Mir cement
logo
  • ঢাকা বৃহস্পতিবার, ১৯ মে ২০২২, ৫ জ্যৈষ্ঠ ১৪২৯

ঝুঁকিপূর্ণ হয়ে উঠছে রাজধানীর সড়কে চলাচল! (ভিডিও)

পথচারীদের জন্য দিনদিন ঝুঁকিপূর্ণ হয়ে উঠছে রাজধানী। গেল ডিসেম্বরেই রাজধানীর রাস্তায় প্রাণ গেছে ১৮ জনের। ফুটপাথের বড় অংশ হকারদের দখলে, অপ্রতুল ফুটওভার ব্রিজ আর জেব্রাক্রসিং, পথচারীদের অনেকে ঝুঁকি নিয়ে যত্রতত্র চলাচলে আগ্রহী, এর সঙ্গে বেপরোয়া চালক পরিস্থিতিকে আরও ভয়াবহ করে তুলেছে।

তথ্যমতে, গত ৮ জানুয়ারি গুলিস্থানে বাসচাপায় দুই পথচারী নিহত হন। রাজধানীর রাস্তায় এমন মৃত্যু আর বিচ্ছিন্ন ঘটনা নতুন নয়। রোড সেফটি ফাউন্ডেশনের তথ্যমতে শুধু ডিসেম্বর মাসেই রাজধানীতে ১৫টি সড়ক দুর্ঘটনায় ১৮ জন নিহত হয়েছেন।

সরেজমিনে দেখা গেছে, রাজধানীর মহাখালীর আমতলীতে জেব্রাক্রসিংগুলো যানবাহনের দখলে। ফুটওভার ব্রিজও চাহিদার তুলনায় কম। একই বাস্তবতা শান্তিনগর, মেরুল বাড্ডা গুলিস্তানসহ আরও অনেক এলাকায়। এর সঙ্গে নিয়ম অমান্যের প্রবণতা সড়কগুলোকে আরও অনিরাপদ করে তুলেছে।

শুধু তা-ই নয়, পথচারীদের হাঁটার জায়গাও ফুটপাথের বড় অংশ চলে গেছে হকারদের দখলে। ফলে অনেক জায়গায় বাধ্য হয়েই ব্যস্ত রাস্তায় চলতে হয় নগরবাসীকে। বেপরোয়া গণপরিবহন চালকরা মাঝরাস্তায় যাত্রীদের নামতে বাধ্য করেন। যত্রযত্র বাস চালানোয় পুরো সড়কজুড়ে বিশৃঙ্খলার সৃষ্টি হয়।

পথচারীরা বলছেন, রাজধানীর অনেক জায়গায় লেখা থাকে ‘পথচারী পারাপার’ অথচ গাড়িগুলো ব্রেক না দিয়েই টান দিয়ে চলে যায়। পথচারীরা রাস্তায় মাঝখানে চলে আসে তার পরেও সামনে ও পেছনে দিয়ে গাড়ি যায়। ট্রাফিক পুলিশও কোনো সিগনাল দেয় না। এ কারণে অনেক সময় দুর্ঘটনা হয়।

রাজধানীর সড়কজুড়ে এমন হ য ব র ল পরিস্থিতি চললেও তা নিয়ন্ত্রণে কর্তৃপক্ষের কার্যকর পদক্ষেপ চোখে পড়ে না। ডিএমপির ট্রাফিক বিভাগের দাবি, নগর কর্তৃপক্ষের সঙ্গে সমন্বয়ের ঘাটতিও পরিস্থিতিকে জটিল করছে।

ডিএমপির ট্রাফিক বিভাগের অতিরিক্ত কমিশনার মুনিবুর রহমান বলছেন, গাড়ির সংখ্যা অতিরিক্ত বৃদ্ধি পাওয়ার কারণে তাড়াতাড়ি পারাপারের প্রতিযোগিতা চলে। সে কারণে জেব্রাক্রসিংগুলোর চাপ অনেক বেশি পড়ে। সিটি করপোরেশনের বৈঠকেও আমরা বিষয়গুলো নিয়ে আলোচন করি।

রাজধানী জুড়ে কয়েকটি মেগা প্রকল্পের কাজ চলায় যানবাহন চলাচল স্বাভাবিক রাখতে বাড়তি চাপে পড়েছে ট্রাফিক সদস্যরা।

আরএ/টিআই

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS