের বিভিন্ন জেলায় ১৫ জনের প্রাণহানির খবর পাওয়া যায়। আর ফসল, ঘর-বাড়ি এবং গাছপালার ব্যাপক ক্ষয়ক্ষতি হয়।

এদিকে ফণীর ক্ষয়ক্ষতি কাটিয়ে উঠতে না উঠতেই জুলাইয়ের মাঝামাঝি সময় ভয়াবহ বন্যার কবলে পড়ে দেশ। উত্তর ও মধ্যাঞ্চলসহ প্রায় ২৮টিরও বেশি জেলার লাখ লাখ মানুষ ১৫ দিনেরও বেশি সময় ধরে পানিবন্দি হয়ে মানবেতর জীবন-যাপন করে। বন্যার আগ্রাসী প্রভাবে প্রাণ হারায় শতাধিক মানুষ। এতে দেশব্যাপী ফসলের ব্যাপক ক্ষতি হয়।

আবার চলতি বছরের শেষে এসে নভেম্বরের দ্বিতীয় সপ্তাহে বুলবুল নামে আরও একটি প্রলয়ঙ্করী ঘূর্ণিঝড়ের কবলে পড়ে দেশ। এটি খুলনা ও সুন্দরবন দিয়ে প্রবেশ করে সাতক্ষীরা, বাগেরহাট, পিরোজপুর, মাদারীপুর ও পটুয়াখালীসহ বিভিন্ন উপকূলীয় এলাকায় এবং দেশের মধ্যাঞ্চলে ব্যাপক তাণ্ডব চালায়।

বুলবুল মোকাবেলায় প্রশাসনের ব্যাপক প্রস্তুতি থাকলেও ঝড়ের কবলে পড়ে বিভিন্ন জেলায় ৯ জনের প্রাণহানিসহ হাজার হাজার হেক্টর জমির ফসল এবং ১৫ হাজার ঘরবাড়ি বিধ্বস্ত হয়।

এছাড়াও জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাবে অতিবৃষ্টির কারণে এবার অন্যান্য বছরের তুলনায় বজ্রপাতে মৃতের সংখ্যাও ছিলো আশঙ্কাজনক।

এজে/এসএস

মন্তব্য করুন

daraz
  • বিশেষ প্রতিবেদন এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার (২৬ এপ্রিল)
বাংলাদেশ-চীনের সামরিক মহড়া, যে প্রতিক্রিয়া জানাল ভারত
‘অন্য দেশের দৃষ্টি দিয়ে বাংলাদেশের সম্পর্ককে দেখে না যুক্তরাষ্ট্র’
বাংলাদেশের উন্নতি দেখে এখন লজ্জিত হই : পাকিস্তানের প্রধানমন্ত্রী
X
Fresh