• ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
logo

খাল রক্ষায় কাজে আসছে না কোনো কিছুই (ভিডিও)

শাকিবুর রহমান

  ২৩ জুন ২০২২, ২১:০৭

রাজধানীর খাল দখলমুক্ত ও প্রবাহ সচল রাখতে দুই সিটি করপোরেশের নেওয়া প্রচলিত কোন পদ্ধতিই কাজে আসছে না। তাই খাল রক্ষণাবেক্ষণে স্থায়ী প্রকল্প নিয়েছে দক্ষিণ সিটি। আর উত্তর সিটিতে খালের জায়গা চিহ্নিত করতে কাজ করছে সেনাবাহিনী। তবে বিশেষজ্ঞরা বলছেন, নগরবাসীকে সম্পৃক্ত করতে না পারলে কোন উদ্যোগই সফল হবে না।

তথ্য মতে, ২০২০ সালের ৩১ ডিসেম্বর ঢাকা ওয়াসার কাছ থেকে রাজধানীর খালগুলোর দায়িত্ব বুঝে নেয় ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশেন। তারপর এই দেড় বছরে দখল উচ্ছেদ আর আবর্জনা অপসারণে কয়েক দফা অভিযান চালানো হয়। দক্ষিণ সিটি ২০২১-২২ অর্থ বছরে খাল থেকে ৪ লাখ টন পলিথিন আর ৪০ হাজার টন সাধারণ বর্জ্য অপসারণ করে। ২০২০-২১ অর্থ বছরে অপসারণ করে ৭ লাখ ১২ হাজার টন পলিথিন আর ১ লাখ ৮ হাজার টন সাধারণ বর্জ্য।

উত্তর সিটি করপোরেশনে ২০২১ সালের ডিসেম্বর পর্যন্ত ২৬টি খাল থেকে ৭১ হাজার ৫৮৪ টন ভাসমান বর্জ্য এবং প্রায় ১০ হাজার টন মাটি অপসারণ করে। এতো অভিযানের পর নিয়মিত দখল আর দূষণে দিন নাব্যতা হারাচ্ছে রাজধানীর খালগুলো।

দক্ষিণ সিটির মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস বলেন, দীর্ঘ মেয়াদী প্রকল্প বাস্তবায়ন হলে নান্দনিকতা ফিরবে। উত্তরের মেয়র তিকুল ইসলাম জানান, আগামী বছরের মধ্যে সীমানা নির্ধারণ হলে সব দখলদারকে উচ্ছেদ করা হবে।

তবে দুই মেয়রই মনে করেন, নগরবাসী সচেতন না হলে, শুধু কর্তৃপক্ষের উদ্যোগে সুফল পাওয়া যাবে না।

ইনস্টিটিউট ফর প্লানিং অ্যান্ড ডেভেলপমেন্টের নির্বাহী পরিচালক অধ্যাপক ড. আদিল মুহাম্মাদ খান বলেন, খালগুলো থাকে পরিকল্পনার পেছনে। খাল রক্ষণাবেক্ষণে নগরবাসীকে সম্পৃক্ত করতে হবে।

বিশেষজ্ঞরা বলছেন, শুধু বড় বরাদ্দ আর প্রকল্প নয়। দ্রুত খালের পাড় সংরক্ষণ করে হাঁটার পথ তৈরি করতে পারলেও সুফল মিলবে।

মন্তব্য করুন

daraz
  • বিশেষ প্রতিবেদন এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বান্দরবানে সেনাবাহিনীর অভিযানে কুকি-চিনের সদস্য নিহত
যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা, সর্বশক্তি দিয়ে লড়বেন নেতানিয়াহু
চাকরি দিচ্ছে সেনাবাহিনী, আবেদন অনলাইনে
জার্মান সেনাবাহিনীতে মুসলিমদের জন্য ইমাম
X
Fresh