logo
  • ঢাকা বৃহস্পতিবার, ১৪ নভেম্বর ২০১৯, ৩০ কার্তিক ১৪২৬

প্রসারিত হচ্ছে না শ্রমবাজার, মিলছে না প্রবাসী কর্মীদের যোগ্য মর্যাদা!

মুক্তা মাহমুদ, আরটিভি
|  ১৩ অক্টোবর ২০১৯, ১৪:২২
প্রসারিত হচ্ছে না শ্রমবাজার, মিলছে না প্রবাসী কর্মীদের যোগ্য মর্যাদা!
প্রসারিত হচ্ছে না শ্রমবাজার, মিলছে না প্রবাসী কর্মীদের যোগ্য মর্যাদা!
জনশক্তি রপ্তানির কূটনীতিতে দুর্বলতার কারণে বিশ্বে একদিকে যেমন বাংলাদেশের শ্রমবাজার প্রসারিত হচ্ছে না, তেমনি মিলছে না প্রবাসী কর্মীদের যোগ্য মর্যাদা। এভাবে চলতে থাকলে এক সময় বাজার হারানোর আশঙ্কা বিশেষজ্ঞদের। কূটনৈতিক ঘাটতির দায় পররাষ্ট্র মন্ত্রণালয়ের এমনটা উল্লেখ করে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী বললেন, মন্ত্রণালয়ের কাঠামো পরিবর্তন করতে হবে।

বৈদেশিক মুদ্রা আয়ের উৎস বিচারে তৈরি পোশাকের পরই, রেমিটেন্সের অবস্থান। যার প্রায় পুরোটাই আসে, প্রবাসী কর্মীদের হাত দিয়ে। কিন্তু, যাদের দিয়ে এই আয়, প্রবাস জীবনে কেমন আছেন তারা? তাদের প্রতি নিয়োগকারী মালিকপক্ষের আচরণই বা কেমন? অল্প কথায় প্রশ্নগুলোর উত্তর মিলে এক মালয়েশিয়া প্রবাসীর কথায়।   

বাস্তবতা এও বলে, এই কর্মীরাই বিদেশে যেতে গিয়ে প্রতারণার শিকার হচ্ছেন। প্রথমবারের ব্যর্থতায় নিঃস্ব হয়ে, বিদেশ যেতে ফের অবৈধ পথে পা বাড়াচ্ছেন। 

জনশক্তি রপ্তানির এত বছরেরও খাতটি সঠিকভাবে গড়ে না ওঠায় বিশেষজ্ঞরা দায় দিলেন পররাষ্ট্র এবং প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সমন্বয়হীনতাকে। 

কূটনৈতিক ব্যর্থতার দায় পররাষ্ট্র মন্ত্রণালয়ের, এমন মন্তব্য করে শিগগিরই মন্ত্রণালয়ের কাঠামো পরিবর্তনের কথা জানালেন, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী।

এছাড়া, দ্বিপাক্ষিক আলোচনার মাধ্যমে, সংশ্লিষ্ট দেশগুলোর সঙ্গে সমঝোতায় আসতে উদ্যোগ নেয়ার কথাও জানালেন বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী।

এসএস

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • বিশেষ প্রতিবেদন এর সর্বশেষ
  • বিশেষ প্রতিবেদন এর পাঠক প্রিয়