• ঢাকা রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১
logo

রমজানের আগেই নিত্যপণ্যের বাজারে উত্তাপ (ভিডিও)

সেলিম মালিক

  ১৬ ফেব্রুয়ারি ২০২৪, ২২:১৫

রমজান শুরুর মাসখানেক আগেই উত্তাপ ছড়াচ্ছে নিত্যপণ্যের বাজার। বেড়েছে চিনি, ছোলা, পেঁয়াজ, মাংস ও মাছের দাম। এ অবস্থায় চরম সংকটে পড়েছে নিম্নবিত্ত ও নিম্ন মধ্যবিত্ত পরিবার।

বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর তথ্যমতে, চলতি বছরের জানুয়ারি পর্যন্ত বছরের ব্যবধানে খাদ্যপণ্যের দাম বেড়েছে ৯ দশমিক ৫৬ শতাংশ। তবে, বাজারের বাস্তবতা বলছে ভিন্ন কথা। দাম বেড়েছে ২০ থেকে ৫০ শতাংশ। কোনো কোনো পণ্যের দাম দ্বিগুণ ছাড়িয়েছে। যেমন গত বছর এই সময়ে ৩৫ থেকে ৪০ টাকায় বিক্রি হওয়া পেঁয়াজ এখন বিক্রি হচ্ছে ১২০ টাকায়। অর্থাৎ দাম বেড়েছে তিন গুণের বেশি।

ছোলা ও চিনির দামও বেড়েছে। ১১০ টাকার প্যাকেট চিনি বিক্রি হচ্ছে ১৪০ থেকে ১৪৫ টাকায়। ২০ টাকা বেড়ে ছোলার দাম উঠেছে ১১০ টাকায়।

একই অবস্থা মাংস ও মাছের বাজারেও। কেজিপ্রতি ব্রয়লার ও সোনালী মুরগির দাম বেড়েছে ১০ থেকে ৩০ টাকা পর্যন্ত। পুরাতন রূপে ফিরছে গরুর মাংসের দাম। বিক্রি হচ্ছে ৭৩০ টাকা কেজি দরে। দুই হাজার টাকা ছাড়িয়েছে ইলিশের কেজি।

এদিকে অর্থনীতির চিরায়িত নীতির বিপরীত চিত্র দেখা গেলো সবজির বাজারে। শীতের ভরা মওসুমে সবজির দাম কম থাকার কথা থাকলেও এবার ছিল বেশি। তবে, মৌসুম শেষ হওয়ার সঙ্গে কমছে দাম।

খুচরা বিক্রেতারা বলছেন, যার লাগবে এক কেজি, সে কিনে পাঁচ কেজি। এই কারণেই জিনিসের দাম বাড়ে। প্রয়োজনের তুলনায় কিছুটা কম কিনলে দাম বাড়ানোর কোনো সুযোগ থাকে না।

মন্তব্য করুন

daraz
  • বিশেষ প্রতিবেদন এর পাঠক প্রিয়
আরও পড়ুন
যে কারণে আল্লাহ বৃষ্টি বন্ধ করে দেন
‘আ.লীগের মতো ককটেল পার্টিতে বিশ্বাসী নয় বিএনপি’
ধ্বংস, মৃত্যু আর ক্ষুধার মধ্যেই গাজাবাসীর ঈদ
আরটিভিতে আজ যা দেখবেন
X
Fresh