• ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
logo

বায়ুদূষণ থেকে রেহাই মিলছে না রাজধানীবাসীর (ভিডিও)

মারুফ রেজা, আরটিভি

  ১০ ডিসেম্বর ২০১৯, ২২:৫৫

ভয়াবহ দূষণে আক্রান্ত, ঢাকার বাতাস। এমনিতেই, বছরের অন্যান্য সময়ের চেয়ে, শীতকালে রাজধানীর বাতাসে দূষণের মাত্রা বেড়ে যায়। আর এ বছর তা, মাত্রাতিরিক্ত পর্যায়ে পৌঁছেছে। গবেষকরা বলছেন, চলতি শুকনো মৌসুমে, ঢাকার বাতাসে ধুলার সঙ্গে উড়ছে মাত্রাতিরিক্ত ক্ষতিকর সব রাসায়নিক পদার্থ। যা বাঁধাচ্ছে- অ্যাজমা, ফুসফুস ক্যান্সারের মতো জটিল রোগ। বায়ুদূষণ থেকে কোনোভাবেই রেহাই মিলছে না, রাজধানীবাসীর।

সারা বছর যেমন-তেমন, শুষ্ক মৌসুম আসতেই, হু হু করে বেড়ে যায়, দূষণের মাত্রা।

আন্তর্জাতিক গবেষণা অনুযায়ী, গেল কয়েক বছর ধরে বায়ুদূষণের তালিকায় ঢাকার নাম, তালিকার ওপরের দিকে থাকছে। আশঙ্কার কথা হচ্ছে দূষণের বিচারে, এরই মধ্যে এক নম্বরে থাকা ভারতের দিল্লিকেও হারিয়ে দিয়েছে ঢাকা।

বায়ুদূষণের মানদণ্ড, ‘পিএম দুই দশমিক পাঁচ মাইক্রোন’ অনুযায়ী, প্রতি ঘনমিটার বাতাসে সহনীয় মাত্রা, ৬৫ মাইক্রোগ্রাম। কিন্তু ঢাকার বাতাসে তারও কয়েকগুণ বেশি, প্রায় ২৯৫ মাইক্রোগ্রাম। সেসঙ্গে বেড়েছে, কার্বন ডাই অক্সাইড, কার্বন মনোক্সাইড, নাইট্রোজেন যৌগসহ, অন্যান্য ক্ষতিকর কণার উপস্থিতিও।

জাতীয় বক্ষ্যব্যাধি হাসপাতালের তথ্য মতে, বছরের অন্যান্য সময় শ্বাসকষ্টজনিত রোগীর আসা-যাওয়া শ’ খানেকের মধ্যে হলেও, ধুলার মৌসুম শীতে তা বেড়ে যায়, চার থেকে পাঁচ গুণ।

‘পরিবেশ বাঁচাও আন্দোলন’-পবা’র গবেষণা বলছে, কেবল ধুলার কারণে একটি মধ্যবিত্ত পরিবারে মাসে যে বিদ্যুৎ-পানি ও সময় অপচয় হয়, তার আর্থিক মূল্য, তিন থেকে ১০ হাজার টাকা।

এমন পরিস্থিতিতে, ঢাকাকে বাসযোগ্য করে তুলতে, সিটি করপোরেশন, ‘রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ’সহ, সব প্রতিষ্ঠানের সমন্বিত উদ্যোগ চাইলেন, পরিবেশ বিশ্লেষজ্ঞরা।

এসএস

মন্তব্য করুন

daraz
  • বিশেষ প্রতিবেদন এর পাঠক প্রিয়
আরও পড়ুন
‘খুব অস্বাস্থ্যকর’ বাতাস নিয়ে দূষণে দ্বিতীয় ঢাকা
বায়ুদূষণে ২০২৩ সালে শীর্ষে ছিল বাংলাদেশ 
‘অস্বাস্থ্যকর’ বাতাস নিয়ে দূষণে দ্বিতীয় ঢাকা
ঢাকার বাতাস আজ ‘অস্বাস্থ্যকর’
X
Fresh